ডেঙ্গি পরীক্ষার রিপোর্ট যেন ৪-৫ ঘণ্টার মধ্যে দেওয়া হয়, সেখানে যেন কোনওভাবেই দেরি না হয় তা নিশ্চিত করার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী।

এবার ডেঙ্গি নিয়ে কডা় পদক্ষেপ করার নির্দেশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ডেঙ্গি পরীক্ষার রিপোর্ট যেন ৪-৫ ঘণ্টার মধ্যে দেওয়া হয়, সেখানে যেন কোনওভাবেই দেরি না হয় তা নিশ্চিত করার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী। তাড়াতাড়ি রিপোর্ট এলে দ্রুত চিকিত্‍সা করা যাবে।

ইতিপূর্বে ডেঙ্গি নিয়ে একাধিকবার সচেতন করেছেন মুখ্যমন্ত্রী। গাফিলতি যে কোনওভাবেই বরদাস্ত করা হবে না, তাও বলেছেন। বাংলায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ক্রমবর্ধমান। চিন্তা বাড়াচ্ছে মৃত্যুও। জেলায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। জেলার মধ্যে বর্ধমান শহরে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি।

হাসপাতাল, হাসপাতালের পরিকাঠামোর মতো একাধিক বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন মমতা। তাঁর কথায় বারবার এটাই উঠে আসে যে কোনওভাবে রোগী যেন সমস্ত উপযুক্ত চিকিত্‍সা পরিষেবা পান। কোনওভাবেই যেন সেখানে কোনও গাফিলতি না হয়। এর আগেও এ নিয়ে একাধিক বার সতর্ক করেছেন মমতা।

স্বাস্থ্যসাথী প্রকল্প নিয়েও প্রশাসনের কড়া অবস্থান স্পষ্ট করেন মমতা বন্দ্যোপাধ্যায়। স্বাস্থ্যসাথীর আওতায় থাকার পরেও অনেক বেসরকারি হাসপাতাল কেন স্বাস্থ্যসাথীর সুবিধা দিচ্ছেন না সাধারণ মানুষকে, এমন অভিযোগ নিয়ে কড়া ব্যবস্থা নিতে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। প্রসূতি মৃত্যু নিয়েও ক্ষোভ প্রকাশ করেন মমতা।

পাশাপাশি, মমতাকে এ দিন শোনা যায় জেনেরিক ওষুধ থেকে শুরু করে অনেকে বেসরকারি হাসপাতালে বৈআইনি ভাবে বিল নেওয়ার কথা বলা হয়। আর তাতেই আরও ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। তিনি বললেন, ''আপনারা ধরুন না। এরকম বিল করলে আপনারা ধরুন। ভেন্টিলেশনে থাকা রোগীর টুথ পেস্টের টাকা নেওয়া হলে তার পাঁচ হাজার গুণ ফাইন নিন, তা হলে ঠিক হয়ে যাবে।''

Post a Comment

0 Comments