‘আমাদের দেশ হোমোফোবিক’ অর্থাত্‍ সমকামে ভয় পায়।

 বছরটা মোটেও ভাল যাচ্ছে না আয়ুষ্মান খুরানার। তাঁর প্রায় প্রতিটি ছবিই বক্স অফিসে ফ্লপ। অথচ চিত্রনাট্যের নিরিখে প্রতিটি ছবিই ছিল একবারে ভিন্নধর্মী। তা সত্ত্বেও কেন ফ্লপ হল 'চন্ডীগড় করে আশিকি', 'অনেক' ও 'ডক্টর জি'-র মতো ছবি? তাঁর মানে কি 'কন্টেন্টই কিং; তত্ত্ব আদপে মিথ্যে?

‘চন্ডিগড় করে আশিকি’র পরিচালক ছিলেন অভিষেক কাপুর। ছবিতে আয়ুষ্মান খুরানার বিপরীতে দেখা গিয়েছিল বাণী কাপুরকে। তিনি অভিনয় করেছেন এক রূপান্তরকামীর চরিত্রে। মননে নারী একজন পুরুষ যিনি নারীতে রূপান্তরিত হয়ে প্রেমে পড়েছিলেন চণ্ডীগড়ের এক সুদর্শন যুবকের। ছবিটি প্রথম দিনে আয় করেছিল ৩ কোটি ৭৫ লক্ষ টাকা। ওই ছবির মোট আয় ছিল ৩৩ কোটি ৬৪ লক্ষ টাকা। কেন ফ্লপ হল ওই ছবি? আয়ুষ্মানের সাফ বক্তব্য, ‘আমাদের দেশ হোমোফোবিক’ অর্থাত্‍ সমকামে ভয় পায়।

তাঁর কথায়, “যে যে বিষয় নিয়ে ট্যাবু রয়েছে সেই সেই বিষয়ই আমি বেছে নিয়েছি। আমার শেষ তিনটে ছবির মধ্যে চণ্ডীগড় হিট হয়নি কারণ আমাদের দেশ এখনও সমকামকে মেনে নিতে পারে না। অন্যদিকে ‘অনেক’ ছবি কন্টেন্টের দিক থেকে অনেক বেশি উচ্চমানের। ‘ডক্টর জি’ ছবিকে এ-রেটেড ঘোষণা করা হয়েছিল। কিন্তু তা সত্ত্বেও থিয়েটারে ওই ছবি বেশ ভালই ব্যবসা করেছে।”

ছবি হিট হয়নি ঠিকই আয়ুষ্মান কিন্তু দমে যেতে চান না মোটেও। আর পাঁচ জনের মতো এক ধাঁচের ছবিতে অভিনয় করার ইচ্ছেও নেই বলে জানিয়েছেন তিনি। তাঁর কথায়, “চিরকালই আমি আলাদা ছিলাম। নিজে থেকেই আমি তা বেছে নিয়েছি। আমি আমি এরকমটাই থাকব। তাতে আমি সফল হই বা না হই। নিজের পরিধিকে আরও বড় করার চেষ্টা করেই যাব। আমার প্রতিটি ছবি কম থেকে মাঝারি বাজেটে বানানো। তাই অর্থনৈতিক দিয়ে কারও ক্ষতি হয় না। তাই ছবির বিষয়বস্তুর ক্ষেত্রে এই ঝুঁকি তো নেওয়াই যায়।” রিয়ালিটি শো থেকেই উত্থান আয়ুষ্মানের খুরানার। অনিরুদ্ধ আয়ারের ছবি ‘হিরো’তে দেখা যাবে তাঁকে। ছবিটি মুক্তি পাবে আগামী মাসে।

Post a Comment

0 Comments