রেলের মিথ্যাচার' নিয়ে সরব এবার রেলের প্রাক্তন আধিকারিকরাই। টিকিয়াপাড়ার ঘটনার পর প্রশ্ন উঠছে একাধিক।

'রেলের মিথ্যাচার' নিয়ে সরব এবার রেলের প্রাক্তন আধিকারিকরাই। টিকিয়াপাড়ার ঘটনার পর প্রশ্ন উঠছে একাধিক।


আসলে কি করণীয় ছিল? নিয়ম বলছে স্টেশনে কোনও যাত্রী অসুস্থ হলে তাকে ফার্স্ট এইডের ব্যবস্থা করবেন স্টেশন মাস্টার।

যদি ওই অসুস্থ যাত্রীকে সিপিআর দেওয়ার প্রয়োজন হয়। তাহলে স্টেশনে অসুস্থ হলে স্টেশন মাস্টার আর ট্রেনের মধ্যে হলে গার্ড দেবেন। যতক্ষণ না পর্যন্ত চিকিত্‍সক এসে পৌঁছে যান। চিকিত্‍সক না আসতে পারলে তড়িঘড়ি হেলথ ইউনিট বা স্থানীয় হাসপাতালে পাঠাতে হবে। টিকিয়াপাড়া স্টেশনে স্টেশন মাস্টার তো নয়ই, রেলের কোনও কর্মীও সিপিআর করেননি।

রেল আধিকারিক জানিয়েছেন, অসুস্থ যাত্রীকে ট্রেনে করেই নিয়ে যেতে হবে। যদিও রেল আধিকারিকরা কেউই বলতে পারছেন না এমন কোনও নিয়ম আছে বলে। তারা দক্ষিণ পূর্ব রেলের উদাহরণ টেনে বলছেন, অতীতে জ্ঞানেশ্বরী এক্সপ্রেস দুর্ঘটনা। কয়েক বছর আগে সাঁতরাগাছি স্টেশনে পদপিষ্ট হয়ে যাওয়ার ঘটনায় অসুস্থদের অ্যাম্বুল্যান্স, এমনকী রেল আধিকারিকদের ব্যবহৃত গাড়িতেই নিয়ে যাওয়া হয় হাসপাতালে। রেল বিশেষজ্ঞদের পাল্টা যুক্তি, যে ব্যক্তি স্টেশনে অসুস্থ হয়ে পড়েছিলেন তার কাছে টিকিয়াপাড়া থেকে পূর্ব মেদিনীপুর যাওয়ার রেলের টিকিট ছিল। হাওড়া স্টেশন যাওয়ার নয়। রেলের নিয়ম বিনা টিকিটে যাত্রী যাবে না। তাহলে কি অসুস্থ যাত্রীর জন্য টিকিট কেটে হাওড়া নিয়ে যাওয়া হত। নাকি বিনা টিকিটেই নিয়ে যাওয়া হত। একই সাথে প্রশ্ন উঠছে, যদি রেলে করেই যাত্রী নিয়ে যেতে হয়, তাহলে রেল দুর্ঘটনায় লাইন ভেঙে গেলে, লাইন সারানো না পর্যন্ত ট্রেন তো চলবেই না । তাহলে অসুস্থ যাত্রীকে নিয়ে কি বসে থাকবেন রেল কর্মীরা?

টিকিয়াপাড়া স্টেশন থেকে ওই যাত্রীকে নিয়ে যাওয়া হচ্ছিল হাওড়া স্টেশনে। হাওড়া জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হত। রেলের আধিকারিকরাই বলছেন, হাওড়া স্টেশন থেকে হাওড়া জেনারেল হাসপাতালের দূরত্ব ২ কিমি কাছাকাছি। তাহলে গুরুতর অসুস্থ যাত্রীকে নিয়ে যেতে আরও কতটা সময় নষ্ট হত, মেডিক্যাল হেল্প ছাড়া। টিকিয়াপাড়ায় আগে যে হেলথ ইউনিট ছিল। এখন আর তা কার্যকর নয় বলে রেল সূত্রে খবর ।

আপাতত মুখ রক্ষায় তদন্ত কমিটি গড়েছে দক্ষিণ পূর্ব রেল। তদন্ত করবে DRM খড়গপুর। তদন্তে উঠে আসতে পারে? ১) অসুস্থ যাত্রী নিয়ে যেতে দু'ঘন্টা কেন সময় লাগল? ২) কেন স্টেশনে রেল কর্মী সিপিআর দিলেন না?৩) গুরুতর অসুস্থ রোগীকে ট্রেনে চাপিয়ে হাওড়া নিয়ে যাওয়া হচ্ছে সেটা কি কন্ট্রোল রুম জানত? ৪) অ্যাম্বুল্যান্স কেন ডাকা হয়নি? ৫) টিকিয়াপাড়ার মতো স্টেশনে রেলের চিকিত্‍সক নেই কেন?

Post a Comment

0 Comments