তিক্ততা কাটিয়ে নবান্নের সঙ্গে শ্রদ্ধার সম্পর্ক গড়ে তুলতে চান রাজভবনের নতুন বাসিন্দা তথা বাংলার নয়া রাজ্যপাল সিভি আনন্দ বোস

তিক্ততা কাটিয়ে নবান্নের সঙ্গে শ্রদ্ধার সম্পর্ক গড়ে তুলতে চান রাজভবনের নতুন বাসিন্দা তথা বাংলার নয়া রাজ্যপাল সিভি আনন্দ বোস। আগের রাজ্যপাল তাঁর মতো করে চলেছেন এবং তিনি তাঁর মতো কাজ করবেন।
বৃহস্পতিবার রাতে বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়ে দেয় বাংলার নতুন স্থায়ী রাজ্যপাল হচ্ছেন প্রাক্তন আমলা সিভি আনন্দ বোস।  কলকাতার সঙ্গে বহু পুরনো সম্পর্ক। রাজ্যপাল হিসেবে কাজ শুরু করে সেই সম্পর্কে উষ্ণতা বাড়বে বলে জানান তিনি।

অবসরপ্রাপ্ত এই আইএএস অফিসার কর্মজীবন শুরু করেছিলেন ব্যাঙ্ক কর্মী হিসেবে। সেই সময় কলকাতায় চাকরি করতেন কেরলের কট্টায়ামের বাসিন্দা।  পশ্চিমবঙ্গের নয়া রাজ্যপাল জানান, কলকাতা তাঁর প্রিয় এবং ভাল লাগার শহর। এমন কি, রসগোল্লা খেতে ভালবাসেন বাংলার নয়া রাজ্যপাল।

বাংলার কথা বলতে গিয়ে নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রসঙ্গ তোলেন তিনি। সিভি আনন্দ জানান, নেতাজির প্রতি ভালোবাসা ও শ্রদ্ধার কারণেই বোস পদবী ব্যবহার করেন তিনি ও তাঁর পরিবার। তাঁর দায়িত্ব নেওয়ার পর কি রাজভবন ও নবান্নের সমীকরণ বদলাবে? জবাবে তিনি জানান, সবার নিজের কাজের ধরন আলাদা।

মমতা বন্দ্যোপাধ্যায় সম্পর্কে নবনির্বাচিত রাজ্যপালের মন্তব্য, নির্বাচিত মুখ্যমন্ত্রীর প্রতি শ্রদ্ধার সম্পর্ক রেখেই কাজ করবেন তিনি। জগদীপ ধনখড় রাজ্যপাল থাকার সময় রাজভবনের সংঘাত ছিল তুঙ্গে। তিনি উপরাষ্ট্রপতি হওয়ায় বাংলার অতিরিক্ত দায়িত্ব সামলাছিলেন মেঘালয়ের রাজ্যপাল লা গণেশন। বৃহস্পতিবার সন্ধ্যায় ১৯৭৭ ব্যাচের আইএএস অফিসার এবং অবসপ্রাপ্ত আমলা সিভি আনন্দ বোসকে বাংলার রাজ্যপাল নিয়োগ করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

ইতিমধ্যেই তাঁর দিল্লির বাসভবনে গিয়ে শুভেচ্ছা জানিয়েছেন পশ্চিমবঙ্গ সরকারের রেসিডেন্ট কমিশনার। নিজেই সেকথা জানিয়েছেন তিনি। তাঁর দায়িত্ব নেওয়ার পর রাজ্যপাল এবং রাজ্য সরকারের নয়া সমীকরণ তৈরি হবে বলে মনে করছে রাজনৈতিক মহল।কেরলের কট্টায়াম জেলায় ১৯৫১ সালে জন্মগ্রহণ করেন তিনি।

Post a Comment

0 Comments