গ্লাসগো কোমা স্কেলের (Glasgow coma scale/(GCS) স্কোরিং অনুযায়ী ঐন্দ্রিলার (Aindrila Sharma) এখন জিসিএস পাঁচের নীচে

ব্রেন স্ট্রোকের পরে হার্ট অ্যাটাক। এখন শরীর প্রায় অসাড় অভিনেত্রী ঐন্দ্রিলা শর্মার (Aindrila Sharma)। বৃহস্পতিবার রাতে শহরের এক সরকারি এবং বেসরকারি হাসপাতালের স্নায়ুরোগ চিকিত্‍সকরা তাঁকে দেখে গিয়েছিলেন। ডাক্তারবাবুরা বলেছেন, শারীরিক অবস্থার উন্নতি হয়নি ঐন্দ্রিলার।

তাঁর শরীর নড়চড়া করছে না, মুখেও কোনও প্রতিক্রিয়া নেই। প্রায় কোমা স্টেজে চলে গিয়েছেন ঐন্দ্রিলা।

নারায়ণা মেমোরিয়াল হসপিটালের ডাক্তারবাবুরা বলেছেন, গ্লাসগো কোমা স্কেলের (Glasgow coma scale/(GCS) স্কোরিং অনুযায়ী ঐন্দ্রিলার (Aindrila Sharma) এখন জিসিএস পাঁচের নীচে। এই মাত্রা একদমই ভাল নয়। স্কোর আরও নেমে গেলে ডিপ কোমা স্টেজে চলে যেতে পারেন অভিনেত্রী।

গ্লাসগো কোমা স্কেল (GCS) কী?

কলকাতার অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ডক্টর রাজা নাগ বলছেন, কোনও রোগীর নিউরোলজিক্যাল কন্ডিনেশন দেখে এই গ্লাসগো কোমা স্কেল নির্ধারণ করা হয়। সহজ করে বললে, রোগী কতটা সচেতন, নাকি একেবারেই অচেতন অবস্থায় চলে গেছে সেটা বোঝা যায়। ব্রেন স্ট্রোক বা মস্তিষ্কে আঘাতের (Traumatic Brain Injury) কারণে কোনও রোগী যদি দীর্ঘসময় অচৈতন্য অবস্থায় থাকে, তাহলে তার কোমা স্টেজে চলে যাওয়ার সম্ভাবনা কতটা সেটা নির্ধারণ করা হয় এই গ্লাসগো কোমা স্কেল (Glasgow coma scale) দেখে।

গ্লাসগো কোমা স্কেল বা জিসিএস একধরনের ক্লিনিকাল ডেটা। এর অনেক মাত্রা আছে যা দেখে ডাক্তারবাবুরা বুঝতে পারেন রোগী গভীর কোমায় চলে যেতে পারে, নাকি তার অবস্থার উন্নতি হতে পারে। এই মাত্রা নির্ধারণ করা হয় রোগীর কিছু শারীরিক অবস্থা দেখে। সাধারণত, রোগীর শরীরের তিনরকম অবস্থা বিচার করে গ্লাসগো কোমা স্কেলের স্কোর করা হয়- চোখের নড়চড়া (Eye Movement), কথা বলা (Verbal) এবং শরীরে নড়াচড়া (Motor Response)। কোনও রোগীর যদি এই তিন অবস্থাই ঠিকঠাক থাকে তাহলে বুঝতে হবে তার শরীর সেরে ওঠার পথে। কিন্তু যদি এই তিন অবস্থার একটি, দুটি বা তিনটিই বিগড়ে যেতে শুরু করে, তাহলে সেই অনুযায়ী স্কোর করা হয়।

তাছাড়া আরও কিছু শারীরিক অবস্থা লক্ষ্য করেন ডাক্তারবাবুরা, যেমন-অস্পষ্ট উচ্চারণ, গোঙানির মতো আওয়াজ, কথা জড়িয়ে যাওয়া, ব্যথা-যন্ত্রণায় সাড়া দেওয়া ইত্যাদি।

গ্লাসগো কোমা স্কেলের স্কোরিং শুরু হয় ১৫/১৪ থেকে। ১৫ বা ১৪ স্কোর মানে রোগী প্রতিক্রিয়াশীল। অর্থাত্‍ তার শরীরের নড়াচড়া রয়েছে, রোগী কথা বলার চেষ্টা করছে বা চোখ খুলেছে। এর থেকে যত কম হতে থাকবে ততই রোগী প্রতিক্রিয়া দেওয়া বন্ধ করবে। যদি জিসিএস স্কোর ৫ বা তার নীচে নেমে যায়, তাহলে বুঝতে হবে অবস্থা সঙ্কটাপন্ন।

জিসিএস>১৩ মাইনর

জিসিএস ৯-১২ মডারেট

জিসিএস<৮ সিভিয়ার

এই হল ক্লিনিকাল ডেটা। অভিনেত্রী ঐন্দ্রিলা শর্মার (Aindrila Sharma) জিসিএস এখন পাঁচের নীচে। অর্থাত্‍ অভিনেত্রীর শারীরিক অবস্থা সঙ্কটাপন্ন। শরীর পুরোপুরি প্রতিক্রিয়াহীন। গভীর কোমায় চলে যাওয়ার আশঙ্কা রয়েছে।

Post a Comment

0 Comments