মেডিকা সুপার স্পেশালিটি হসপিটাল উদযাপন করল বিশ্ব রোগী সুরক্ষা দিবস ২০২৩



ওয়েব ডেস্ক; কলকাতা, ২০ সেপ্টেম্বর:  মেডিকা সুপার স্পেশালিটি হসপিটাল , উদযাপন করল 'বিশ্ব রোগী সুরক্ষা দিবস' একটি অনুষ্ঠানের মাধ্যমে। এই বছর বিশ্ব রোগী সুরক্ষা দিবসের থিম ছিল 'স্বাস্থ্য পরিষেবা সুরক্ষা নিয়ে রোগীর মধ্যে সচেতনতা'। এই অনুষ্ঠানের মূল লক্ষ্যই ছিল রোগী, তার পরিবার এবং কেয়ার গিভারদের ভূমিকা স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে গুণগত মান সহ সুরক্ষা।এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আর উদয়ন লাহিড়ী, ম্যানেজিং ডিরেক্টর, মেডিকা গ্রুপ অফ হসপিটাল, অয়নাভ দেবগুপ্ত, জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর, মেডিকা গ্রুপ অফ হসপিটাল। এছাড়া অতিথি বর্গের মধ্যে ছিলেন স্বনামধন্য গায়িকা ঊষা উথুপ, বাঙালি গীতিকার, কবি এবং সুবক্তা চন্দ্রিল ভট্টাচার্য। 

ওয়ার্ল্ড পেশেন্ট ডে ২০২৩ (বিশ্ব রোগী সুরক্ষা দিবস ২০২৩) কিছু গুরুত্বপূর্ণ লক্ষ্যের কথা মনে করিয়ে দেয়। এটির বৃহত্তর লক্ষ্য হল বিশ্ব জুড়ে রোগীদের ভূমিকা নিয়ে সচেতনতা তৈরি করা, তাদের পরিবার, স্বাস্থ্য পরিষেবার সাথে যুক্ত কেয়ার গিভার এবং সকলের কাছে, বিভিন্ন স্তরে রোগী সুরক্ষার দিকটি তুলে ধরা। এই অঙ্গীকারের অন্যতম একটি দিক হল বিভিন্ন পলিসি মেকার তথা আইন প্রণেতা, স্বাস্থ্য পরিষেবার নেতৃত্বে এবং পুরোভাগে থাকা সকলে, রোগীদের সংগঠন, সিভিল সোসাইটি এবং সমাজের বাকি স্টেকহোল্ডাররা যারা রোগী এবং পরিবারের সাথে সংযোগ স্থাপন করে একযোগে কাজ করবেন তাদের স্বাস্থ্য পরিষেবার বিভিন্ন পলিসি তথা আইন বা রীতিনীতি এবং কার্যকরিতা নিয়ে এগোনো যেতে পারে। এছাড়া, রোগী এবং তার পরিবারকেও তাদের ক্ষমতা ও অধিকার সম্পর্কে অবগত করা যাতে সুরক্ষার সাথে স্বাস্থ্য পরিষেবা নিয়ে জ্ঞাত থাকে।

 সবশেষে মাথায় রাখতে হবে বিশ্ব রোগী সুরক্ষা দিবস দাবি করে রোগীর এবং পরিবারের মধ্যে সুষ্ঠু সম্পর্ক ও ভাবের আদান প্রদানের, যা গ্লোবাল পেশেন্ট অ্যাকশন প্ল্যান ২০২১-২০৩০ র অন্তর্গত, এবং এর মধ্যে রয়েছে সকল পার্টনারদের সদর্থক ভূমিকা। পরিশেষে, মাথায় রাখতে হবে সেই স্লোগান,' রোগীদের গলার আওয়াজ তোলো', যা সমস্ত স্টেকহোল্ডারদের কাছে একটি বার্তা যাতে সমস্ত ধরনের স্বাস্থ্য বিষয়ক পলিসি, সরকারি স্টাকচারে, বিভিন্ন সুরক্ষা স্ট্রাটেজি ডিজাইন, নিজের খেয়াল রাখার সময় রোগীর অন্তর্ভুক্তি থাকে। সামগ্রিক ভাবে এর লক্ষ্য হল সুরক্ষার দিকটি তুলে ধরা, রোগী কেন্দ্রিক চিকিৎসা, বিশ্বাসের দিকটি গুরুত্ব দেওয়া এবং ভিন্ন মতামতকে স্থান দেওয়া এবং চিন্তা, আশা এবং পছন্দের ক্ষেত্র নিয়ে আলোচনার জায়গা রাখা। 
এই বিশেষ মুহূর্তকে মাথায় রেখে আর উদয়ন লাহিড়ী, ম্যানেজিং ডিরেক্টর, মেডিকা গ্রুপ অফ হসপিটাল, জানান," ওয়ার্ল্ড পেশেন্ট সেফটি ডে (বিশ্ব রোগী নিরাপত্তা দিবস) - তে আমরা নতুন করে অঙ্গীকার করছি প্রতিটা রোগীর সুরক্ষা ও সুচিকিৎসা নিয়ে। আমরা মেডিকা গ্রুপ অফ হসপিটালে যা করে থাকি সমস্তই রোগীর সার্বিক সুরক্ষার দিক মাথায় রেখে। আজ এই বিশেষ দিন উদযাপনের সময়, আমরা নিজেদের আবারও মনে করিয়ে দিতে চাই যে রোগীর সুরক্ষা শুধু একজনের দায়িত্ব নয়, বরং যারা যারা যুক্ত রয়েছেন, সবারই দায়বদ্ধতা রয়েছে। আমাদের সর্বাত্মক প্রচেষ্টা এবং সংবেদনশীলতা আমাদের একটি স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে ইতিবাচক পরিবেশ গড়ে তুলতে সাহায্য করবে, যেখানে প্রতিটি রোগী নিরাপদ বোধ করবেন, নিজের গুরুত্ব অনুভব করবেন এবং যথাযথ খেয়াল রাখা হবে তার।"

অয়নাভ দেবগুপ্ত, জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর, মেডিকা গ্রুপ অফ হসপিটাল, বলেন," ওয়ার্ল্ড পেশেন্ট সেফটি দে আমাদের বার্ষিক এক দায়বদ্ধতার কথা মনে করিয়ে দেয় যেখানে বোঝাবুঝি, কমিউনিকেশন উন্নতি করা এবং রোগীদের ভালো থাকার দিকটি নিশ্চিত করা। এটি এমন একটা দিন যা উৎসর্গ করা হয় সমস্ত রকম বাধা বিপত্তি অতিক্রম করার জন্য, এবং সঠিক চিকিৎসা নিশ্চিত করার সাথে সাথে ডাক্তার - রোগীর সম্পর্ক উন্নত করা যাতে স্বাস্থ্য পরিষেবার দিক থেকে আরো কার্যকরী ফল পাওয়া সম্ভব হয়।"

Post a Comment

0 Comments