সোরিয়াটিক আর্থ্রাইটিস মোকাবেলা করার ৫টি কার্যকর উপায় সম্পর্কে জেনে নিন

AIIMS-এর সাথে যুক্ত ডাঃ দানবীর সোরিয়াটিক আর্থ্রাইটিস মোকাবেলা করার ৫টি কার্যকর উপায় সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করেছেন। জানতে এই নিবন্ধটি পড়ুন।

শীতকাল আমাদের বেশিরভাগের জন্য বছরের সবচেয়ে প্রতীক্ষিত সময়। ছুটি কাটানো থেকে শুরু করে পারিবারিক গেট-টুগেদার, এই ঋতুকে উপভোগ করার উপায়ের অভাব নেই।

যাইহোক, তাপমাত্রা কমে যাওয়ার সাথে সাথে, যাদের সোরিয়াটিক আর্থ্রাইটিস রয়েছে তারা সাধারণত তাদের জয়েন্টগুলিতে প্রদাহের বৃদ্ধি অনুভব করে। এটি বিশেষত যখন এই অবস্থার সাথে বসবাসকারী লোকেরা তাদের বিদ্যমান লক্ষণগুলি নিয়মিত পরীক্ষা করতে অক্ষম হয়।

সোরিয়াটিক আর্থ্রাইটিস (PSA) সোরিয়াসিস আক্রান্ত প্রায় 30 শতাংশ লোককে প্রভাবিত করে। এই ধরনের আর্থ্রাইটিস এমন লোকদেরও হতে পারে যাদের সোরিয়াসিস নেই। সোরিয়াটিক আর্থ্রাইটিসে আক্রান্ত অনেক লোক প্রকাশ করেছেন যে ঠান্ডা ও শুষ্ক আবহাওয়া এবং কম আর্দ্রতায় তাদের উপসর্গগুলি আরও খারাপ হয়ে যায়।

একটি সমীক্ষা অনুসারে, তাপমাত্রা প্রতি 10 ডিগ্রি কমলে বাতের ব্যথা বাড়ে। উপরন্তু, নিম্ন বায়ুমণ্ডলীয় চাপ এবং বৃষ্টিপাতের মতো কারণগুলি PsA রোগীদের জয়েন্টে ব্যথা বাড়িয়ে তুলতে পারে।

সূর্যালোকের অভাবে ভিটামিন ডি-এর অভাবও হতে পারে। ন্যাশনাল সোরিয়াসিস ফাউন্ডেশন (ইউএসএ) অনুসারে, শীতকালে সূর্যালোকের অভাব ভিটামিন ডি-এর এক্সপোজার হ্রাস করে, যা সোরিয়াটিক আর্থ্রাইটিসে প্রদাহ হতে পারে।

শীতকালে সোরিয়াটিক আর্থ্রাইটিস পরিচালনা করতে আপনাকে সাহায্য করার জন্য এখানে কিছু কার্যকর উপায় রয়েছে:

1. উষ্ণ স্নান নিন

একটি উষ্ণ স্নান করা জয়েন্টগুলোতে চাপ কমাতে এবং ফোলা কমাতে সাহায্য করতে পারে। আদর্শভাবে, জলের আদর্শ তাপমাত্রা প্রায় 92-100°F (33-38°C) হওয়া উচিত্‍, খুব গরম বা ঠান্ডা নয়। প্রায় 20 মিনিটের জন্য ভিজিয়ে রাখার লক্ষ্য রাখুন। জয়েন্ট এবং পেশীগুলির নমনীয়তা উন্নত করতে এবং বজায় রাখতে শাওয়ারের পরে হালকা স্ট্রেচিং করার চেষ্টা করুন।

2. সঠিক পোশাক পরুন

বিশেষজ্ঞরা প্রায়শই সোরিয়াটিক আর্থ্রাইটিসে আক্রান্ত ব্যক্তিদের তুলার মতো প্রাকৃতিক, নরম, নিঃশ্বাস নেওয়ার মতো পোশাক পরার পরামর্শ দেন। ঠান্ডা বাতাসের সংস্পর্শে জয়েন্টে ব্যথা এবং শুষ্ক ত্বক হতে পারে। তাই ঠান্ডা আবহাওয়ায় উপযুক্ত পোশাক পরা জরুরি। শীতকালে উষ্ণ থাকার জন্য, তুলার বেস লেয়ার এবং এর উপরে গরম পোশাকের স্তর পরার চেষ্টা করুন। লক্ষ্য হওয়া উচিত্‍ যতটা সম্ভব ত্বক ঢেকে রাখা। এটি উষ্ণতা প্রদান করতে সাহায্য করবে এবং বাইরের পোশাকের যেকোনো বিরক্তিকর ফাইবারের সংস্পর্শে আসা থেকে ত্বককে রক্ষা করবে। অতিরিক্ত সুরক্ষার জন্য, যখনই সম্ভব 100% তুলার উল বেছে নিন।

3. ব্যায়াম

জয়েন্টগুলিকে শক্তিশালী এবং নমনীয় রাখা PsA-তে গুরুত্বপূর্ণ। এই সমস্যায় থাকা লোকেরা ঠান্ডা আবহাওয়ায় ব্যায়াম করা কিছুটা হতাশাজনক বলে মনে করতে পারে। তবে নিয়মিত ব্যায়াম তাদের সুস্থ ও সক্রিয় থাকতে সাহায্য করবে। আপনি যদি চান, আপনি ইনডোর ব্যায়াম রুটিন অনুসরণ করতে পারেন। ব্যায়ামের পদ্ধতি সম্পর্কে একজন রিউমাটোলজিস্ট এবং ফিজিওথেরাপিস্টের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ, যাতে ব্যায়ামগুলি একজনের গতিশীলতা অনুসারে পরিবর্তন করা যায়।

4. টিকা

সোরিয়াটিক আর্থ্রাইটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য, সবচেয়ে উপযুক্ত ব্যবস্থাগুলির মধ্যে একটি হল ফ্লু ভ্যাকসিন, বিশেষ করে যারা শীতকালে অত্যন্ত নিম্ন তাপমাত্রা সহ শহরে বাস করেন। চিকিত্‍সা বিশেষজ্ঞদের মতে, সোরিয়াটিক আর্থ্রাইটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য ফ্লু ভ্যাকসিন সাধারণত নিরাপদ। যাইহোক, প্রথমে একজন রিউমাটোলজিস্টের সাথে পরামর্শ করা বাঞ্ছনীয় হবে।

5. স্বাস্থ্যকর খান এবং পর্যাপ্ত ঘুম

একটি সঠিক স্বাস্থ্যকর খাদ্য প্রত্যেকের জন্য গুরুত্বপূর্ণ, বিশেষ করে যারা সোরিয়াটিক আর্থ্রাইটিসে আক্রান্ত। অতিরিক্ত ওজন সোরিয়াটিক আর্থ্রাইটিসের লক্ষণগুলিকে আরও বাড়িয়ে তুলতে পারে, যেমন জয়েন্টে ব্যথা এবং ফোলা। একটি স্বাস্থ্যকর ডায়েট ইমিউন সিস্টেমকেও সাহায্য করতে পারে, বিশেষ করে PsA-এর জন্য। প্রচুর তাজা ফল এবং শাকসবজি, পুরো শস্য এবং প্রোটিন খেতে ভুলবেন না এবং স্যাচুরেটেড ফ্যাট সীমিত করুন। এছাড়াও, অপর্যাপ্ত ঘুম সোরিয়াটিক আর্থ্রাইটিসে আক্রান্তদের জন্য ক্ষতিকর হতে পারে।

গবেষণা পরামর্শ দেয় যে সোরিয়াসিস এবং সোরিয়াটিক আর্থ্রাইটিস দ্বারা সৃষ্ট চুলকানি এবং ব্যথা ঘুমকে খারাপ করতে পারে, যার ফলে ক্লান্তি এবং চাপ দেখা দেয়, যা লক্ষণগুলিকে আরও খারাপ করে তুলতে পারে।

Post a Comment

0 Comments