জাতীয় ক্যান্সার সচেতনতা দিবসে মেডিকা গ্রুপ অফ হসপিটাল শুরু করল মনোবিনা ক্লিনিক



ওয়েব ডেস্ক; কলকাতা, ৭ই নভেম্বর: গত ৭ ই নভেম্বর মেডিকা সুপার স্পেশালিটি হসপিটাল জাতীয় ক্যান্সার সচেতনতা দিবস উদযাপন করল তাদের মনোবিনা ক্লিনিক উদ্বোধন করে। এই ইভেন্টের মধ্যে ছিল একটি প্যানেল আলোচনা ছিল যার বিষয়বস্তু ছিল 'ক্যান্সারের রোগীদের কেয়ার গিভারদের কাউন্সেলিং এর গুরুত্ব'।বলাই বাহুল্য, এই প্রয়াস হসপিটালের বিভিন্ন কীর্তির মধ্যে উল্লেখযোগ্য যেখানে ক্যান্সার আক্রান্ত পরিবার এবং রোগীদের সহায়তা দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এই প্যানেলে সমাজের বিভিন্ন স্তরের স্বনামধন্য মানুষ উপস্থিত ছিলেন, তারা নিজেদের জায়গা থেকে ক্যান্সার রোগের চিকিৎসা পরিষেবায় যুক্ত কেয়ার গিভার দের ভূমিকা নিয়ে বক্তব্য রাখেন। এই প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন প্রফেসর (ডঃ) গৌতম বন্দ্যোপাধ্যায়, বিভাগীয় প্রধান, সাইকিয়াট্রি বিভাগ, কলকাতা মেডিক্যাল কলেজ; অয়ন চৌধুরী, স্বনামধন্য মোটিভেশনাল স্পিকার এবং ফটোগ্রাফার; শ্যামল কুমার দাস, অ্যাসিস্টেন্ট কমিশনার, আয়কর দপ্তর; অরুণিমা দত্ত, সাইকো অনকোলজিস্ট, মেডিকা সুপার স্পেশালিটি হসপিটাল। এছাড়া উপস্থিত ছিলেন অভিনেতা শান্তিলাল মুখার্জি এবং ঋতব্রত মুখার্জি। এই প্যানেল আলোচনার সঞ্চালনা করেন প্রফেসর (ডঃ) সুবীর গাঙ্গুলি, সিনিয়র কনসালটেন্ট, অ্যাডভাইসর, রেডিয়েশন অনকোলজি বিভাগ। এছাড়া ডঃ সিদ্ধার্থ নিয়োগী, ডিরেক্টর হেলথ সার্ভিসেস, পশ্চিমবঙ্গ সরকার এবং ডঃ সৌরভ দত্ত, ডিরেক্টর, মেডিকা অনকোলজি, কনসালটেন্ট, হেড অ্যান্ড নেক অনকোসার্জারি এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
মনোবিনা ক্লিনিক, যা অরুণিমা দত্তের সহায়তায় তৈরি হয়েছে, আশার আলো দেখাবে ক্যান্সার আক্রান্তদের কেয়ার গিভার এবং তাদের পরিবারদের। সপ্তাহে দুই বার করে কাউন্সেলিং সেশন হবে। এই ক্লিনিকে লক্ষ্য থাকবে ইন - হাউস এবং বাইরের রোগীদের সুলভ মূল্যে চিকিৎসার। এই ক্লিনিকের অন্যতম প্রধান লক্ষ্য হল ইমোশনাল এবং সাইকোলজিক্যাল সাপোর্ট দেয়া সেই সমস্ত মানুষদের যারা ক্যান্সার আক্রান্ত রোগীদের খেয়াল রাখার কাজে নিযুক্ত রয়েছেন। বলাই বাহুল্য যে ক্যান্সার চিকিৎসা পরিষেবায় কেয়ার গিভাররা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। এই ক্লিনিক ইমোশনাল বা মানসিক বোঝা কমানোর ক্ষেত্রে ভীষণ কার্যকারী ভূমিকা নেওয়ার ক্ষমতা রাখে। 

এই আলোচনায় প্রফেসর (ডঃ) সুবীর গাঙ্গুলি, বলেন," আমাদের মাথায় রাখতে হবে যে ক্যান্সার শুধুমাত্র শরীরে প্রভাব ফেলে এমন নয়; মনের উপরেও প্রভাব ফেলে! এক্ষেত্রে যে শুধু রোগীদের কথা বলা হচ্ছে এমন নয়, তার সাথে কেয়ার গিভাররাও। কেয়ার গিভার অর্থাৎ যারা চিকিৎসা পরিষেবা প্রদানের সাথে সরাসরি যুক্ত, তাদেরকেও অনেক সময়েই মুখোমুখি হতে হয় পরিষেবা দেওয়ার, যেখানে তাদের নিজেদের জটিল কর্ম জীবনের সাথে সাথে ব্যক্তিগত দিকটি মাথায় রাখতে হয়। তবে পর্যাপ্ত প্ল্যানিং এবং সহায়তা ছাড়া এক দায়িত্ব নেওয়া সম্ভব নয়, বরং অনেক স্ট্রেস তৈরি হওয়া খুব স্বাভাবিক। এই স্ট্রেস যে শুধুমাত্র কেয়ার গিভারের সাইকোলজিক্যাল দিকটি প্রভাব ফেলে এমন নয়, অনেক সময় দেখা যায় যে শারীরিক স্বাস্থ্যের দিকেও প্রভাব ফেলে। এই স্ট্রেসের প্রভাবে মানসিক অশান্তি, চিন্তা, অবসাদ, নিজেকে অনেক সময় দুর্বল ভাবা বা হতাশা গ্রাস করতে পারে। যারা কেয়ার গিভার, তাদের ভূমিকায় বা কাজের ক্ষেত্রে অনেক বাধা রয়েছে, যা তাদের জীবনের গুণগত মানের ক্ষেত্রে প্রভাব ফেলে। তাদের সার্বিক চিকিৎসার ক্ষেত্রে মেডিকা সব সময়েই সচেতন এবং দায়বদ্ধ। এই মনোবিনা ক্লিনিক তাদের প্রতি একটি বিশেষ নিবেদন। এখন থেকে, আমরা শুধুমাত্র আমাদের রোগীদের চিকিৎসা ও কাউন্সেলিং করব এমন নয়, আমরা সহায়তা দেব আমাদের কেয়ার গিভারদেরও, যাদের কৃতিত্ব অনেক সময়েই ঢাকা পড়ে যায় বা চোখে পড়ে না। তাদের মানসিক স্বাস্থ্য আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ। আমরা আশা রাখি যে সামনের দিনে ক্যান্সার রোজ যেভাবে রোগীদের এবং কেয়ার গিভার বা পরিষেবাকারীদের উপর ইমোশনাল স্ট্রেস তৈরি করে, তা সামলে ওঠার ক্ষেত্রে যোগ্য সঙ্গত করতে পারব।"
ডঃ সৌরভ দত্ত জানান," সারা পৃথিবীতেই ক্যান্সার আক্রান্তের সংখ্যা নিয়মিত বাড়ছে। তাই আমাদের সক্রিয়তা শুধু আর রোগের চিকিৎসায় আটকে নেই। আমরা রোগীদের এবং তাদের কেয়ার গিভারদের ইমোশনাল এবং মনের দিকটি নিয়ে যথেষ্ট যত্নশীল। ক্যান্সারের বিরুদ্ধে লড়াই শুধুমাত্র শারীরিক নয়; মানসিক শক্তির দিকটি ভীষণ গুরুত্বপূর্ণ। এই মনোবিনা ক্লিনিকে, আমাদের অন্যতম প্রাথমিক লক্ষ্য রয়েছে একটি বিশেষ স্পেস তৈরি করা যেখানে কেয়ার গিভারদের সাহায্য করার সাথে সাথে মানসিক ভাবে চাঙ্গা করা সম্ভব হবে। তাদের মানসিক স্বাস্থ্যের দিকটি শক্তপোক্ত থাকলে এবং ইতিবাচক মানসিকতা রাখতে পারলে এই কঠিন রাস্তায় এগোনো অনেকটা সহজ হতে পারে। এর ফলে একটি জোরদার কাঠামো তৈরি করা সম্ভব হবে তাদের রোগীদের প্রয়োজনীয় পরিষেবা দেওয়া সম্ভব হয়। এর নিটফল হিসেবে ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে আশা ও ইতিবাচক মানসিকতা সঙ্গী হতে পারে।"

ডঃ অয়নাভ দেবগুপ্ত, জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর, মেডিকা গ্রুপ অফ হসপিটাল, বলেন," কেয়ারগিভাররা আমাদের কেয়ার টিমের গুরুত্বপূর্ণ অঙ্গ যারা ক্যান্সার আক্রান্তদের দেখভালের সাথে যুক্ত থাকেন। মেডিকায় আমরা উপলব্ধি করি যে এই কেয়ারগিভারদের কাজ যথেষ্ট কঠিন এবং স্ট্রেস রয়েছে। স্বাভাবিকভাবেই ওনাদের ক্লান্ত হওয়া, হতাশ হওয়া বা দুঃখিত হওয়া এই কেয়ার গিভিং এর দিকে হতেই পারে। আমাদের এই নতুন উদ্বোধন হওয়া মনোবিনা ক্লিনিকে আমরা কেয়ারগিভারদের ইমোশনাল দিকগুলো নিয়ে আরো গুরুত্ব দিতে চাই এবং তাদের গাইডেন্স, সাহায্য এবং মানসিক ভাবে পাশে থেকে আশ্বাস দিতে চাই যে তারা একলা নয়।"

Post a Comment

0 Comments