স্বয়ামের ‘অ্যাক্সেসিবল ফ্যামিলি টয়লেট প্রোজেক্ট’



 

ওয়েব ডেস্ক; ২৫ নভেম্বর:  বিশ্ব টয়লেট দিবস উপলক্ষে, স্বয়াম , ফাউন্ডেশন ফর অ্যাক্সেসিবল অ্যাকুয়ানির অ্যান্ড স্যানিটেশন (এফএএএস- Water(dot)org -এর ভারত শাখা) এর সাথে বাস্তবায়িত, যুগান্তকারী অ্যাক্সেসিবল ফ্যামিলি টয়লেট প্রোজেক্টের মূল ফলাফলগুলি উন্মোচন করেছে। একটি প্রাথমিক প্রয়োজন মূল্যায়ন সমীক্ষার মাধ্যমে স্যানিটেশন সুবিধাগুলি অ্যাক্সেস করার জন্য ৭৬%-এরও বেশি লোকের চলাফেরার ক্ষমতা হ্রাসের লড়াইয়ের সন্ধান করে, স্বয়াম ভারতের ১৪টি রাজ্য এবং ১৩৮টি জেলা জুড়ে ২০১৯ সালে এই প্রকল্পটি শুরু করেছিল। গত চার বছরে ২৪,৫০০টি সেলফ হেল্প গ্রুপ (এসএইচজি), জয়েন্ট লায়াবিলিটি গ্রুপ (জেএলজি), এবং কমিউনিটি-বেসড অর্গানাইজেশন (সিবিও) মাধ্যমে এই প্রকল্পটি প্রায় ১.৫ কোটি মানুষের জীবনকে স্পর্শ করেছে (ভারতের জনসংখ্যার প্রায় ১%) এবং ১৫৫৪ জনেরও বেশি স্থানীয় প্লাম্বার এবং রাজমিস্ত্রিকে অ্যাক্সেসযোগ্য টয়লেটের প্রশিক্ষণ দিয়েছে। আশা ও অগ্রগতির আলোকবর্তিকা হিসাবে আবির্ভূত, এই প্রকল্পের অধীনে স্বয়ামের সংবেদনশীলকরণ এবং প্রশিক্ষণ কর্মসূচীগুলি ব্যবহারযোগ্য স্যানিটেশন সুবিধা তৈরির মাধ্যমে গ্রামীণ ভারতকে ভবিষ্যতের জন্য প্রস্তুত হতে সহায়তা করেছে।

যদিও শৌচাগারগুলি একটি মৌলিক প্রয়োজনীয়তা হিসাবে স্বীকৃত, তবুও প্রবীণ নাগরিক, প্রতিবন্ধী ব্যক্তি, গর্ভবতী মহিলা, শিশু ইত্যাদি সহ কম চলাফেরার ক্ষমতার সাথে এখনও বিস্ময়কর সংখ্যক লোক রয়েছেন যারা এই সুবিধা থেকে বঞ্চিত। এটিকে স্বীকৃতি দিয়ে, স্বয়াম ‘অ্যাক্সেসিবল টয়লেট’-এর ধারণাটি তৈরি করেছিল এবং ভারতীয় পরিবারগুলিতে অ্যাক্সেসযোগ্য টয়লেটগুলির তাৎপর্য সম্পর্কে তৃণমূল স্তরে সচেতনতা তৈরি করেছিল। ৬৯% প্রতিবন্ধী ব্যক্তি (পিডব্লিউডি) এবং ভারতের ৭১% প্রবীণ নাগরিকদের সাথে ভারতের গ্রামীণ অংশে বসবাসকারী, এই লোকেদের সুরক্ষা, সুবিধা এবং মর্যাদার জন্য স্বয়াম স্যানিটেশন সুবিধাগুলি উন্নত করার লক্ষ্যে এই প্রকল্পের নেতৃত্ব দিয়েছে।

ব্যবহারযোগ্য শৌচাগারের প্রয়োজনীয়তা বোঝার জন্য, ভারতে একটি বিস্তৃত তিন মাসের প্রয়োজনীয়তা মূল্যায়ন সমীক্ষা চালানো হয়েছিল, যা অ্যাক্সেসযোগ্য স্যানিটেশন সুবিধাগুলির প্রয়োজনীয়তা প্রকাশ করে। তাতে বিস্ময়কর পরিসংখ্যান উঠে এসেছে, যা প্রতিবন্ধী ব্যক্তিদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলি এবং চলাফেরার ক্ষমতা হ্রাসকে তুলে ধরেছে। ভারতে, ২২% প্রতিবন্ধী ব্যক্তি প্রতি মাসে ৩০০০ এরও কম উপার্জন করে। যা ইঙ্গিত করে যে ব্যবহারযোগ্য শৌচাগার বলতে কী বোঝায় সে সম্পর্কে সচেতনতা ছাড়াও, সেলফ হেল্প গ্রুপ (এসএইচজি), জয়েন্ট লায়াবিলিটি গ্রুপ (জেএলজি) এবং অন্যান্যদের মতো মাইক্রোফাইন্যান্স মডেলগুলির মাধ্যমে সরবরাহ করা স্যানিটেশন ঋণ সম্পর্কে সচেতনতারও প্রয়োজন ছিল।

এই রূপান্তরমূলক প্রচেষ্টার উপর আলোকপাত করে, মিস স্মিনু জিন্দাল, স্বয়ামের প্রতিষ্ঠাতা - চেয়ারপার্সন এবং জিন্দাল এসএডব্লিউ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর, শেয়ার করেন, “স্বয়ামে, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে অ্যাক্সেসিবিলিটি (ব্যবহারযোগ্যতা) একটি অন্তর্নিহিত মানবিক প্রয়োজন এবং প্রতিটি ব্যক্তির জন্য একটি অনস্বীকার্য অধিকার৷ আমাদের চার বছরের বিস্তৃত প্রকল্পটি মিথগুলিকে ভেঙে দিয়েছে যে ব্যবহারযোগ্যতা শুধুমাত্র প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য অপরিহার্য নয়; এটি সবার জন্য প্রয়োজনীয়। এই প্রকল্পের মাধ্যমে, আমরা প্রত্যক্ষ করেছি যে গ্রামীণ সম্প্রদায়গুলি তাদের সঞ্চয় বিনিয়োগ করতে এবং এমনকি বাড়িতে ব্যবহারযোগ্য শৌচাগারের এই মৌলিক চাহিদা পূরণের জন্য ঋণ নিতে ইচ্ছুক। যা সত্যিই উল্লেখযোগ্য তা হল ৯৯.০% পরিশোধের হার, যা তাদের জীবনযাত্রার মান উন্নত করার জন্য ঋণগ্রহীতাদের অবিচল প্রতিশ্রুতির প্রমাণ৷”

ব্যক্তিদের উপর এই উদ্যোগের প্রভাব যথেষ্ট, ১,০০৮টিরও বেশি পরিবার সফলভাবে তাদের বাড়িতে ব্যবহারযোগ্য শৌচাগার নির্মাণের সুবিধার্থে প্রায় ৩ কোটি টাকার ঋণ গ্রহণ করেছে। প্রকল্পটি প্রাথমিকভাবে মহারাষ্ট্র, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, কর্ণাটক এবং ওড়িশায় শুরু হয়েছিল। সুবিধাভোগীদের উপর প্রভাব দেখে উৎসাহিত হয়ে, ১৪টি মাইক্রো ফিনান্স ইনস্টিটিউশনের (এমএফআই) এর সহায়তায়, প্রকল্পটি অন্ধ্রপ্রদেশ, বিহার, ছত্তিশগড়, গুজরাট, হরিয়ানা, মধ্যপ্রদেশ, পাঞ্জাব, রাজস্থান, তেলেঙ্গানা এবং পশ্চিমবঙ্গ সহ আরও নয়টি রাজ্যে প্রসারিত হয়েছে। 

এছাড়াও, এই প্রকল্পের সাফল্য স্বয়াম এবং এনএইচএফডিসি ফাউন্ডেশনকে ভারতের উত্তরের সাতটি রাজ্যে ১৭টি স্বলম্বন কেন্দ্রে এটিকে বিস্তৃত করার জন্য একটি চুক্তির স্মারক (এমওএ) করতে অনুপ্রাণিত করেছে। এই সহযোগিতার সূচনা করে, উদ্বোধনী কার্যকলাপটি উত্তর প্রদেশের কনৌজে পরিচালিত হয়, যেখানে ব্যবহারযোগ্য শৌচাগার নির্মাণের জন্য প্লাম্বার এবং রাজমিস্ত্রিদের প্রশিক্ষণের দিকে মনোনিবেশ করা হয়েছিল। একই সাথে, এনএইচএফডিসি ফাউন্ডেশনের পক্ষ থেকে গ্রামব্যাপী একটি সমীক্ষা চলছে। প্রশংসনীয়ভাবে, সমীক্ষায় অংশগ্রহণকারী ৭০% পরিবার তাদের শৌচাগার উন্নীত করার জন্য ঋণ পাওয়ার গভীর আগ্রহ প্রকাশ করেছে।

 নবীন শাহ, চেয়ারম্যান-কাম- ম্যানেজিং ডিরেক্টর, এনডিএফডিসি, বলেন,“ স্বয়াম এবং এনডিএফডিসি ফাউন্ডেশন সমস্ত ব্যক্তির জন্য ব্যবহারযোগ্যতা এবং যাদের চলাফেরার ক্ষমতা হ্রাস পেয়েছে তাদের অন্তর্ভুক্তি প্রচারের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। আমরা উত্তর প্রদেশের কনৌজ জেলায় একটি মডেল গ্রাম গড়ে তোলার পরিকল্পনা করেছি, যেখানে প্রয়োজনীয় পরিবারগুলিতে ব্যবহারযোগ্য শৌচাগার বাস্তবায়ন করা হবে। গ্রাম থেকে সমীক্ষার প্রতিক্রিয়া একটি উন্নত জীবনধারার সাথে খাপ খাইয়ে নেওয়ার ইচ্ছা প্রকাশ করে।”

Post a Comment

0 Comments