আইসিসি সমৃদ্ধি - স্টেকহোল্ডারস ইন্টারঅ্যাকশন মিট 2022 এর আয়োজন করেছে



 ডিজিটাল; কলকাতা, ২২ ডিসেম্বর: ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (ICC) টেকসই বিপণন সংযোগ এবং ব্র্যান্ডের প্রচারের মাধ্যমে ক্ষুদ্র পরিসরের চাষীদের সর্বাধিক সুবিধা নিশ্চিত করে কৃষি ও সংশ্লিষ্ট উৎপাদন বৃদ্ধির মাধ্যমে এলাকা ভিত্তিক গ্রামীণ উন্নয়নের প্রচারের উদ্যোগ নিয়ে আলোচনা করার জন্য সমৃদ্ধি-স্টেকহোল্ডারদের ইন্টারঅ্যাকশন মিট আয়োজন করেছে। 

 অধিবেশনটি পশ্চিমবঙ্গ সরকারের পঞ্চায়েত ও গ্রামীণ উন্নয়ন বিভাগের আইএএস সচিব ডঃ পি উলগানাথনের মূল্যবান অন্তর্দৃষ্টি প্রত্যক্ষ করেছে; সৌম্যজিৎ দাস, বিশেষ সচিব, পঞ্চায়েত ও গ্রামীণ উন্নয়ন বিভাগ এবং প্রশাসনিক সচিব ডব্লিউবিসিএডিসি; জে আইকাত, পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালনের আইএএস পরিচালক; অধ্যাপক সুরঞ্জন দাস, উপাচার্য, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের; ইন্দ্রনীল হাজরা, সিনিয়র কনসালটেন্ট, ইনফোসিস; এবং মধুপর্ণা ভৌমিক, ডিরেক্টর, ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স।

 সেশনে ভাষণ দেওয়ার সময়, ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সের ডিরেক্টর, মিসেস মধুপর্ণা ভৌমিক বলেন, "ডব্লিউবিসিএডিসি সেক্টরের সম্মানিত গণ্যমান্য ব্যক্তিরা টেকসই বাজার সংযোগ এবং WBCADC সুবিধাভোগীদের জন্য ব্র্যান্ড প্রচারের বিষয়ে তাদের মূল্যবান অন্তর্দৃষ্টি দিয়ে আমাদের আলোকিত করতে এসেছেন।"

 সমৃদ্ধির উদ্যোগের প্রতি ইঙ্গিত করে, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, অধ্যাপক সুরঞ্জন দাস, বলেছেন, “সমৃদ্ধির একজন সুবিধাভোগী এবং স্টেকহোল্ডার হওয়ার কারণে, আমি মহামারী চলাকালীন মৃত্যুকা- পণ্য-ভিত্তিক পরিষেবাগুলি দেখেছি। আমি এই ধরনের সময়ে সরবরাহের পরিমাণ দেখে অবাক হয়েছিলাম। খাদ্য, শাকসবজি এবং অন্যান্য প্রয়োজনীয় পণ্য যেভাবে নিরাপদে আমাদের কাছে আনা হয়েছিল তা ছিল প্রশংসনীয় কাজ। যাইহোক, বাণিজ্যিক সংযোগগুলি সর্বাধিক গুরুত্বপূর্ণ কারণ এটি ছাড়া কোনও উদ্যোগ টিকে থাকতে পারে না। ডব্লিউবিসিএডিসি সচিব তার গতিশীল দল নিয়ে এই সেক্টরে বাণিজ্যিক সংযোগ গড়ে তোলার জন্য কাজ করছেন। তদুপরি, সময়ের প্রয়োজন হল গবেষণা ও উন্নয়ন প্রতিষ্ঠানগুলির সাথে একটি সমঝোতা স্মারক (এমওইউ) প্রস্তুত করার জন্য, পণ্যের বিকাশ এবং প্রবৃদ্ধি নিশ্চিত করার জন্য।

  পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন বিভাগের বিশেষ সচিব এবং WBCADC-এর প্রশাসনিক সচিব, শ্রী সৌম্যজিৎ দাস বলেছেন, ”মৃত্তিকা অত্যন্ত জৈব সামগ্রী তৈরি করে এবং একটি স্বাস্থ্যকর প্যাকেজিং বজায় রাখে৷ আমরা ইতিমধ্যে এনএবিএল সার্টিফিকেট পেয়েছি। WBCADC হল একমাত্র সরকারি প্ল্যাটফর্ম যা খুচরা ও পাইকারি শাখার মাধ্যমে খাদ্য পণ্য বিক্রি করে এবং সরবরাহ করে। এই খাতের টেকসই উন্নয়নে সহায়তা করার জন্য আমরা বিভিন্ন উদ্যোগ নিচ্ছি।”

 এই সেক্টর সম্পর্কে মন্তব্য করতে গিয়ে, পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালনের পরিচালক, জনাব জয়ন্ত আইকত বলেন, “পশ্চিমবঙ্গ সবজির বৃহত্তম উৎপাদনকারী। যাইহোক, রাজ্যের কৃষিক্ষেত্রে সরকারের সাথে সংযোগ করার জন্য একটি সরাসরি প্ল্যাটফর্ম প্রয়োজন। এটি আমাদের তাদের প্রয়োজনীয়তাগুলিকে আরও ভালভাবে বুঝতে এবং আইটেমগুলির ডেলিভারি বাড়ানোর জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার অনুমতি দেবে। আরও তথ্য আমাদের আরও ভাল পণ্য বিক্রি করার অনুমতি দেবে. অধিকন্তু, প্রচলিত কৃষি পদ্ধতি সম্পর্কে কৃষকদের সঠিকভাবে শিক্ষিত করা ফসলের উন্নত মানের নিশ্চিত করবে যা বর্ধিত লাভের দিকে পরিচালিত করবে। তা সত্ত্বেও, সহযোগিতা ছোট আকারের উত্পাদক এবং ভোক্তাদের মধ্যে ব্যবধান কমিয়ে দেবে কারণ মহামারী অনুসরণ করে, বাজার থেকে পণ্য কেনার প্রতি অনীহা বেড়েছে, যা ভোক্তাদের দোরগোড়ায় পণ্য বিক্রি করার জন্য একটি খোলা রেখে গেছে। এই খোলার মূলধন করা আবশ্যক।"

 ডব্লিউবিসিএডিসি সম্পর্কে মন্তব্য করতে গিয়ে, প্রধান অতিথি পি. উলগানাথন, সচিব, পঞ্চায়েত এবং পশ্চিমবঙ্গ সরকারের গ্রামীণ উন্নয়ন দফতর, বলেন, "ডাব্লুবিসিএডিসি এই রাজ্যের একমাত্র সত্ত্বা যা কৃষকদের দক্ষ করে তোলা এবং তাদের জীবিকা উন্নত করতে। মৃত্তিকা সম্পূর্ণরূপে অর্গানিক। সংগঠনটি মূলত ডাল, চাল, মাছ এবং সবজি চাষ করে। মহামারীর সময়েও তারা হোম ডেলিভারি সেবা গ্রহণ করেছিল। মৃত্তিকা আমাদের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির দেওয়া একটি নাম। আমরা অনেক বাণিজ্যিক প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করছি। বিগবাস্কেট, ফ্লিপকার্ট, অ্যামাজন, স্পেন্সার্স ইত্যাদির মতো আউটলেট। আমরা WBCABC-কে প্রসারিত করতে এবং খুচরা শিল্পে প্রধান-বিক্রেতা হতে কাজ করছি।"

 এই বিষয়ে কথা বলতে গিয়ে, ইনফোসিসের সিনিয়র কনসালটেন্ট, মিঃ ইন্দ্রনীল হাজরা বলেন, “একজন গ্রাহক হিসেবে আমি বলব, WBCADC ক্রমাগত উদ্যোগ নিচ্ছে এবং বাণিজ্যিক সংযোগ উন্নয়নের ক্ষেত্রে আন্তরিকভাবে কাজ করছে। আমি বিশ্বাস করি যে WBCADC পণ্যের মূল্য এবং মানের বিষয়ে তাদের টেকসই অনুশীলনের সাথে অন্য যেকোনো আন্তর্জাতিক সংস্থার সাথে প্রতিযোগিতা করতে পারে। এই মহামারী যুগে স্বাস্থ্যবিধি বজায় রাখার সময় প্যাকেজিংকে বিশাল বিবেচনায় নেওয়া হয়। একজন ভোক্তা প্রতিনিধি হিসেবে আমি WBCADC পণ্যের প্রতি 100 শতাংশ আস্থা রাখি এবং এটিকে আমার প্রথম পছন্দ হিসেবে রাখি।

Post a Comment

0 Comments