অজিত কুমার টেটে, ডেপুটি ইন্সপেক্টর জেনারেল কে বিএসএফ এর ৫৮ তম স্থাপনা দিবস প্যারেড-২০২২ এর সময় পিপিএমডিএস মেডেল দ্বারা পুরস্কৃত



 ডিজিটাল; ৫ ডিসেম্বর: ৪ ই ডিসেম্বর ২০২২ তারিখে বর্ডার সিকিউরিটি ফোর্স, ভারতের প্রতিরক্ষার প্রথম লাইন তাদের ৫৮ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে গুরু নানক দেব ইউনিভার্সিটি স্টেডিয়াম, অমৃতসর (পাঞ্জাব) এ একটি কুচকাওয়াজ অনুষ্ঠানের আয়োজন করে। বর্ডার সিকিউরিটি ফোর্স, বিশ্বের বৃহত্তম সীমান্ত নিরাপত্তা বাহিনী, পাকিস্তান এবং বাংলাদেশের সাথে ৬৩৮৬.৩৬ কিলোমিটার আন্তর্জাতিক সীমান্ত বরাবর মোতায়েন রয়েছে। এই উপলক্ষে, বর্ডার গার্ড জাতির প্রতি তার প্রতিশ্রুতি এবং "জীবনের জন্য কর্তব্য" এর নীতিবাক্য পুনর্ব্যক্ত করে।

পাঞ্জাবের অমৃতসরে প্রথমবার, উদ্দীপনা ও উচ্ছ্বাসের পরিবেশে বিএসএফের স্থাপনা দিবস প্যারেডের আয়োজন করা হয়। শ্রী নিত্যানন্দ রায়, মাননীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী প্রধান অতিথি হিসাবে চিত্তাকর্ষক কুচকাওয়াজের সালাম গ্রহণ করেন।

 প্রধান অতিথি, বিএসএফ এর বীর প্রতীকদের স্মৃতি সৌধ, যারা দায়িত্ব পালনে সর্বোচ্চ আত্মত্যাগ করেছেন, তাদের পুষ্পস্তবক অর্পণের পর, গুরু নানক দেব ইউনিভার্সিটি স্টেডিয়ামে (অমৃতসর) আয়োজিত একটি সংবর্ধনা অনুষ্ঠানে পৌঁছেন। এই উপলক্ষে, শ্রী পঙ্কজ কুমার সিং, আইপিএস, মহাপরিচালক, বর্ডার সিকিউরিটি ফোর্সের সকল বীরদের শ্রদ্ধা জানাতে তার সাথে যোগ দিয়েছিলেন, যারা জাতির সেবায় সর্বোচ্চ আত্মত্যাগ করেছেন।

  প্রধান অতিথি মাননীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায়, বিশিষ্ট অতিথি, প্রবীণ সৈনিক, সীমান্তরক্ষী এবং তাদের পরিবারকে স্বাগত জানানোর পর, ডিজি বিএসএফ পাকিস্তান থেকে ড্রোন অনুপ্রবেশের বর্তমান গতিবিধি রোধে গৃহীত পদক্ষেপগুলির বিশেষ উল্লেখ করেন। তিনি চোরাচালান বন্ধে পশ্চিম সীমান্ত ও ভারত-বাংলাদেশ সীমান্তের বিভিন্ন স্থানে গৃহীত উদ্যোগের কথাও জানান।

    মাননীয় প্রধান অতিথি দায়িত্ব পালনকালে সর্বোচ্চ ত্যাগ স্বীকারকারী সাহসী কর্মকাণ্ডের জন্য বাহিনীর সদস্যদের নিকটাত্মীয়দের পুলিশ পদক প্রদান করেন এবং এছাড়াও দায়িত্বরত ও অবসরপ্রাপ্ত কর্মীদের বিশিষ্ট সেবার জন্য রাষ্ট্রপতির পুলিশ পদক প্রদান করেন। 

   অনুষ্ঠানের সময়, প্রধান অতিথি, নিত্যানন্দ রায় বিশিষ্ট পরিষেবার জন্য অজিত কুমার টেটে, ডিআইজি (পিএসও), বর্তমানে (প্রিন্সিপাল স্টাফ অফিসার) দক্ষিণবঙ্গ সীমান্তে কর্মরত কে রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএমডিএস) মেডেল প্রদান করেন। গত ৩৫ বছরের চাকরিতে এই অফিসার জম্মু ও কাশ্মীরের জঙ্গীবাদ প্রভাবিত এলাকা এবং উচ্চ উচ্চতার এলাকায় কাজ করেছেন। তিনি মণিপুরের সবচেয়ে কঠিন এলাকায়ও দায়িত্ব পালন করেছেন। পাঞ্জাব, রাজস্থান, আসাম ও পশ্চিমবঙ্গেও তাঁর কার্যকাল রয়েছে। শান্তিরক্ষী হিসেবে উপরোক্ত অধিকারী কে ১৯৯৭-৯৮ সালে বসনিয়া-হার্জেগোভিনায় জাতিসংঘ মিশনে মোতায়েন করা হয়েছিল।

Post a Comment

0 Comments