NEERI এর সাথে রি সাসটেইনেবিলিটি হাত মেলালো - বিশ্ব আর্থ ডেতে বিপজ্জনক বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক সেমিনারের জন্য


 ওয়েব ডেস্ক; ২৪ এপ্রিল :  বিশ্ব আর্থ ডেতে উদযাপনের জন্য, এশিয়ার ব্যাপক পরিবেশগত ব্যবস্থাপনা পরিষেবাগুলির শীর্ষস্থানীয় প্রদানকারী রি সাসটেইনেবিলিটি (ReSL), 21 এপ্রিল একটি সেমিনারের আয়োজন করার জন্য ন্যাশনাল এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট (NEERI)-এর সাথে সহযোগিতা করেছে  বিপজ্জনক বর্জ্য ব্যবস্থাপনার সাথে যুক্ত চ্যালেঞ্জ এবং সুযোগ সম্পর্কে।  সেমিনারটি ভারতের ইঞ্জিনিয়ারিং স্টাফ কলেজ, গাচিবাউলি, হায়দ্রাবাদে অনুষ্ঠিত হয়েছিল যেখানে সারা দেশের বিশেষজ্ঞরা এবং স্টেকহোল্ডাররা বিপজ্জনক বর্জ্য ব্যবস্থাপনার গুরুত্বপূর্ণ সমস্যা নিয়ে আলোচনা করেছেন এবং বিপজ্জনক বর্জ্য ব্যবস্থাপনা সহ বর্জ্য ব্যবস্থাপনা অনুশীলনের সর্বশেষ অগ্রগতির বিষয়ে তাদের অন্তর্দৃষ্টি, সম্পদ পুনরুদ্ধার, সার্কুলার ইকোনমি উদ্যোগ , আরও অনেক কিছু  অভিজ্ঞতা শেয়ার করেছেন। 



 মূল বক্তাদের মধ্যে ছিলেন এম গৌথম রেড্ডি (এমডি, আরএসএল);  অধ্যাপক পি জি শাস্ত্রী (পরিচালক, আরএসএল);  ডাঃ পি ভি আর সুব্রমন্যম (Dy ডিরেক্টর ও হেড (Retd) NEERI);  অরূপ কুমার মিশ্র (চেয়ারম্যান, আসাম দূষণ নিয়ন্ত্রণ বোর্ড);  ডাঃ প্রশান্ত গারগাভা (MS, CPCB);  ডাঃ অতুল নারায়ণ বৈদ্য (পরিচালক, NEERI);  ডাঃ কে শ্রীনিবাস (ভাইস প্রেসিডেন্ট, আরএসএল);  মুকেশ সিনহা (ডালমিয়া সিমেন্টস);  বি বিনোদ বাবু (বিজ্ঞানী এফ, সিপিসিবি) এবং অধ্যাপক লিগি ফিলিপ (ডিন প্ল্যানিং, ডিপার্টমেন্ট সিভিল ইঞ্জি., আইআইটি মাদ্রাজ)।



 রি সাসটেইনেবিলিটি সর্বদা পরিবেশগত স্থায়িত্বের জন্য প্রতিশ্রুতিবদ্ধ, এবং পৃথিবী দিবসের জন্য এর প্রচেষ্টাও ব্যতিক্রম নয়।  পরিবেশ সুরক্ষায় বিপজ্জনক বর্জ্য ব্যবস্থাপনা যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তার উপর জোর দিয়ে সেমিনারটি বিশ্ব আর্থ দিবসের প্রতিপাদ্য, "আমাদের গ্রহে বিনিয়োগ করুন" এর সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল।  এটি তিনটি প্রযুক্তিগত এবং তথ্য-নিবিড় সেশনের মধ্য দিয়ে চলে।

 1.     বিপজ্জনক বর্জ্য ব্যবস্থাপনায় বর্তমান অনুশীলন

 2.     বিপজ্জনক বর্জ্য ব্যবস্থাপনায় সার্কুলার অর্থনীতির সুযোগ

 3.      বিপজ্জনক বর্জ্য ব্যবস্থাপনায় নতুন উন্নয়ন- টেকসই বৃদ্ধির দিকে

 রিএসএল-এর এমডি গৌথম রেড্ডি বলেন, "আমি এখানে উপস্থিত সকল বিশিষ্ট ব্যক্তি এবং পরামর্শদাতাদের কাছে কৃতজ্ঞ যারা বর্জ্য ব্যবস্থাপনা শিল্পে আমার যাত্রায় আমাকে পথ দেখিয়েছেন। বিপজ্জনক বর্জ্য ব্যবস্থাপনার বিবর্তন একটি দীর্ঘ এবং চ্যালেঞ্জিং যাত্রা, এবং  1976 সালের রিসোর্স কনজারভেশন রিকভারি অ্যাক্টের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র এটিকে গঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ভারত প্রথম দিকে বিপজ্জনক বর্জ্য ব্যবস্থাপনাকে স্বীকৃতি দিয়েছিল, কিন্তু অবকাঠামো এবং নিয়ন্ত্রণের অভাবের কারণে অগ্রগতি ধীর ছিল। যাইহোক, বিতর্ক এবং আলোচনা 90 এর দশকের শেষের দিকে ঘটতে শুরু করে,  এবং একটি গুরুত্বপূর্ণ বিতর্ক ছিল নিষ্পত্তি সুবিধাগুলিতে ব্যবহৃত উপকরণগুলি নিয়ে। বিপজ্জনক বর্জ্যের সংজ্ঞাটি সর্বদা বিশ্বব্যাপী বিতর্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে, বর্জ্যের সংজ্ঞা থেকে শুরু করে। উদ্ভাবনী সমাধানগুলি খুঁজতে আমাদের অবশ্যই একসাথে কাজ করতে হবে।  টেকসই, সাশ্রয়ী, এবং পরিবেশগতভাবে দায়ী।"

Post a Comment

0 Comments