আঞ্চলিক শিক্ষানবিশ দিবস উদযাপন



ডিজিটাল; ২৬ নভেম্বর; কলকাতা: বোর্ড অফ প্র্যাকটিক্যাল ট্রেনিং, ইস্টার্ন রিজিয়ন, ভারত সরকারের শিক্ষা মন্ত্রকের অধীনে একটি সংস্থা, পূর্ব ভারতের বিভিন্ন শিল্প ও প্রতিষ্ঠানে ক্রমবর্ধমান শূন্য শিক্ষানবিশ প্রশিক্ষণ সুবিধার উপর দৃষ্টি নিবদ্ধ করেছে। 26শে নভেম্বর আঞ্চলিক শিক্ষানবিশ দিবস 2022 উদযাপন করার সময়, তারা দেশের সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রেখে বিভিন্ন সেক্টরে কর্মরত যুবকদের জন্য দক্ষতা উন্নয়নের সুযোগের গুরুত্বের উপর জোর দিয়েছে । 

অনুষ্ঠানে উপস্থিত সম্মানিত অতিথিরা ছিলেন অচিন্ত কুমার, ভারত সরকারের আন্ডার সেক্রেটারি, শিক্ষা মন্ত্রণালয়; ড. আর কে ড্যাশ, জেনারেল ম্যানেজার (এইচআরডি), কোল ইন্ডিয়া লিমিটেড; ডাঃ সবিতা সেঙ্গার, ভাইস চ্যান্সেলর, ঝাড়খণ্ড রাই বিশ্ববিদ্যালয়ের এবং এস এম এজাজ আহমেদ, ডিরেক্টর , ব্যবহারিক প্রশিক্ষণ বোর্ড (ইআর)। 

“জনসংখ্যাগত লভ্যাংশকে দীর্ঘকাল ধরে অর্থনৈতিক উন্নয়নের জন্য একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হিসাবে দেখা হয়েছে এবং জন্মনিয়ন্ত্রণ এবং পরিবার পরিকল্পনার মাধ্যমে আরও ভারসাম্যপূর্ণ বয়স কাঠামোর লক্ষ্যে নীতির জন্য একটি যুক্তি প্রদান করেছে। কিন্তু এটি অর্জনের জন্য প্রথমে আমাদের যুবকদের মাপতে হবে এবং BOPT (ER) এর একটি প্রধান ভূমিকা রয়েছে এই মাপকাঠির অধীনে যুবকদের কর্মসংস্থান তৈরি করে তাদের কর্মজীবন শুরু করার মাধ্যমে।” 26 নভেম্বর সল্টলেকের নেতাজি সুভাষ অডিটোরিয়ামে ‘আঞ্চলিক শিক্ষানবিশ দিবস 2022’ উদযাপনের সময় মন্ত্রকের আধিকারিকরা বলেন, শিক্ষা মন্ত্রক।

বার্ষিক উদযাপনে BOPT (ER) তার মাসকটও উন্মোচন করেছে। 

  একটি সংগঠিত এবং কার্যকর পদ্ধতিতে ইঞ্জিনিয়ারিংয়ে নবীন প্রকৌশল স্নাতক এবং ডিপ্লোমাধারীদের চাকরিকালীন প্রশিক্ষণ প্রদানের জন্য, চারটি আঞ্চলিক বোর্ড অফ প্র্যাকটিক্যাল ট্রেনিং (BOPT)/ বোর্ড অফ অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং (BOAT) স্থাপন করা হয়েছিল। শিক্ষা ও সংস্কৃতি, সরকার 1968 সালে স্বায়ত্তশাসিত সংস্থা হিসাবে ভারতের। বোর্ডের আঞ্চলিক অফিসগুলি কলকাতা, চেন্নাই, কানপুর এবং মুম্বাইতে অবস্থিত। আঞ্চলিক বোর্ডগুলি স্থাপন করার পরে, পিটিএস স্কিমটি চারটি আঞ্চলিক বোর্ডে স্থানান্তরিত করা হয়েছিল, স্কিমের প্রশাসনকে সরাসরি দায়িত্ব এবং স্বায়ত্তশাসন অর্পণ করে। NATS-এর অধীনে শিক্ষানবিশ পদের কর্মসংস্থানের শতাংশ মোট কর্মসংস্থানের প্রায় 80%। 2022 সালে নিয়োগযোগ্যতা শতাংশ 95% এ দাঁড়িয়েছে যা গত 7 বছরের জন্য সর্বকালের সর্বোচ্চ। এইভাবে "শিক্ষাশিক্ষা প্রশিক্ষণ" সম্ভবত একটি পেশাদার ক্যারিয়ারের প্রবেশদ্বার এবং "কর্মসংস্থানের দিকে একটি পদক্ষেপ" হিসাবে প্রতিষ্ঠিত হতে পারে। নন-ইঞ্জিনিয়ারিং গ্র্যাজুয়েটরাও এই বছর থেকে নথিভুক্ত করতে পারবেন।

উদযাপন সম্পর্কে বলতে গিয়ে এস এম এজাজ আহমেদ, পরিচালক, বোর্ড অফ প্র্যাকটিক্যাল ট্রেনিং (ইআর) বলেছেন, "ভারতের মতো একটি দেশে যেখানে দ্রুত বর্ধমান জনসংখ্যা একটি গুরুতর উদ্বেগের কারণ কর্মসংস্থানের বিকল্পগুলি সমানভাবে বাড়ছে না৷ এই কারণেই BOP ( ER) উদীয়মান অঞ্চলে প্রয়োজনীয় মানবসম্পদ পূরণের জন্য প্রশিক্ষিত, সুশৃঙ্খল এবং দক্ষ জনশক্তি প্রদানের মাধ্যমে নিয়োগকারীদের সুবিধার্থে একটি প্রচেষ্টা নিচ্ছে।"

Post a Comment

0 Comments