পরীক্ষায় সাদা খাতা জমা দিয়ে চাকরি পেয়েছেন ১৫০ জন'!, হাইকোর্টে স্বীকারোক্তি দিল এসএসসি।

নবম-দশম শ্রেণিতে শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলা। 'পরীক্ষায় সাদা খাতা জমা দিয়ে চাকরি পেয়েছেন ১৫০ জন'!, হাইকোর্টে স্বীকারোক্তি দিল এসএসসি। প্যানেলে ছিলেন ক'জন? আদালতে সিবিআইয়ের দাবি, ৮০ জন।

নবম ও দশম শ্রেণিতে শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি জারি করেছিল এসএসসি।

সদস্যের কমিটির সুপারিশের ভিত্তিতেই চাকরি পেয়েছিলেন সফল পরীক্ষার্থীরা। অভিযোগ, প্যানেলে অনেক পিছনে নাম থাকা সত্ত্বেও চাকরিপ্রার্থীদের নিয়োগের সুপারিশ করা হয়েছিল। এমনকী, বাদ যায়নি কম নম্বর পাওয়া পরীক্ষার্থীদের দু'বার নিয়োগের সুপারিশও! সংখ্যাটা কত? এসএসসির কাছে তালিকা চেয়েছিল হাইকোর্ট। বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ ছিল, 'দুর্নীতির কারণে মেধাবীরা চাকরি পাননি। বেআইনি নিয়োগের তালিকা নিয়ে কোনও টালবাহানা করা যাবে না'। সঙ্গে হুঁশিয়ারি, 'যাঁরা বেআইনিভাবে চাকরি পেয়েছেন, তাঁদের চাকরি বাতিল করা হবে'। এদিন সেই তালিকা জমা পড়ল আদালতে।

এদিকে নিয়োগ দুর্নীতি মামলায় ফের হাইকোর্টে প্রশ্নের মুখে সিবিআই। বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কাছে জানতে চাইলেন, গ্রুপ ডি-র ৫৪২ জনের মধ্যে কতজনকে জিজ্ঞাসাবাদ? ৫ শতাংশও জিজ্ঞাসাবাদ হল না কেন'? তাঁর পর্যবেক্ষণ, 'জিজ্ঞাসাবাদ শেষ হলেই ষড়যন্ত্র সামনে আসবে। ফাঁকা OMR শিট কত জমা পড়়েছে, তা উদ্ধার করা হোক। সিবিআই কি কিছুই করছে না'? শুধু তাই নয়,২ সদস্য়কে সরিয়ে দিয়ে নতুন করে সিট গঠনের নির্দেশ দিয়েছে আদালত। সিটে নিয়োগ করা হয়েছে ৪ নতুন সদস্যকে। নেতৃত্বে থাকবেন সিবিআইয়ের ডিআইজি অখিলেশ সিং।

Post a Comment

0 Comments