আন্তর্জাতিক চিকিৎসা মানচিত্রে গুরুত্বপুর্ন স্থানে কলকাতা



 ডিজিটাল; ৩০ নভেম্বর: বাঙ্গালীরা যতই দক্ষিণে দৌড়ন আন্তর্জাতিক মানচিত্রে কলকাতা এখন একটি সুপরিচিত নাম। শুধু বাংলাদেশিরাই নন অন্যান্য দেশ থেকেও রোগীরা আসছেন এই শহরে চিকিৎসা করাতে। ।সম্প্রতি কলকাতার উডল্যান্ডস সুপার স্পেসালিটি হাসপাতালে আফ্রিকার সুদুর কঙ্গো থেকে এক গৃহ বধু এসে হাঁটু প্রতিস্থাপন করালেন। তাঁর চিকিৎসক প্রখ্যাত অর্থোপেডিক সার্জন ডা. সুজয় কুন্ডু জানালেন বর্তমানে তিনি সম্পুর্ন সুস্থ ও স্বাভাবিক আছেন।

এক সাক্ষাৎকারে ডা. কুন্ডু জানান কঙ্গোর এই গৃহবধূ নাগোই বাসসাঙ্গুই পেলাগি (Ngoyi Bassangui Pelagie) প্রচণ্ড হাঁটুর ব্যথায় প্রায় গৃহ বন্দী হয়ে পড়েছিলেন। আসলে সিভিয়র অস্টিও আর্থ্রাইটিসে তাঁর নি জয়েন্টের ভিতরের বিশেষ দুটি কার্টিলেজ ক্ষয়ে গিয়েছিল। এর একমাত্র চিকিৎসা নি জয়েন্ট রিপ্লেসমেন্ট বা হাঁটু প্রতিস্থাপন। কিন্তু কঙ্গোতে এই অপারেশনের কোন ব্যবস্থা নেই আর পাশের কয়েকটি দেশে এর চিকিৎসামূল্য এতটাই বেশি যে অখান থেকে ভারতে এসে চিকিৎসা করানর খরচ অনেকই কম। সেই সময়ে পেলাগির পরিবার থেকে কলকাতার উডল্যান্ডস হাসপাতাল ডা. কুন্ডুর সঙ্গে যোগাযোগ করা হয় ও তাঁরা এখানে এসে পেলাগির সার্জারি করান। বর্তমানে তিনি সম্পুর্ন সুস্থ ও স্বাভাবিক হয়ে দেশে ফিরে গেছেন। একটি ভিডিও কলে তিনি সম্প্রতি জানিয়েছেন সেখানেও তিনি ভালো আছেন।

উডল্যান্ডসের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও ডা. রূপালী বসু জানান প্রত্যেক রোগীকেই তাঁরা সেরা চিকিৎসা দেওয়ার চেষ্টা করেন। সুদুর কঙ্গো থেকে উডল্যান্ডসকে নির্বাচন করার জন্য তিনি পেলাগি ও তাঁর পরিবারকে ধন্যবাদ ও শুভ কামনা জানান।

Post a Comment

0 Comments