চলতি সপ্তাহ থেকেই হাওড়ার রাস্তায় নামছে স্প্রিংলার

নবান্ন সভাঘর থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এদিন একগুচ্ছ বিষয় নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন। সেই অসন্তোষের তালিকায় রয়েছে হাওড়ার (Howrah) দিক থেকে নবান্নে আসার রাস্তাও। কেন সেই রাস্তা জল দিয়ে ধোয়া হয় না, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন মুখ্যমন্ত্রী।

আর মুখ্যমন্ত্রীর সেই অসন্তোষের পরই এবার নড়েচড়ে বসছে হাওড়া পুরনিগম। চলতি সপ্তাহ থেকেই হাওড়ার রাস্তায় নামছে স্প্রিংলার। শুরু হবে রাস্তা ধোওয়ানোর কাজ। শুধু ওই রাস্তাটিই নয়, হাওড়া শহর এলাকার সব গুরুত্বপূর্ণ রাস্তা ধোওয়ার কাজ শুরু করছে হাওড়া পুরনিগম। হাওড়া পুরনিগমের তরফে জানানো হয়েছে, দূষণ নিয়ন্ত্রণের জন্য শুরু হতে চলেছে চারটি স্প্রিংলার বা জলের গাড়ি দিয়ে শহরের গুরুত্বপূর্ণ রাস্তা ধোওয়ার কাজ।

সোমবার হাওড়া পুরনিগমের মুখ্য প্রশাসক সুজয় চক্রবর্তী জানান, চারটি স্প্রিংলার গাড়ি প্রতিদিন সকালে হাওড়া ফরশোর রোড, ড্রেনেজ ক্যানাল রোড, বেলগাছিয়া, বেনারস রোড সহ নেতাজি সুভাষ রোডের মতো গুরুত্বপূর্ণ রাস্তা ও রাস্তার ধারের দেওয়াল জল দিয়ে ধোবে। এমনকী পার্ক বা উদ্যানও নিয়মিত ধোয়া হবে। হাওড়া পুরনিগম সূত্রে জানা গিয়েছে, এই স্প্রিংলার গাড়িগুলির এক একটির জল ধারণ ক্ষমতা তিন হাজার লিটার। অতি সম্প্রতি প্রায় ৮৮ লাখ টাকা খরচ করে এই গাড়িগুলি কেনা হয়েছে বলে সূত্র মারফত জানা গিয়েছে। রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর দূষণ নিয়ন্ত্রণের উদ্দেশে এই গাড়িগুলি কেনার জন্য অর্থ বরাদ্দ করেছিল।

পুরনিগমের মুখ্য প্রশাসক জানিয়েছেন, চলতি সপ্তাহেই পরিবহণ দফতর থেকে এই গাড়িগুলির নম্বর প্লেট হয়ে যাবে। তারপরই রাস্তায় নেমে পুরোদমে কাজ শুরু করে দেবে এই স্প্রিংলারগুলি। পুরসভার তরফে আরও জানানো হয়েছে,এই স্প্রিংলার বা জলের গাড়িগুলি স্টিলের ট্যাঙ্কারের মতো। গাড়ির তলা থেকে যেমন রাস্তায় জল দিতে দিতে যাবে, তেমনই ট্যাঙ্কের উপর থেকেও উচ্চ ক্ষমতা সম্পন্ন মোটর লাগানো পাইপে করে রাস্তার ধারের দেওয়াল, পার্ক বা উদ্যানে জল দেওয়া হবে। কোন কোন রাস্তায় বেশি ধুলো হচ্ছে, তাও পরিদর্শন নামছে পুরনিগম। মঙ্গলবার হাওড়া পুরনিগমের মুখ্য প্রশাসক সুজয় চক্রবর্তীর নেতৃত্বে পদস্থ পুর আধিকারিকরা বিভিন্ন এলাকায় ঘুরবেন।

Post a Comment

0 Comments