ওড়িশায় ল্যান্ডফিল থেকে ১০ হাজার টন বর্জ্য সফলভাবে সরালো গোদরেজ প্রোপার্টিজ



 ওয়েব ডেস্ক; ৫ এপ্রিল : ভারতের অন্যতম প্রধান রিয়েল এস্টেট ডেভেলপার গোদরেজ প্রোপার্টিজ লিমিটেড সফলভাবে কোনার্ক এবং ভুবনেশ্বরে (4টি ওয়ার্ড) যথাক্রমে 1,471 টন এবং 8,646 টন ল্যান্ডফিল বর্জ্য সরিয়েছে৷ রাজ্যের সরকারী সংস্থা এবং এনজিও পার্টনার ফিডব্যাক ফাউন্ডেশনের সাথে সহযোগিতা করে, মুম্বাই-ভিত্তিক রিয়েল এস্টেট ডেভেলপার ওডিশার সাফল্যের গল্প পাঞ্জাব (বাটালা), উত্তরপ্রদেশ (আগ্রা) এবং মধ্যপ্রদেশ (বুধনি) এর মতো অন্যান্য রাজ্যে প্রতিলিপি করতে চায়।

 ল্যান্ডফিলগুলি থেকে বর্জ্য সরানোর প্রক্রিয়ার মধ্যে রয়েছে পৃথকীকৃত বর্জ্য সংগ্রহ এবং এর আরও প্রক্রিয়াকরণ উপাদান পুনরুদ্ধার সুবিধা (MRF) এবং মিউনিসিপাল কম্পোস্টিং সেন্টারে (MCC)। বর্জ্য পদার্থকে আরও বিচ্ছিন্ন করার জন্য সেকেন্ডারি সেগ্রিগেশন করা হয়। জৈব বর্জ্যের ক্ষেত্রে, এটিকে সারে রূপান্তর করতে ব্যাকটেরিয়া সংস্কৃতি যোগ করা হয়। শুষ্ক বর্জ্যের ক্ষেত্রে, পুনর্ব্যবহারযোগ্য উপাদানগুলিকে আলাদা করে 12টি আলাদা বিনে রাখা হয় এবং শেষ পর্যন্ত পুনর্ব্যবহারকারীদের কাছে বিক্রি করা হয়।

 কোনার্ক এবং ভুবনেশ্বরে টেকসই বর্জ্য ব্যবস্থাপনা অনুশীলনের বিষয়ে জনসাধারণকে শিক্ষিত করার উপর দৃষ্টি নিবদ্ধ করে, এনজিও অংশীদার ফিডব্যাক ফাউন্ডেশনের মাধ্যমে গোদরেজ প্রপার্টিজ স্থানীয় স্কুলে বর্জ্য পৃথকীকরণ সম্পর্কে তথ্য, শিক্ষা, এবং যোগাযোগ (আইইসি) কার্যক্রমের আয়োজন করেছে যাতে আগামীকালের নাগরিকদের জানানো হয়। এই কার্যক্রমগুলি চারটি বিভাগে বর্জ্য পৃথকীকরণ এবং পৃথকীকরণের সম্পর্কিত প্রক্রিয়া সম্পর্কে স্থল স্তরের সচেতনতা তৈরির উপর দৃষ্টি নিবদ্ধ করে: শুকনো, ভেজা, গার্হস্থ্য বায়োমেডিকাল এবং ঘরোয়া বিপজ্জনক।



 অনুভব গুপ্ত, সিইও, ভিক্রোলি, প্রধান সিএসআর এবং সাসটেইনেবিলিটি অফিসার, গোদরেজ প্রপার্টিজ বলেছেন, “দায়িত্বহীনভাবে বর্জ্য অপসারণ পরিবেশের প্রতি সুদূরপ্রসারী প্রভাব ফেলেছে এবং আমাদের জরুরি মনোযোগ প্রয়োজন৷ কোনার্কে আমাদের পাইলট বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের সফল বাস্তবায়ন, প্রায় 6,000 বর্জ্য জেনারেটর সহ, টেকসই বর্জ্য ব্যবস্থাপনা অনুশীলনের কার্যকারিতা প্রদর্শন করেছে। এই প্রকল্পটি শুধুমাত্র একটি পরিচ্ছন্ন পরিবেশ তৈরি করেনি বরং প্রাক্তন রাগ বাছাইকারীদের স্বচ্ছ সাইনানি হিসাবে মূল্য শৃঙ্খলে একীভূত করে অনানুষ্ঠানিক সেক্টরের ক্ষমতায়নে সহায়তা করেছে। ওড়িশায় আমরা যে সাফল্য দেখেছি তা গোদরেজ প্রপার্টিজকে এই উদ্যোগটিকে ভারতের অন্যান্য শহরে বিস্তৃত করতে উৎসাহিত করেছে, যা সবার জন্য একটি পরিষ্কার এবং আরও টেকসই পরিবেশ তৈরিতে আরও অবদান রাখছে।”

Post a Comment

0 Comments