সানোফি ইন্ডিয়ার টাইপ ১ ডায়াবেটিস সোশ্যাল ইমপ্যাক্ট প্রোগ্রাম আরএসএসডিআই এর সাথে ইতিবাচক ফলাফল প্রদান করছে


ওয়েব ডেস্ক; ২৩শে আগস্ট:   রিসার্চ সোসাইটি ফর দ্য স্টাডি অফ ডায়াবেটিস ইন ইন্ডিয়া (আরএসএসডিআই) সানোফি ইন্ডিয়া লিমিটেড (এসআইএল) এর সাথে শেয়ার করেছে যে টাইপ ১ ডায়াবেটিসের (টি1ডি) জন্য এসআইএল-এর সামাজিক প্রভাব কর্মসূচির জন্য তাদের সহযোগিতা ইতিবাচক ফলাফল প্রদান করছে। 
প্রোগ্রামটি এই অটো-ইমিউন দীর্ঘস্থায়ী অবস্থার নির্ণয় এবং পরিচালনার জন্য যত্নের একটি সার্বজনীন মান তৈরি করেছে, সাধারণত শিশু জনসংখ্যা এবং অল্প বয়স্কদের প্রভাবিত করে। এটি এই অবস্থার সাথে আক্রান্ত ১,৩০০ সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে ইনসুলিন, সিরিঞ্জ, ল্যানসেট এবং গ্লুকোজ স্ট্রিপের জন্য তহবিল সরবরাহ করে।

এই ১৩০০ শিশু টি1ডিএর ব্যবস্থাপনার উপর উন্নত শিক্ষা গ্রহণ করছে এবং ইনসুলিনের অ্যাক্সেস পেয়েছে, এবং এইভাবে তারা হাইপোগ্লাইসেমিয়া এবং হাইপারগ্লাইসেমিয়া পরিচালনা করার ক্ষমতায় অনেক উন্নতি প্রদর্শন করছে। গত ৯-মাস ধরে (সেপ্টেম্বর ২০২২ থেকে জুন ২০২৩), প্রোগ্রামের হস্তক্ষেপ হাইপোগ্লাইসেমিয়ায় আক্রান্ত শিশুদের সংখ্যা (সপ্তাহে ১ থেকে ৪ বার) ৪৬% (বনাম ৭০%) এবং হাইপারগ্লাইসেমিয়ায় আক্রান্ত শিশুদের (১ থেকে ৪ বার) প্রতি সপ্তাহে ২৫% (বনাম ৫২%) হ্রাস করেছে।

ভারত জুড়ে আরএসএসডিআই এবং সানোফি ইন্ডিয়া-এর  টি1ডি সোশ্যাল ইমপ্যাক্ট প্রোগ্রামে নথিভুক্ত টাইপ ১ ডায়াবেটিসে আক্রান্ত ১৩০০ শিশুর মধ্যে ৩৪ জন শিশু পশ্চিমবঙ্গের।

কিশোর বা ইনসুলিন-নির্ভর ডায়াবেটিস হিসাবে উল্লেখ করা হয়েছে, ভারতে টাইপ ১ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা এবং তাদের পরিচর্যাকারীরা ডায়াবেটিস ব্যবস্থাপনায় চ্যালেঞ্জের সম্মুখীন হন। এর কারণ টি1ডি চিকিৎসা এবং পরিচালনা করার জন্য প্রশিক্ষিত খুব কম ডাক্তার এবং শিক্ষাবিদ রয়েছে। টি1ডি সম্পর্কিত বেশ কিছু চ্যালেঞ্জ রয়েছে, যেমন জনসচেতনতার অভাব, আর্থ-সামাজিক বোঝা, এবং সঠিক স্বাস্থ্যসেবা সুবিধাগুলিতে অ্যাক্সেস, বিশেষ করে আধা-শহর এবং গ্রামীণ এলাকায়। অন্যান্য জটিলতার মধ্যে রয়েছে বিলম্বিত রোগ নির্ণয়, ইনসুলিনের জন্য দুর্বল কোল্ড-চেইন ব্যবস্থাপনা এবং রোগী ও পরিচর্যাকারীদের জন্য অপর্যাপ্ত শিক্ষা। উপরন্তু, এটাও দেখা যায় যে টাইপ ১ ডায়াবেটিস সামাজিক বিচ্ছিন্নতার কারণ, বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে। যদি ভারতে টাইপ ১ ডায়াবেটিসে আক্রান্ত প্রত্যেকে অবিলম্বে নির্ণয় করা যায়, তাহলে প্রতি ব্যক্তি  ৩ বছরের সুস্থ জীবন পুনরুদ্ধার করা যেতে পারে। একইভাবে, যদি ভারতে প্রত্যেকে ইনসুলিন, টেস্ট স্ট্রিপ এবং ভাল স্ব-ব্যবস্থাপনার অ্যাক্সেস থাকে, তাহলে প্রতি ব্যক্তি  ২১.২ বছরের সুস্থ জীবন পুনরুদ্ধার করা যেতে পারে।

উপরে উল্লিখিত সমস্ত জটিলতা থাকা সত্ত্বেও, টি1ডি রোগে আক্রান্ত ব্যক্তিরা ডায়াবেটিস শিক্ষা, ইনসুলিনের ক্রমাগত অ্যাক্সেস, রক্তে গ্লুকোজ পর্যবেক্ষণ, দীর্ঘস্থায়ী জটিলতাগুলি পরিচালনার জন্য চলমান স্ক্রীনিং, এবং মানসিক ও সামাজিক সহায়তা সহ বিশেষ যত্নের সাথে সজ্জিত থাকলে তাদের জীবন ভাল মানের থাকতে পারে।

তাই, আরএসএসডিআই, ডায়াবেটিসের জন্য ভারতের শীর্ষস্থানীয় গবেষণা সংস্থা, এবং সানোফি ইন্ডিয়া ২০২১ সালের জানুয়ারিতে একটি তিন বছরের সামাজিক প্রভাব কর্মসূচির জন্য হাত মেলায় যাতে শিশু এবং তরুণ প্রাপ্তবয়স্কদের সময়মত এবং উন্নততর ডায়াবেটিস ব্যবস্থাপনার যত্নের মান উন্নত করা যায়। পিপল-টু-পিপল হেলথ ফাউন্ডেশন (পিপিএইচএফ) এই সামাজিক প্রভাব কর্মসূচির বাস্তবায়নকারী অংশীদার। 

ডাঃ সঞ্জয় আগরওয়াল
সেক্রেটারি- রিসার্চ সোসাইটি ফর দ্য স্টাডি অফ ডায়াবেটিস ইন ইন্ডিয়া (আরএসএসডিআই) বলেন, “ভারতে  আনুমানিক ৮.৬ লক্ষ টি1ডি রোগীর সাথে, আমরা এই অবস্থার সাথে আক্রান্ত শিশুদের জরুরী প্রয়োজনগুলি উপেক্ষা করতে পারি না। স্বাস্থ্যসেবা পেশাদার এবং শিক্ষাবিদদের প্রয়োজনীয় সরঞ্জাম এবং জ্ঞান দিয়ে সজ্জিত করার মাধ্যমে, প্রোগ্রামটি সময়মত রোগ নির্ণয় এবং শিশুদের উন্নতির জন্য প্রয়োজনীয় ডায়াবেটিস ব্যবস্থাপনাকে সক্ষম করে। এই প্রোগ্রামের জন্য, আরএসএসডিআই এবং সানোফি ইন্ডিয়া তাদের নিজ নিজ অভিজ্ঞতা এবং দক্ষতাকে একত্রিত করে একটি সার্বজনীন মান-যত্ন তৈরি করছে যাতে সারা ভারতে বিশ্বব্যাপী সুপারিশ অনুযায়ী চিকিৎসার অ্যাক্সেস দেওয়া যায়। আরএসএসডিআই ভারতে টি1ডি যত্নের ল্যান্ডস্কেপ পরিবর্তন করার জন্য নিবেদিত।"

গ্লোবাল টাইপ 1 ডায়াবেটিস ইনডেক্স অনুসারে, ভারতে টি1ডি প্রতি বছর ৬.৭% হারে বাড়ছে, যেখানে টাইপ 2 ডায়াবেটিসের  জন্য ৪.৪% রয়েছে।

আরএসএসডিআই এবং সানোফি ইন্ডিয়ার সামাজিক প্রভাব কর্মসূচির লক্ষ্য ভারত জুড়ে প্রশিক্ষিত স্বাস্থ্যসেবা পেশাদার (এইচসিপিএস) এবং টি1ডি শিক্ষাবিদ উভয়ের একটি নেটওয়ার্কের মাধ্যমে একটি সহায়তা প্রোগ্রাম তৈরি করে টি1ডি রোগীদের স্বাস্থ্যের অবস্থার উন্নতি করা। ডাক্তারদের প্রশিক্ষণ সঠিক রোগ নির্ণয় এবং ব্যবস্থাপনাকে সক্ষম করবে, যা দীর্ঘস্থায়ী জটিলতার ঘটনাকে হ্রাস করবে। আরএসএসডিআই ডাক্তারদের মধ্যে টি1ডি এর সময়মত নির্ণয়ের জন্য এবং টি1ডি-এ আক্রান্ত এবং তাদের যত্নশীলদের জন্য যত্ন ও ব্যবস্থাপনা দক্ষতার জন্য টি1ডি শিক্ষাবিদদের মধ্যে সক্ষমতা তৈরি করতে দুটি সেট মডিউল তৈরি করেছে।

মিসেস অপর্ণা টমাস
সিনিয়র ডিরেক্টর, কর্পোরেট কমিউনিকেশনস এবং কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি, সানোফি ইন্ডিয়া লিমিটেড বলেন, “আমাদের সামাজিক কর্মসূচির হস্তক্ষেপের প্রভাব দেখে আমরা অত্যন্ত অনুপ্রাণিত হয়েছি যা ভারতে টাইপ ১ ডায়াবেটিসে আক্রান্ত অনেক শিশুর জীবনযাত্রার মান খুব দ্রুত উন্নত করতে সাহায্য করছে। টাইপ ১ ডায়াবেটিসের রোগ নির্ণয়, শিক্ষা এবং কাউন্সেলিং এর জন্য প্রয়োজনীয় পরিচর্যার মান তৈরি করার জন্য প্রোগ্রামটি ডিজাইন করা হয়েছে। প্রোগ্রামটি ডাক্তার এবং শিক্ষাবিদদের সংখ্যা বাড়ানোর জন্য টি1ডি প্রশিক্ষণের সুবিধা দেয় এবং এর ফলে, টি1ডি রোগ নির্ণয়, চিকিৎসা এবং যত্নের অ্যাক্সেস। সানোফি ইন্ডিয়ার সোশ্যাল ইমপ্যাক্ট প্রোগ্রাম ১৩০০ শিশুকে বিনামূল্যে ইনসুলিনের জন্য তহবিল প্রদান করছে যাদের টি1ডি সর্বোত্তমভাবে পরিচালনা করার জন্য চিকিৎসা অ্যাক্সেস করার জন্য আর্থিক সহায়তা প্রয়োজন।"

ডঃ অরুন্ধতী দাশগুপ্ত বলেন, "টাইপ ২ ডায়াবেটিসের মতো, টাইপ ১ ডায়াবেটিসও একটি ঊর্ধ্বমুখী প্রবণতা অনুভব করছে এবং যদিও এর প্রকোপ ততটা উল্লেখযোগ্য নাও হতে পারে, এটি এখনও বিপদের কারণ। এইভাবে, টাইপ ১ ডায়াবেটিসে আক্রান্ত শিশুদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলি মোকাবেলায় চিকিত্সা, পর্যবেক্ষণ, ডোজ এবং টাইট্রেশনের উপর ব্যাপক প্রশিক্ষণ এবং শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ পশ্চিমবঙ্গের স্বাস্থ্যসেবা পেশাদার এবং শিক্ষাবিদদের ১টি কেন্দ্রে প্রয়োজনীয় সরঞ্জাম এবং জ্ঞান দিয়ে সজ্জিত করে, আমরা এই শিশুদের জীবনে একটি উল্লেখযোগ্য পরিবর্তন আনতে পারি।"

Post a Comment

0 Comments