অ্যাপোলো হসপিটালস লিভার ট্রান্সপ্লান্ট প্রোগ্রামের ২৫ বছর উদযাপন করছে



ওয়েব ডেস্ক; ১৫ নভেম্বর : অ্যাপোলো হসপিটালস গ্রুপ ভারতে পেডিয়াট্রিক লিভার ট্রান্সপ্লান্ট (প্রতিস্থাপন) প্রোগ্রামের ২৫ বছর পূর্তি উদযাপন করেছে।

অ্যাপোলো ট্রান্সপ্লান্ট প্রোগ্রাম হল বিশ্বের বৃহত্তম এবং সর্বাধিক বিস্তৃত ট্রান্সপ্লান্ট প্রোগ্রামগুলির মধ্যে একটি যা বছরে ১৬০০টিরও বেশি কঠিন অঙ্গ প্রতিস্থাপন করে। প্রোগ্রামটি অত্যাধুনিক পরিষেবার একটি পরিসর অফার করে যার মধ্যে রয়েছে লিভারের রোগ ব্যবস্থাপনা, কিডনির রোগ ব্যবস্থাপনা, লিভার এবং কিডনি প্রতিস্থাপন, হার্ট এবং ফুসফুস প্রতিস্থাপন, অন্ত্র, অগ্ন্যাশয় এবং জিআই ট্রান্সপ্লান্ট সার্জারি এবং পেডিয়াট্রিক ট্রান্সপ্লান্ট পরিষেবা। ৯০% সাফল্যের হার সহ, অ্যাপোলো লিভার ট্রান্সপ্লান্ট প্রোগ্রাম বিশ্বজুড়ে রোগীদের কাছে। 
আমরা যখন আমাদের দৈনন্দিন জীবনযাপন করি, আমরা প্রায়শই আমাদের লিভারের গুরুত্বকে অবহেলা করি, আমাদের দেহের এটি অকীর্তিত নায়ক। আমাদের লিভার একটি অসাধারণ অঙ্গ, আপনার রক্ত ​​পরিষ্কার করতে, এনার্জি সঞ্চয় করতে এবং প্রয়োজনীয় প্রোটিন তৈরি করতে অক্লান্ত পরিশ্রম করে। এটি নীরব অভিভাবক যা আমাদের ক্ষতিকারক টক্সিন থেকে রক্ষা করে এবং আমাদের সুস্থ রাখে। কিন্তু অন্য যেকোনো অঙ্গের মতোই, এটি ক্ষতিগ্রস্থ হতে পারে এবং যখন এটি হয়, তার পরিণতি ধ্বংসাত্মক হতে পারে।
লিভার সিরোসিস লিভারের ব্যর্থতার দিকে পরিচালিত করে যা তারার জীবন কেড়ে নিয়েছিল। সেই সময়ে, লিভার ট্রান্সপ্লান্টেশন ভারতে ভালভাবে প্রতিষ্ঠিত হয়নি। আজ, লিভার প্রতিস্থাপন একটি জীবন রক্ষাকারী থেরাপি যা প্রতিদিন জীবন বাঁচায়। লিভার ট্রান্সপ্লান্টেশন ভারতে লিভার প্রতিস্থাপন করা প্রথম শিশু সঞ্জয়কে, অ্যাপোলোতে প্রতিস্থাপন করা ৫০০তম শিশু প্রিশা এবং শুধুমাত্র ভারতেই নয়, বিশ্বের ৫০টি দেশের শত শত শিশু এবং প্রাপ্তবয়স্কদের একটি নতুন জীবন দিয়েছে।
আমি অ্যাপোলো টিমকে অভিনন্দন জানাতে চাই এবং জীবন বাঁচানোর প্রতিশ্রুতির জন্য তাদের শুভকামনা জানাই”।
ড. প্রীথা রেড্ডি, ভাইস চেয়ারপারসন, অ্যাপোলো হসপিটালস গ্রুপ, বলেন, “লিভারের রোগ দেশের মধ্যে একটি উল্লেখযোগ্য উদ্বেগ হিসেবে রয়ে গেছে, যার ফলে বার্ষিক প্রায় ২০০,০০০ প্রাণহানি ঘটে। প্রতি বছর আনুমানিক ১,৮০০ লিভার প্রতিস্থাপন করা সত্ত্বেও, এই পদ্ধতির চাহিদা যেকোন সময়ে ২০,০০০ জনের মতো উচ্চতায় পৌঁছায়। যদিও ভারত এই অপারেশনগুলির শুরু করার পর থেকে যথেষ্ট উন্নতি করেছে, তবুও উল্লেখযোগ্য ব্যবধান এখনও সমাধান করা যায়নি। অ্যাপোলোতে, প্রতিস্থাপনের সুযোগের অভাবে কোনও ব্যক্তি যাতে মারা না যান তা নিশ্চিত করার জন্য আমাদের নিষ্ঠা রয়েছে। আমাদের ফোকাসের মধ্যে সম্মানিত চিকিৎসকদের নেতৃত্বে শীর্ষ স্তরের প্রতিস্থাপন কেন্দ্র স্থাপন জড়িত রয়েছে। আমরা বিশ্বব্যাপী লিভার প্রতিস্থাপন পরিষেবা খুঁজছেন এমন ব্যক্তিদের কাছে আমাদের দক্ষতা প্রসারিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।”

এই উপলক্ষে, অ্যাপোলো হসপিটালস গ্রুপের মেডিক্যাল ডিরেক্টর এবং সিনিয়র পেডিয়াট্রিক গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট ডাঃ অনুপম সিবাল বলেন, “আজ ভারতীয় চিকিৎসা ক্ষেত্রে অগ্রগতির জন্য একটি উল্লেখযোগ্য মাইলফলক। অ্যাপোলো ইনস্টিটিউটে লিভার ট্রান্সপ্লান্ট প্রোগ্রামটি ২৫ বছর আগে শুরু হয়েছিল, যা ভারতের চিকিৎসার প্রেক্ষাপটে একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত চিহ্নিত করে। এই যুগান্তকারী উদ্যোগ, সঞ্জয়ের মতো রোগীদের দ্বারা প্রদর্শিত স্থিতিস্থাপকতার সাথে মিলিত হয়, অ্যাপোলো ইনস্টিটিউট অফ ট্রান্সপ্লান্ট সফলভাবে ৪৩০০ টিরও বেশি লিভার প্রতিস্থাপনে নেতৃত্ব দিয়েছে, যার মধ্যে শিশুদের ৫১৫টি প্রক্রিয়া রয়েছে। আমার স্পষ্টভাবে মনে আছে যেদিন আমি সঞ্জয়কে প্রথম দেখেছিলাম, আইসিইউতে কয়েক ঘন্টা কাটিয়েছি এবং আজ ২৫ বছর পর, ডাঃ সঞ্জয় শীঘ্রই বিয়ে করতে চলেছেন। সে ডাক্তার হওয়ায়, আমি যে আনন্দ ও তৃপ্তি অনুভব করছি তা ভাষায় প্রকাশ করতে পারব না। আজ আমরা এবিও অসঙ্গতিপূর্ণ এবং সম্মিলিত লিভার-কিডনি প্রতিস্থাপন সহ সবচেয়ে চ্যালেঞ্জিং প্রতিস্থাপন গুলি সম্পাদন করতে সক্ষম হয়েছি। আমরা ৪ কেজির মতো ছোট শিশুদেরও অপারেশন করছি।”

অ্যাপোলোতে বিকশিত দক্ষতা তুলে ধরে, ডাঃ নীরভ গোয়েল, সিনিয়র কনসালট্যান্ট, লিভার ট্রান্সপ্ল্যান্টস বলেন, “অ্যাপোলোর লিভার ট্রান্সপ্লান্ট প্রোগ্রামের ৯০% এর একটি ব্যতিক্রমী সাফল্যের হার রয়েছে, যা অতুলনীয় রোগীর যত্ন এবং ক্লিনিকাল ফলাফলের প্রতি আমাদের অদম্য উৎসর্গের প্রমাণ। এই সাফল্য শুধুমাত্র শ্রেষ্ঠত্বের প্রতি আমাদের প্রতিশ্রুতিই প্রতিনিধিত্ব করে না বরং যারা লিভারের ব্যর্থতার মুখোমুখি হচ্ছেন তাদের জন্য আশার আলোকবর্তিকা হিসেবে কাজ করে। ভবিষ্যতে জনসংখ্যার আরও বৃহত্তর অংশকে সাহায্য করার জন্য আমরা আমাদের প্রোগ্রামকে আরও উন্নত করতে চাই। আমাদের প্রোগ্রামের সাফল্য নিরলস প্রচেষ্টা, দক্ষতা, এবং লিভার প্রতিস্থাপনের ক্ষেত্রে অগ্রগতিকে প্রতিফলিত করে, একটি স্বাস্থ্যকর জীবনের জন্য নতুন সম্ভাবনা প্রদানকারী একটি শীর্ষ স্থানীয় প্রতিষ্ঠান হিসাবে আমাদের অবস্থানকে দৃঢ় করে”।

নিউ দিল্লির ইন্দ্রপ্রস্থ’র অ্যাপোলো হসপিটালের ম্যানেজিং ডিরেক্টর শ্রী শিবকুমার পট্টাভিরামন বলেন, অঙ্গ প্রতিস্থাপনে ভারতের প্রাধান্য বাড়ছে৷ ২৫ বছর ব্যাপী একটি সমৃদ্ধ উত্তরাধিকারের সাথে, আমরা অ্যাপোলোতে লিভার প্রতিস্থাপনে একটি যুগান্তকারী সাফল্য উদযাপন করি, যা ভারতের চিকিৎসা ক্ষেত্রে একটি অগ্রণী শক্তি হিসাবে এর অবস্থানকে দৃঢ় করে। প্রতিষ্ঠানটি ব্যতিক্রমী যত্ন এবং যুগান্তকারী অগ্রগতির আলোকবর্তিকা হিসাবে দাঁড়িয়েছে, লিভার প্রতিস্থাপনের ক্ষেত্রে বিশ্বব্যাপী মান নির্ধারণ করে। লিভার প্রতিস্থাপনের অগ্রগতির প্রতি আমাদের অটল প্রতিশ্রুতি এবং চিকিৎসা বিজ্ঞানের সীমারেখা অতিক্রম করার নিরলস প্রচেষ্টা আমাদের রোগীদের জন্য সর্বোত্তম ফলাফল প্রদানের অঙ্গীকারকে তুলে ধরে।”

বিশিষ্ট চলচ্চিত্র অভিনেত্রী মিসেস ডিম্পল কাপাডিয়া, যিনি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বলেন, “দিল চাহতা হ্যায় -এ, আমার চরিত্র তারা জয়সওয়াল একজন নীরব ঘাতক, লিভার সিরোসিস-এর কারণে মারা যান।
উপরন্তু, ডাঃ সঞ্জয় কান্দাসামি বলেন, “আমি অ্যাপোলো লিভার ট্রান্সপ্লান্ট প্রোগ্রামের প্রথম সুবিধাভোগী। আমার জীবনে দ্বিতীয় সুযোগ এবং জীবনের চমৎকার গুণমান অ্যাপোলোতে চিকিৎসা বিস্ময়ের অসাধারণ দক্ষতা এবং নির্ভুলতার প্রমাণ। লিভার প্রতিস্থাপনের সাফল্য উন্নয়নের পথিকৃৎ, অতুলনীয় চিকিৎসা দক্ষতা এবং রোগীর সুস্থতার প্রতি অটল নিষ্ঠা অ্যাপোলোর প্রতিশ্রুতিকে পুনর্ব্যক্ত করে। আজ, আমি চিকিৎসা দক্ষতার জয়ের উদাহরণ হিসেবে দাঁড়িয়ে আছি।”

Post a Comment

0 Comments