যে কোনও মূল্যে রাজ্যে 'দুয়ারে রেশন' প্রকল্প চলবেই।কারও আপত্তির কাছে মাথা নোয়াবে না সরকার।বৃহস্পতিবার বিধানসভায় দাঁড়িয়ে সাফ জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

যে কোনও মূল্যে রাজ্যে 'দুয়ারে রেশন' প্রকল্প চলবেই। কারও আপত্তির কাছে মাথা নোয়াবে না সরকার। বৃহস্পতিবার বিধানসভায় দাঁড়িয়ে সাফ জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রেশন ডিলারদের উদ্দেশে মুখ্যমন্ত্রীর কড়া হুঁশিয়ারি, 'আমি একা খাব, আর কাউকে খেতে দেব না, এটা চলতে দেওয়া হবে না।'

২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে দুয়ারে রেশন প্রকল্প চালু করার প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বিপুল ভোটে জিতে ক্ষমতায় আসার পরই চালু হয়েছে সেই প্রকল্প। ২০২১ সালের ১৬ নভেম্বর থেকে চালু হয়েছিল দুয়ারে রেশন। এই প্রকল্পের সুবাদে রেশন ডিলারদের সামগ্রী নিয়ে একটি পাড়া বা অঞ্চলের নির্দিষ্ট এলাকায় পৌঁছে যেতে হত। সেখান থেকেই বিলি করা হত রেশন।

কিন্তু রেশন ডিলারদের একটা অংশ শুরু থেকেই এই প্রকল্পের বিরোধিতা করেছিল। তাঁদের দাবি, ওই প্রকল্প অসাংবিধানিক। প্রকল্পের বিরোধিতয় হাই কোর্টের সিঙ্গল বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন বেশ কিছু ডিলার। ডিলারদের দাবি মেনে হাই কোর্ট প্রকল্পকে অসাংবিধানিক বলে ঘোষণা করেছে। কিন্তু তাতে দমে যেতে রাজি নন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর স্পষ্ট বার্তা, 'মানুষের সুবিধার জন্য দুয়ারে রেশন (Duare Ration) হচ্ছে। সেটা চলবেই। রেশন ডিলারদের ৪৮০ কোটি টাকা ইনটেনসিভ দেওয়া হয়েছে। কারও গায়ের জোরের কাছে সরকার মাথা নত করবে না। তার জন্য যত দূর যাওয়ার যাবো।'

বৃহস্পতিবার বিধানসভায় রেশন সংক্রান্ত একটি প্রশ্নের জবাবে মুখ্যমন্ত্রী জানান, মানুষের সুবিধার জন্য দুয়ারে রেশন হচ্ছে। এতে সবার আপত্তি নেই। সমাজে ৯৯ শতাংশ ভালো লোক থাকলেও ১ শতাংশ মনে করে তারা কেবল নিজেরাই খাবে। নিজে খাব কিন্তু আর কাউকে খেতে দেব না, সেটা চলতে দেওয়া যাবে না। মুখ্যমন্ত্রী স্পষ্ট ইঙ্গিত দিয়েছেন, শেষ পর্যন্ত রেশন ডিলাররা প্রকল্প বাস্তবায়নে রাজি না হলে কড়া পদক্ষেপের দিকেও হাঁটতে পারে রাজ্য সরকার।

Post a Comment

0 Comments