'আমি একা খাব, আর কাউকে খেতে দেব না, এটা চলতে দেওয়া হবে না।'

পঞ্চায়েত নির্বাচন আসছে। তার আগে রেশন ডিলারদের একাংশ যখন দুয়ারে রেশন প্রকল্পের বাস্তবায়নে আপত্তি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন, তখন বৃহস্পতিবার বিধানসভায় দাঁড়িয়ে তাঁদের স্পষ্ট হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ।

তাঁর সাফ কথা, 'আমি একা খাব, আর কাউকে খেতে দেব না, এটা চলতে দেওয়া হবে না।'

সরকারের অবস্থানকে রীতিমতো চ্যালেঞ্জ করেছেন রেশন ডিলারদের (Ration Dealer) একাংশ। মুখ্যমন্ত্রী (Chief Minister) এদিন তাঁদের উদ্দেশে বলেন, 'কারও গায়ের জোরের কাছে সরকার মাথা নত করবে না। এর জন্য যতদূর যেতে হয় যাবে'। মমতা বন্দ্যোপাধ্যায়ের এ কথা থেকে অনেকে মনে করছেন, রেশন ডিলারদের বিরুদ্ধে পাল্টা আদালতে যেতে পারে সরকার।

উনিশের লোকসভা ভোটে পশ্চিমাঞ্চল ও পিছিয়ে পড়া এলাকায় বিপর্যয় ঘটার পর থেকেই তৃণমূল সরকার প্রান্তিক মানুষের কাছে পরিষেবা পৌঁছে দেওয়াকে অগ্রাধিকার দিয়েছে। তৃণমূল মনে করে এই উপভোক্তা শ্রেণিই তাদের বড় পুঁজি। সে কারণে, দুয়ারে সরকার, দুয়ারে রেশন, পাড়ায় সমাধানের মতো প্রকল্পের সঠিক ও যথাযথ বাস্তবায়নের ব্যাপারে প্রশাসনকে যত্নশীল হতে বলেছেন মুখ্যমন্ত্রী। তা ছাড়া দুয়ারে সরকার বা রেশন প্রকল্পে উপকার পাওয়া মানুষের সংখ্যা কম নয়। জেলায় জেলায় দুয়ারে সরকার ক্যাম্পে বেশ ভিড়ও হচ্ছে। মানুষকে আরেকটু সাহায্য করার জন্য দলের নিচুতলার কর্মীদের বারংবার পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

কিন্তু দুয়ারে রেশন প্রকল্প বাস্তবায়নে সমস্যার কথা জানিয়ে গোড়া থেকে আপত্তি করছেন একাংশ ডিলার। বৃহস্পতিবার বিধানসভাতেও সেই প্রসঙ্গ উঠে আসে। তখনই মুখ্যমন্ত্রী তাঁর জবাবে আশ্বস্ত করে বলেন, সরকার এ ব্যাপারে অনমনীয় মনোভাব নিয়েই চলছে। মানুষকে পরিষেবা দেওয়ার ক্ষেত্রে কোনও প্রকল্পে খামতি রাখবে না নবান্ন।

Post a Comment

0 Comments