ভারত ও বাংলাদেশের মধ্যে নিরাপত্তা ও সীমান্ত ব্যবস্থাপনা সংক্রান্ত যৌথ কর্মী গোষ্ঠীর অষ্টাদশ বৈঠক



ডিজিটাল; ৯ ডিসেম্বর: ভারত ও বাংলাদেশের মধ্যে নিরাপত্তা ও সীমান্ত ব্যবস্থাপনা সংক্রান্ত যৌথ কর্মী গোষ্ঠীর অষ্টাদশ বৈঠক ৫ ও ৬ ডিসেম্বর অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অতিরিক্ত সচিব  পীযূষ গোয়েল ভারতীয় দলের নেতৃত্ব দেন। বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রকের অতিরিক্ত সচিব  এ কে মুখলেসুর রহমন সেদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছেন। 

নতুন দিল্লিতে ‘জঙ্গীদের জন্য কোনও অর্থ নয়’ শীর্ষক সম্মেলনের ফাঁকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী  অমিত শাহ এবং বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রী  আসাদুজ্জামান খান সাক্ষাৎ করেন। ১৮ নভেম্বর অনুষ্ঠিত সেই বৈঠক ছিল ইতিবাচক। বৈঠকে  সীমান্ত ব্যবস্থাপনা এবং নিরাপত্তা সংক্রান্ত অভিন্ন বিষয়গুলি নিয়ে উভয় পক্ষ  তথ্য বিনিময় করেছে। 

উভয় দেশের মধ্যে নিরাপত্তা ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতাকে আরও শক্তিশালী করে তোলা এবং সীমান্ত সংক্রান্ত বিভিন্ন বিষয়ের সমাধান নিয়ে উভয় দেশ আজকের বৈঠকে তাদের অঙ্গীকার ব্যক্ত করেছে। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ভারতের অবদানের কথা বাংলাদেশ স্মরণ করে।

গত মাসে দু’দেশের মন্ত্রীদের মধ্যে বৈঠকের পর আজকের বৈঠকে যেসব গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা হয়েছে, সেগুলি হল – আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে উন্নয়নমূলক কাজ, সীমান্তে বেড়া দেওয়া, অবৈধ অনুপ্রবেশ রোধ, জঙ্গীবাদ মোকাবিলা, সংগঠিত অপরাধ এবং চোরাচালান সহ বিভিন্ন অবৈধ কার্যকলাপ প্রতিরোধে দ্বিপাক্ষিক সহযোগিতা।

Post a Comment

0 Comments