প্রবীণ নাগরিকরা পাবেন বাড়তি লাভ, রাষ্ট্রায়ত্ত ব্যাংক বাড়ালো সুদের হার

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মধ্যে অন্যতম হল ব্যাঙ্ক অব বরোদা (Bank of Baroda)। এবার এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক তাদের সেভিংস অ্য়াকাউন্ট ও ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল। প্রায় ১০০ বেসিস পয়েন্ট বাড়ানো হল সুদের হার। ১৪ নভেম্বর থেকে এই নয়া সুদের হার কার্যকর হয়েছে। সাধারণ নাগরিক ও প্রবীণ নাগরিকদের জন্য ২ কোটি টাকার নীচে আমানতের উপর এই সুদের হারের বৃদ্ধি কার্যকর হবে।

এর পাশাপাশি ব্য়াঙ্ক অব বরোদার তিরঙ্গা ডিপোজিট ও ট্যাক্স সেভিং স্কিমেও বাড়ানো হয়েছে সুদের হার।

বাল্ক সেভিংসে সুদের হার:

আজ থেকে ব্যাঙ্ক অফ বরোদা বাল্ক সেভিংসের (১ লাখ থেকে ৫০ কোটি) ওপর ২.৭৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। এদিকে ৫০ থেকে ২০০ কোটি টাকার বাল্ক সেভিংসে ব্যাঙ্ক ৩ শতাংশ হারে সুদ দিচ্ছে। এদিকে ২০০ থেকে ৫০০ কোটি টাকার বাল্ক সেভিংসে ৩.০৫ শতাংশ হারে সুদ দিচ্ছে ব্য়াঙ্ক অব বরোদা। ৫০০ থেকে ১০০০ কোটি টাকার বাল্ক সেভিংসে এই সুদের হার ৩.৩৫ শতাংশ।

ফিক্সড ডিপোজ়িটে সুদের হার:

সাধারণ আমানতকারীরা ব্যাঙ্ক অব বরোদার ৭ থেকে ৪৫ দিনের FD তে ৩ শতাংশ হারে সুদ পাবেন। এদিকে ৪৬ থেকে ১৮০ দিন মেয়াদের স্থায়ী আমানতের ওপর ৪.৫ শতাংশ হারে সুদ মিলবে। ১৮১ থেকে ২৭০ দিনের FDতে এই সুদের হার ৫.২৫ শতাংশ। ২৭১ দিন থেকে ১ বছর মেয়াদের স্থায়ী আমানতে সুদের হার ৫.৫ শতাংশ।

এদিকে ১ থেকে ২ বছর মেয়াদের স্থায়ী আমানতে ব্যাঙ্ক অফ বরোদা ৬.১ শতাংশ হারে সুদ দিচ্ছে আমানতকারীদের। ২ থেকে ৩ বছর মেয়াদের স্থায়ী আমানতের ক্ষেত্রে সুদের হার ৬.২৫ শতাংশ। এদিকে ৩ থেকে ১০ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটেও সুদের হার ৬.১ শতাংশ।

এদিকে প্রবীণ নাগরিকরা ৫ থেকে ১০ বছর মেয়াদের স্থায়ী আমানেতর ওপর সর্বোচ্চ ৬.৯ শতাংশ হারে সুদ পাবেন। ২ থেকে ৫ বছর মেয়াদী স্থায়ী আমানেতর ওপর প্রবীণ নাগরিকদের ৬.৭৫ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। তাছাড়া ১ থেকে ২ বছর মেয়াদী স্থায়ী আমানতের ওপর ৬.৬ শতাংশ হারে সুদ পাবেন প্রবীণ নাগরিকরা।

এদিকে প্রবীণ আমানতকারীরা ৭ থেকে ৪৫ দিন মেয়াদের FD-র জন্য ব্যাঙ্ক অফ বরোদা থেকে ৩.৫ শতাংশ হারে সুদ পাবেন। আর ৪৬ থেকে ১৮০ দিন মেয়াদের স্থায়ী আমানতের ওপর ৫ শতাংশ হারে সুদ দেওয়া হবে। ১৮১ থেকে ২৭০ দিনের ফিক্সড ডিপোজিটে এই সুদের হার ৫.৭৫ শতাংশ। ২৭১ দিন থেকে ১ বছর মেয়াদের স্থায়ী আমানতে সুদের হার ৬ শতাংশ।

তিরঙ্গা স্কিমে সুদের হার:

এদিকে তিরঙ্গা স্কিমে ৪৪৪ এবং ৫৫৫ দিন মেয়াদী বিশেষ ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সাধারণ আমানতকারীদের ৬.১০ শতাংশ হারে সুদ দিচ্ছে এই ব্যাঙ্ক। এদিকে এই দুই বিশেষ মেয়াদের বিশেষ স্কিমে প্রবীণ আমানতকারীরা ৬.৬ শতাংশ হারে সুদ পাবেন।


Post a Comment

0 Comments