মেডিকা সুপার স্পেশালিটি হসপিটাল পূর্ব ভারতে প্রথমবার জিরো কনট্রাস্ট রোটাব্লেশন অ্যানজিওপ্লাস্টি সফলভাবে সম্পন্ন হল



ওয়েব ডেস্ক; কলকাতা, ২১ ডিসেম্বর : মেডিকা সুপার স্পেশালিটি হসপিটাল, পূর্ব ভারতের অন্যতম প্রধান প্রাইভেট হসপিটাল চেন, পূর্ব ভারতে প্রথমবার সফলভাবে অত্যাধুনিক জিরো কনট্রাস্ট রোটাব্লেশন অ্যানজিওপ্লাস্টি সম্পন্ন করে ইতিহাস রচনা করল। এই পদ্ধতি প্রয়োগ করা হয় বেহালায় বসবাসকারী অবসরপ্রাপ্ত এক্সিকিউটিভ ৬৩ বছর বয়সী পুরুষ প্রশান্ত ভট্টাচার্যের উপর প্রয়োগ করা হয়। এই পদ্ধতি প্রয়োগ করেন ডঃ অরিন্দম পান্ডে, সিনিয়ার কনসালটেন্ট, কার্ডিওলজি বিভাগ। এছাড়া পুরো কর্মকাণ্ডে ওনার সাথে ছিলেন ডঃ নন্দিনী বিশ্বাস, সিনিয়ার কনসালটেন্ট পালমনোলজিস্ট, ডঃ রোহিত রুংটা, সিনিয়ার কনসালটেন্ট নেফ্রোলজিস্ট এবং কার্ডিওলজি ক্যাথল্যাব টিম। পুরো পদ্ধতি প্রয়োগ করা হয় গত ৯ই ডিসেম্বর  মেডিকা সুপার স্পেশালিটি হসপিটালে। 

প্রশান্ত ভট্টাচার্য বেশ কিছু দিন ধরেই শ্বাস কষ্টের সমস্যার সাথে সাথে বুকে ব্যাথা অনুভব করছিলেন। এর ফলে অর্থপনিয়া হওয়ার দরুন জীবনের গুণগত মানে প্রভাব পড়েছিল। এছাড়া তার মেডিক্যাল ইতিহাসে ছিল দীর্ঘদিন ধরে ডায়েবেটিস এবং কিডনির কাজের ক্ষেত্রেও জটিলতা। ভর্তি করার পর পরীক্ষা নিরীক্ষা হলে জানা যায় যে তার ইনফিরিয়ার ওয়াল মাইয়োকার্ডিয়াল ইনফ্রাকসন (হার্ট এ্যাটাক) হয়েছে এবং হার্ট পাম্পিং কমেছে। অ্যাঞ্জিওগ্রাফির ফলাফলে দেখা যায় যে দক্ষিণ করোনারি আর্টারি ক্যালসিফিকেশনের জন্য সরু হয়ে গিয়েছে, এবং দ্রুত মেডিক্যাল পদ্ধতি অবলম্বন করা জরুরি হয়ে পড়েছে। বলাই বাহুল্য, কনভেনশনাল কনট্রাস্ট অ্যানজিওপ্লাস্টি করলে কিডনির কাজ করার দিকটি আরো খারাপ হতো। এই কারণেই জিরো কনট্রাস্ট রোটাব্লেশন অ্যানজিওপ্লাস্টি পদ্ধতি যার সাথে ইনট্রাভাসকুলার আল্ট্রা সাউন্ড (আইভিইউএস) এবং রোটাব্লেশন প্রযুক্তি করোনারি ক্যালসিয়াম কমাতে সাহায্য করে।পদ্ধতিগত চিকিৎসার পর প্রশান্ত ভট্টাচার্যর ক্ষেত্রে উপসর্গ আগের থেকে উন্নতি হয় এবং কিডনির কাজের ক্ষেত্রে আগের চেয়ে উন্নতি দেখা যায়। 

ডঃ অরিন্দম পান্ডে, বলেন," এই কেসটি হ্যান্ডেল করা খুব সহজ ছিল না, বরং অনেকটাই চ্যালেঞ্জিং ছিল কারণ রোগী ডায়বেটিক এবং কিডনির কাজের ক্ষেত্রে জটিলতা ছিল। স্টেন্ট সহকারে করোনারি অ্যানজিওপ্লাস্টি একটি প্রচলিত ইন্টারভেনশন, তবে কনট্রাস্ট ডাইয়ের ব্যবহার কিডনির সমস্যা বাড়িয়ে দিতে পারে। জিরো কনট্রাস্ট রোটাব্লেশন অ্যানজিওপ্লাস্টি একটি বিশেষ পদ্ধতি যেখানে ইনট্রাভাসকুলার আল্ট্রাসাউন্ড এবং রোটাব্লেশন এমন ভাবেই রূপরেখা সাজানো হয়েছে যে কনট্রাস্ট ডাই ছাড়াও ক্যালসিফাইড করোনারি আর্টারি লেশনের চিকিৎসা সম্ভবপর হয়েছে। এই পদ্ধতিতে কিডনি নষ্ট হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে আর অ্যালার্জিক সম্ভাবনাও কম। তাই যেই রোগীদের কিডনির সমস্যা রয়েছে বা কনট্রাস্ট ডাই অ্যালার্জি রয়েছে, তাদের জন্য খুব কার্যকরী এই পদ্ধতি।আমরা গর্বিত যে সর্ব প্রথম পূর্ব ভারতের আমরা সফলভাবে এই পদ্ধতি অবলম্বন করতে পাম। বর্তমানে রোগী দ্রুত সেরে উঠছেন এবং স্বাভাবিক জীবনে যাপনে ফিরেছেন।" 

নিজের অভিজ্ঞতা ব্যক্ত করতে গিয়ে প্রশান্ত ভট্টাচার্য বলেন,"আমার শরীর দিন যে দিন খারাপ হচ্ছিল। আমি ভাগ্যিস ঠিক সময়ে মেডিকাতে ভর্তি হয়েছি। আমি ভীষণ কৃতজ্ঞ ডঃ অরিন্দম পান্ডে এবং তার অসাধারণ টিমকে যারা জিরো কনট্রাস্ট রোটাব্লেশন অ্যানজিওপ্লাস্টি করেছেন। এই পদ্ধতি অবলম্বন করার ফলে শুধু যে আমার উপসর্গ উন্নতি হয়েছে নয়, তার সাথে আমার কিডনি ভালো ভাবে কাজ করছে আগের থেকে।আমাকে ১১ই ডিসেম্বর ছেড়ে দেওয়া হয়। আমি এখন দৈনন্দিন স্বাভাবিক কাজকর্ম করতে পারব তবে নিয়মিত চেক আপের মধ্যে থাকতে হবে।"

প্রোফেসর ডঃ রবীন চক্রবর্তী, সিনিয়র কনসালটেন্ট, ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট এবং ইলেকট্রোফিজিওলজিস্ট, সিনিয়র ভাইস চেয়ারম্যান - বিভাগীয় প্রধান কার্ডিওলজি সার্ভিসেস, মেডিকা ইনস্টিটিউট অফ কার্ডিয়াক সায়েন্স, বলেন," অ্যানজিওপ্লাস্টির ক্ষেত্রে কনট্রাস্ট এর ব্যবহার একটি বড় চ্যালেঞ্জ সেই সমস্ত রোগীর জন্য যাদের কিডনির সমস্যা রয়েছে। এটি পরিস্থিতি আরো গুরুতর করে তুলতে পারে ইউরিয়া আর ক্রিয়েটিনিন লেভেল নিয়ে এবং সব মিলিয়ে কিডনির অবস্থা আরো খারাপ হতে পারে। যখন কোন রোগীর হার্টের রোগ আর কিডনির সমস্যা উভয়েই থাকে, তখন ডাক্তাররা অ্যানজিওপ্লাস্টি করেন খুব কম কনট্রাস্ট নিয়ে বা বিনা কনট্রাস্টের সাহায্যে, তাই এই পদ্ধতিকে বলা হয়ে থাকে জিরো কনট্রাস্ট অ্যানজিওপ্লাস্টি।তবে প্রশান্ত ভট্টাচার্যের কেস একদমই আলাদা ছিল।ডঃ অরিন্দম পান্ডে এবং তার টিম রোটাব্লেশন অ্যানজিওপ্লাস্টি সম্পন্ন করেছেন ইনট্রাভাসকুলার আল্ট্রাসাউন্ড নিয়ে, যা খুবই জটিল একটি করোনারি ইন্টারভেনশন। এই পদ্ধতিতে করোনারি আর্টারির ক্যালসিয়াম সরিয়ে দেওয়া হয় এবং আর্টারির ব্লকেজ পরিষ্কার করা হয়, কোন কনট্রাস্ট এর ব্যবহার ছাড়াই। ভারতে জিরো কনট্রাস্ট রোটাব্লেশন অ্যানজিওপ্লাস্টির ক্ষেত্রে সাফল্যের নজির খুবই কম। এর জন্য প্রয়োজন উচ্চ স্কিল যুক্ত কার্ডিওলজিস্ট যার অভিজ্ঞতা রয়েছে ইনট্রাভাসকুলার আল্ট্রাসাউন্ড এবং রোটাব্লেশনে। আমি আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই ডঃ অরিন্দম পান্ডে এবং তার টিমকে, চিকিৎসা পরিষেবায় অসাধারণ সাফল্যের জন্য।"

অয়নাভ দেবগুপ্ত, জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর, মেডিকা গ্রুপ অফ হসপিটাল, নিজের খুশি জানিয়ে বলেন," পূর্ব ভারতে প্রথমবার জিরো কনট্রাস্ট রোটাব্লেশন অ্যানজিওপ্লাস্টি করা হল মেডিকা সুপার স্পেশালিটি হসপিটালে, যা একটি অনন্য কৃতিত্ব। এই পদ্ধতি সেই সব মানুষদের জন্য কার্যকরী হতে চলেছে যারা হার্ট এবং কিডনির সমস্যায় ভুগছে। আগামী দিনে আমাদের কার্ডিওলজি বিভাগ এই বিশেষ অত্যাধুনিক চিকিৎসা পরিষেবা আরো বেশি রোগীর কাছে পৌঁছে দিতে পারবে দ্রুত সেরে ওঠার জন্য।"

Post a Comment

0 Comments