বঙ্গোপসাগরে ফের ঘনীভূত নিম্নচাপ

বঙ্গোপসাগরে ফের ঘনীভূত নিম্নচাপ। তা উত্তর ও উত্তর পশ্চিম দিকে এগোচ্ছে। সমুদ্রপৃষ্ঠে এই নিম্নচাপের গতি ঘণ্টায় ১২ কিলোমিটার। আইএমডি-র ওয়েদার আপডেট অনুযায়ী এই নিম্নচাপ এইভাবেই গভীর নিম্নচাপ হয়েই থাকবে। ২২ নভেম্বর অবধি এভাবেই এগোবে এই নিম্নচাপ। তারপর ধীরে ধীরে এই নিম্নচাপ দুর্বল হয়ে যাবে।
শ্রীলঙ্কার জাফনা, তামিলনাড়ুতে এখন বিস্তৃত রয়েছে এই নিম্নচাপ। আগামী ২৪ ঘণ্টায় এই নিম্নচাপ এগিয়ে যাবে অন্ধ্রপ্রদেশ, উত্তর তামিলনাড়ু, এবং পুদুচেরি বরাবর। 
এই নিম্নচাপের জেরে আগামী ২৪ ঘণ্টায় অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়, রায়লসীমাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ২১ ও ২২ তারিখ বৃষ্টির পরিমাণ বিক্ষিপ্তভাবে বাড়বে।
এর জেরে ২০-২২ তারিখ অবধি তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এবং শ্রীলঙ্কার মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি রয়েছে।
এদিকে এখনও উত্তর ও উত্তর পশ্চিম ভারতে পশ্চিমি ঝঞ্ঝা বর্তমান। এর জেরে সমতলের বিভিন্ন প্রদেশে কোথাও সর্বনিম্ন আবার কোথাও সর্বোচ্চ তাপমাত্রা একধাক্কায় অনেকটা নেমে গেছে।
তবে উত্তরবঙ্গে দিনের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১.৩ ডিগ্রি থেকে ৩ ডিগ্রি অবধি বেশি রয়েছে।
এদিকে নিম্নচাপের জেরে আগামী ২-৩ দিন কলকাতা ও সংলগ্ন এলাকায় আকাশ মেঘলা থাকতে পারে। তবে বৃষ্টির সম্ভাবনা এখনই নেই।
নভেম্বরের মাঝামাঝিতে এবার কলকাতা ও সংলগ্ন এলাকায় পারদ নামতে শুরু করেছে। এমনকী বাংলার বিভিন্ন জায়গাতেও তাপমাত্রা কমছে। তবে আপাতত নিম্নচাপের জেরে তাপমাত্রা ফের বাড়তে পারে আগামী কয়েকদিনে।   হাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপের জেরে আপাতত বাংলায় বৃষ্টির সম্ভাবনা তেমন নেই। তবে শীতের আমেজে বাধা দেবে এই নিম্নচাপ।

দিনের সর্বোচ্চ তাপমাত্রা ফের একবার ১-২ ডিগ্রিবাড়বে। তা ৩০ ডিগ্রি সেলসিয়াস অবধি হতে পারে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রাও বেড়েছে। বাড়বে। তা

Post a Comment

0 Comments