হকারদের স্টলের মাপ এবং জায়গা ঠিক করতে সোমবার অভিযান চলল গড়িয়াহাট মার্কেটে

হকারদের স্টলের মাপ এবং জায়গা ঠিক করতে সোমবার অভিযান চলল গড়িয়াহাট মার্কেটে। কয়েকদিন আগেই মেয়র ফিরহাদ হাকিম কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েলকে চিঠি দিয়ে হকারদের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন। সোমবার দুপুরে দক্ষিণ কলকাতার অভিজাত মার্কেট গড়িয়াহাট মার্কেটে চলল স্থানীয় থানার নজরদারি।
দুপুর একটা বাজতেই গড়িয়াহাট থানা থেকে আধিকারিক সহ পুলিশ অফিসাররা হকারদের নাম, ঠিকানা ও দোকানের জন্য বরাদ্দের জায়গার হিসেব নেন। মাইকিংও করেন পুলিশ আধিকারিকরা। পুলিশের তরফে মাইকিং এর মাধ্যমে জানানো হয় রাস্তার তিন ভাগের এক ভাগেই হকারদের ব্যবসা করতে হবে।

গড়িয়াহাট মার্কেটে রঙিল ত্রিপলও খুলে দেওয়া হয় সোমবার। বেশ কিছু বছর আগে গাড়িয়াহাটের একটি বস্ত্র বিপনীতে অগ্নিকাণ্ডের ঘটনায় পর থেকে ত্রিপলে কড়া নজর ছিল প্রশাসনের। তখনকার মতো খুলে দেওয়া হলেও, ফের ত্রিপল দিয়ে ব্যবসা চলছে গড়িয়াহাট মার্কেটে। সোমবার কলকাতা পুরসভার আধিকারিক এসে ওই ত্রিপল খুলে দেবার পাশাপাশি হকারদের ছাতা ব্যবহার করে ব্যবসা করতে নির্দেশ দেন।

যদিও সোমবার দুপুরে পুলিশ ও কলকাতা পুরসভার নজরদারি করতে আসার আগাম খবর পেয়ে হকারদের একাংশ তড়িঘড়ি দোকানের আয়তন কিছুটা কমিয়ে দিয়েছেন আগেই। বেশিরভাগ বিক্রেতার বক্তব্য, দোকান পুরসভার তরফে ছোট করতে বলা হয়েছে। ইউনিয়ন থেকেও সেই নির্দেশ আসার পর এখন ছোট হচ্ছে দোকান। তবে অসুবিধা যে হবে তা সবাই এক কথায় স্বীকার করে নিচ্ছেন তাঁরা।

সোমবার কলকাতা পুলিশ ও পুরসভার যৌথ অভিযানে হকারদের দোকানের মাপও করে দেওয়া হয়। যদিও আগামীদিনে এই ফুটপাত কি হকার মুক্ত থাকবে? সেই প্রশ্নের উত্তর মিলবে ভবিষ্যতেই।

Post a Comment

0 Comments