মামলা করে জরিমানা আইনজীবীর, প্রসঙ্গ সৌরভের অপসারণ বেআইনি

সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) বিসিসিআই (BCCI) সভাপতি পদ থেকে সরিয়ে দেওয়া নিয়ে কম বিতর্ক হয়নি। স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাদার পাশে দাঁড়িয়ে বলেছিলেন, ওঁকে অসম্মান করা হয়েছে। সেই ঘটনা নিয়ে আদালতে জনস্বার্থ মামলা করেছিলেন কলকাতা হাইকোর্টের আইনজীবী রমাপ্রসাদ সরকার।

সোমবার সেই মামলা শুধু খারিজই হল না উল্টে মামলাকারীর জরিমানা করল হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

এদিন প্রথমে মামলাকারী আইনজীবীকে এক লক্ষ টাকা জরিমানা করে হাইকোর্ট। কিন্তু রাজ্য সরকার ও সৌরভ গঙ্গোপাধ্যায়ের আইনজীবী অনুরোধ করেন, যাতে টাকার অঙ্ক কমানো হয়। প্রধান বিচারপতির বেঞ্চ তারপর ৫০ হাজার টাকা করে। তারপর ফের অনুরোধ জানানোয় শেষ পর্যন্ত ২৫ হাজার টাকা জরিমানা করা হয় আইনজীবী রমাপ্রসাদ সরকারকে।

সৌরভের অপসারণ নিয়ে দায়ের হওয়া জনস্বার্থ মামলার শুনানিতে আদালত স্পষ্ট জানিয়ে দেয়, এই মামলার কোনও গ্রহণযোগ্যতা নেই। তবে কথোপকথনে রাজ্যের আইনজীবী এদিনও ভরা কোর্ট রুমে বলেন, সৌরভের অপসারণে রাজনীতির খেলা হয়েছে।

আইনজীবী রমাপ্রসাদ সরকার প্রায়ই জনস্বার্থ মামলা করেন। সম্প্রতি তিনি এই আর্জি জানিয়েও মামলা করেছেন যে চাকরির দাবিতে শহরজুড়ে আন্দোলন কেন হবে? যোগ্যতা থাকলে তাঁরা আদালতে আসুন। সেই মামলার শুনানি অবশ্য এখনও হয়নি।

Post a Comment

0 Comments