রূপচর্চার কাজে লাগে এই পাঁচটি রান্নার উপকরণ

রূপচর্চা করতে বেশিরভাগ সময়ই মানুষ এখন বাইরে থেকে বেশি দাম দিয়ে ক্রিম ব্যবহার করে থাকে। হোম রেমিডি বা ঘরের জিনিস ব্যবহারের করতে আর সেভাবে দেখা যায়না। তবে ঘরে থাকা জিনিস দিয়েই অতি সহজে ই নেওয়া যাবে নিজের ত্বকের যত্ন।

রসুন : নিয়মিত রসুন খাওয়া আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী।

ত্বকের ফুঁস করি অন্যান্য রকমের দাগ সারাতে কাজ দেয় রসুন। এমনি করে রসুন খেতে না পারলে তা আচার বানিয়ে খান এতে আপনার যৌবন রক্ষাও পাবে ।

কাঁচা দুধ : দুধের মধ্যে কয়েকটা পাউরুটি ভিজিয়ে রাখুন এবং ভালো করে সেটাকে ছোটকে হাতে এবং মুখে লাগিয়ে নিন শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন মুখে ধুলো ময়লা ও তৈলাক্ত ভাব অনায়াসে দূর হয়ে যাবে। এছাড়া ঠাণ্ডা দুধে তুলো ভিজিয়ে সারা মুখে লাগালেও উপকার পাবেন শুষ্ক ত্বক মোলায়েম করার ক্ষেত্রে।

লেবু : লেবুর রসের সাথে এক চামচ গম ভাঙ্গা ও দই ভালভাবে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ মুখে লাগান। ৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের জন্য এই প্যাক দারুন কাজ করে।
এরা অতি সহজেই বানিয়ে ফেলতে পারেন লেবু এবং চিনি দিয়ে একটি ঘরোয়া স্ক্রাব । লেবুর রসের সাথে চিনি মিশিয়ে পুরো মুখে মাখতে পারেন। শুকিয়ে গেলে ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। স্বাভাবিক ত্বকের জন্য এই স্ক্রাব আদর্শ।

পরিছন্ন থাকতে বেসন : বেসন খুব ভাল ক্লিনজারের কাজ করে। দুধ অথবা জলে মিশিয়ে নিয়ে বেসন মুখে,গলায় ও হাতে লাগাতে পারেন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। তবে যাদের শুষ্ক ত্বক আছে তারা বেসন লাগাবেন না। এতে ত্বক আর শুষ্কহয়ে যেতে পারে ও ব্রন হতে পারে।

Post a Comment

0 Comments