পূর্ব ভারতে আধুনিক উদ্ভাবনী বায়োগ্যাস প্রযুক্তি আনতে উদ্যোগী



ওয়েব ডেস্ক; ৩০ নভেম্বর : সিস্টেমা.বায়ো নামক আধুনিক উদ্ভাবনী বায়োগ্যাস প্রযুক্তির জন্য পরিচিত একটি বৈশ্বিক সামাজিক এন্টারপ্রাইজ পূর্ব ভারতের সবচেয়ে প্রগতিশীল দুগ্ধ সংস্থা বারোণি সুধা ডেয়ারি'র সহযোগিতায় এনডিডিবি মৃদা লিমিটেড-এর মাধ্যমে "গোবর থেকে সমৃদ্ধি" প্রোগ্রামের অধীনে নতুন বায়োগ্যাস প্রোগ্রাম শুরু করেছে। এই প্রোগ্রাম বিহারের বেগুসরাই, খাগরিয়া এবং লক্ষীসরাই জেলায় বায়োগ্যাস কারখানা বসানোর পরিকল্পনা করেছে৷ গ্রামীণ উন্নয়ন ও পঞ্চায়েতি রাজের মাননীয় মন্ত্রী গিরিরাজ সিং, বারোণি ডেয়ারির ম্যানেজিং ডিরেক্টর, এসআর মিশ্র এবং ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ড (এনডিডিবি) -এর সভাপতি ড. মীনেশ শাহ-এর উপস্থিতিধণ্য উদ্বোধনী অনুষ্ঠানে বিশিষ্ট সরকারি কর্মকর্তা ও স্থানীয় কৃষকরা অংশগ্রহণ করেছিলেন।

বিজয় শঙ্কর সিংয়ের সভাপতিত্বে আয়োজিত এই অনুষ্ঠানে বিধানসভার সাংসদ সর্বেশ কুমার, গ্রামীণ উন্নয়ন পরিচালক সঞ্জয় কুমার, এনএবিএআরডি প্রধান জেনারেল ম্যানেজার সুনীল কুমার, এমএলএ সুরেন্দ্র মেহতা এবং রাম রতন সিং, খাগরিয়া জেলা পরিষদের সভাপতি কৃষ্ণা কুমারী যাদব এবং অন্যান্য কৃষকগন উপস্থিত ছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময়, গ্রামীণ উন্নয়ন ও পঞ্চায়েতি রাজ মন্ত্রী গিরিরাজ সিং বলেন, "আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্য, কৃষকদের আত্মনির্ভরশীল এবং স্বনির্ভর করার আমাদের প্রচেষ্টার পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই ধরনের বায়োগ্যাস প্রোগ্রাম বাস্তবায়নের মাধ্যমে আমরা ৫০ হাজার টন বায়োস্লারি দিয়ে ১.২৫ লক্ষ টন রাসায়নিক সার প্রতিস্থাপন করব, এইভাবে আরও পরিবেশবান্ধব কৃষি ভবিষ্যতের দিকে যাব।"

সিস্টেমা.বায়ো'র বাণিজ্যিক পরিচালক অতুল মিত্তল জানান, “এই নতুন বায়োগ্যাস প্রোগ্রাম আমাদের জন্য উল্লেখযোগ্য পদক্ষেপ। বর্তমানে আমরা ভারতের ২২টি রাজ্যে কাজ করছি এবং এই প্রকল্পের মাধ্যমে আমরা পূর্ব ভারতেও পৌঁছে যাব। আমরা প্রায় এক বছর যাবৎ এনডিডিবি মৃদা লিমিটেড-র সাথে কাজ করছি এবং আমরা নিশ্চিত যে এই উদ্যোগ সারা ভারত জুড়ে গ্রামীণ সম্প্রদায়ের নাগালে ক্লীন এনার্জি এবং জৈব সার আনতে সাহায্য করবে। আমাদের প্রযুক্তি ভারত সরকারের নতুন এবং নবায়নযোগ্য শক্তি মন্ত্রক দ্বারা অনুমোদিত। এখনো পর্যন্ত, আমরা আমাদের আধুনিক উদ্ভাবনী বায়োগ্যাস প্রযুক্তির মাধ্যমে ৫৬০০০ জনেরও বেশি কৃষককে প্রভাবিত করেছি এবং এই জাতীয় প্রকল্পের মাধ্যমে আমরা আরো বেশি সংখ্যক কৃষকদের কাছে এই প্রভাব প্রসারিত করার ব্যাপারে উন্মুখ।”

“গোবর থেকে সমৃদ্ধি” প্রোগ্রামের ঘোষণা করার সময়, এনডিডিবি মৃদা লিমিটেড-এর চেয়ারম্যান ড. মীনেশ শাহ বললেন, “বায়োগ্যাস কারখানার প্রসারের জন্য এবং একটা ভ্যালু চেন গড়ে তোলার জন্য সিস্টেমা.বায়ো এর সহযোগিতা করার ব্যাপারে আমরা খুব রোমাঞ্চিত এবং তার ফলে গোয়ালাদের জীবিকার মান বাড়বে ও একই সাথে স্বচ্ছ ভারত মিশনে অবদান রাখা যাবে ও পরিবেশ অনুকূল এনার্জীর প্রচার প্রসার হবে। সুবিখ্যাত জাকরিয়াপুরা ম্যানিওর ম্যানেজমেন্ট মডেলের বিকাশের সময় আমাদের সিস্টেমা.বায়ো এর সাথে কাজ করার সরাসরি অভিজ্ঞতা হয়েছে, এটা এখন গোবর্ধন স্কীমেরও অংশ।“

Post a Comment

0 Comments