প্রাথমিকে টেট (TET) পরীক্ষা নিয়ে রাজ্যের জেলায় জেলায় ১৬ দফা গাইডলাইন পাঠাল রাজ্য স্কুল শিক্ষা দফতর

আগামী ১১ ডিসেম্বর প্রাথমিকে নিয়োগের জন্য টেট (Primary TET) পরীক্ষা। আর এই পরীক্ষার ব্যবস্থাপনা নিয়ে বড় সিদ্ধান্ত নিল রাজ্য স্কুল শিক্ষা দফতর। প্রাথমিকে টেট (TET) পরীক্ষা নিয়ে রাজ্যের জেলায় জেলায় ১৬ দফা গাইডলাইন পাঠাল রাজ্য স্কুল শিক্ষা দফতর।

স্কুল শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে রাজ্যে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষার মতোই প্রাথমিকের টেটেও একই নিয়ম কার্যকর থাকবে। গাইডলাইনে বলা হয়েছে রাজ্যজুড়ে ১৪৫৩টি পরীক্ষা কেন্দ্রে প্রাথমিকের টেট পরীক্ষা নেওয়া হবে। রাজ্য জুড়ে ৬ লক্ষ ৯০ হাজার ৯৩১ জন চাকরিপ্রার্থী পরীক্ষা দেবে। ১১ ডিসেম্বর দুপুর ১২টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত মোট আড়াই ঘণ্টা ধরে পরীক্ষা হবে।

গাইডলাইনে যে ১৬ নির্দেশ দেওয়া হয়েছে সেগুলির মধ্যে বলা হয়েছে, প্রত্যেক পরীক্ষা কেন্দ্রে ১৪৪ ধারা জারি থাকবে। যেমন মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় হয়। প্রত্যেক পরীক্ষাকেন্দ্রে পুলিশের এক্সটেনশন অফিসার পর্যায়ের আধিকারিক থাকবেন। প্রাথমিক টেট পরীক্ষা চলাকালীন জেরক্সের দোকানগুলি বন্ধ থাকবে। পরীক্ষার সময় লাউড স্পিকার ব্যবহারে জারি থাকবে নিষেধাজ্ঞা। পরীক্ষা কেন্দ্রের ভেতরে মোবাইল ফোন বা কোনওরকমে ইলেকট্রনিক গেজেট নিয়ে প্রবেশ করা যাবে না। প্রত্যেক পরীক্ষা কেন্দ্রে পর্যাপ্ত পানীয় জল ও শৌচাগারের ব্যবস্থা রাখতে হবে। প্রত্যেক পরীক্ষা কেন্দ্রে পরিচ্ছন্নতার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। প্রশ্নপত্র পৌঁছনোর আগেই প্রত্যেক পরীক্ষা কেন্দ্রে পুলিশের নিরাপত্তা ব্যবস্থা মোতায়ন রাখতে হবে। পাশাপাশি পরীক্ষার্থীরা রাস্তায় বেরিয়ে যাতে দুর্ভোগের শিকার না হন সেই কারণে পরীক্ষার দিনে পর্যাপ্ত পরিবহণ ব্যবস্থা রাখতে হবে।

অন্যদিকে স্কুল শিক্ষা দফতরের তরফে বলা হয়েছে পরীক্ষার্থীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে অ্যাম্বুল্যান্স-সহ চিকিত্‍সকের ব্যবস্থা রাখতে হবে। অগ্নিসুরক্ষা দফতরের আধিকারিকদেরও পরীক্ষার দিন সতর্ক থাকতে হবে। বিদ্যুত্‍ সংযোগ যাতে বিচ্ছিন্ন না হয় সে জন্য বিদ্যুত্‍ দফতরকেও বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফে।

Post a Comment

0 Comments