কুয়াশার কারণে ট্রেন চলাচলে বিলম্ব যাতে না হয়, তার জন্য কিছু পদক্ষেপ



ডিজিটাল; ৭ ডিসেম্বর: কুয়াশার মধ্যেও নিরাপদে ট্রেন চলাচল নিশ্চিত করতে ভারতীয় রেল একগুচ্ছ পদক্ষেপ গ্রহণ করেছে। মূলত, দেশের উত্তরাঞ্চলে কুয়াশার জন্য ট্রেন চলাচলে বিঘ্ন ঘটে।

ভারতীয় রেল সিদ্ধান্ত নিয়েছে, কুয়াশাজনিত কারণে ট্রেন ঘন্টায় ৬০-৭৫ কিলোমিটার বেগে চলাচল করবে। তবে, কুয়াশার মধ্যে নিরাপদে ট্রেন চালানোর জন্য যে যন্ত্র রয়েছে, সেগুলি প্রয়োজন অনুযায়ী ব্যবহার করা হবে। এছাড়াও, ফগ সিগন্যাল ও ডিটোনিটরের ব্যবহার বাড়ানোর উপরও গুরুত্ব দেওয়া হয়েছে। রেল লাইনের দু’পাশে চুন দিয়ে জায়গা চিহ্নিত করা হয়েছে। দুর্ঘটনা-প্রবণ অঞ্চলে সিগন্যাল বোর্ড, হুইসেল বোর্ড এবং ফগ সিগন্যাল পোস্টগুলিতে দৃষ্টি আকর্ষণের জন্য বিশেষ ধরনের হলুদ ও কালো রেখার ব্যবস্থা করা হয়েছে।

সিটিং কাম লাগেজ রেক অর্থাৎ ট্রেনের শেষ কামরায় এলইডি ফ্ল্যাশারের ব্যবস্থা করা হয়েছে। যেসব অঞ্চলে কুয়াশা বেশি, সেখানে ট্রেনের ড্রাইভার ও গার্ডের পরিবর্তনের জায়গা নিয়ে পর্যালোচনা করা হবে। প্রয়োজনে অতিরিক্ত পরিবর্তনের জায়গার ব্যবস্থা করতে হবে। এছাড়াও, লোকো পাইলট বা ট্রেন চালকদের সবধরনের সতর্কতা বজায় রেখে কুয়াশার মধ্যে ট্রেন চালানোর পরামর্শ দেওয়া হয়েছে।

 দৃষ্টিগোচরের বিষয়টি বিবেচনা করে ট্রেনের গতি নির্ধারণ করতে হবে। তবে, এক্ষেত্রে সর্বোচ্চ গতি ঘন্টায় ৭৫ কিলোমিটারের বেশি হলে চলবে না। এছাড়াও, লেবেল ক্রসিং – এর গেটম্যান এবং পথচারীদের সতর্ক করার জন্য লেবেল ক্রসিং – এর আগে ট্রেন চালককে ঘন ঘন হর্ন বাজানোর পরামর্শ দেওয়া হয়েছে।

Post a Comment

0 Comments