"রেলওয়ে গুডস শেড ওয়ার্কার্স মন্থন ২০২৩"



ওয়েব ডেস্ক; ১৮ ডিসেম্বর : ভারতীয় রেলওয়ে মাল গোদাম শ্রমিক ইউনিয়নের আয়োজনে এবং ভারত সরকারের স্কিল ইন্ডিয়ার সমর্থনে "রেলওয়ে গুডস শেড ওয়ার্কার্স মন্থন ২০২৩" নিউ দিল্লির ডঃ আম্বেদকর ইন্টারন্যাশনাল সেন্টারে অনুষ্ঠিত হলো। ভারতীয় রেলওয়ের মাল গোদাম শ্রমিকদের সব রকম সরকারি সুবিধার দাবীতে দীর্ঘ লড়াই আন্দোলনের স্বার্থকতার পর জাতীয়স্তরে এই মহা সম্মেলন "মন্থন ২০২৩" আয়োজিত হল।
 এই অনুষ্ঠানকে শুভেচ্ছা আর সমর্থন জানিয়ে গৌরবময় উপস্থিতি ছিল ভারত সরকারের মিনিস্ট্রি অফ মাইনোরিটি অ্যাফেয়ার্স এর প্রতিমন্ত্রী জন বারলা।

এর সঙ্গে উপস্থিত ছিলেন মেম্বার (ফিনান্স), প্রসার ভারতী বোর্ড এবং পূর্ব চিফ লেবার কমিশনার (সেন্ট্রাল) ডি পি এস নেগী, লেবার এন্ড ওয়েলফেয়ারের ডি জি এল ডাবলু বিভাগের ডেপুটি লেবার ওয়েলফেয়ার কমিশনার নিরঞ্জন কুমার, ডেপুটি ডিরেক্টর জেনারেল ড ওমকার শর্মা, রিজিওনাল লেবার কমিশনার(হেড কোয়ার্টার) ওম প্রকাশ সিং, অ্যাসিস্ট্যান্ট লেবার কমিশনার(হেড কোয়ার্টার) শ্রী কুমার অমৃতেশ, লেবার এনফোর্সমেন্ট অফিসার(হেড কোয়ার্টার) ড আব্দুল কাদের, ডেপুটি সি এল সি (নিউ দিল্লি ) ডঃ আর জি মিনা, ডেপুটি সি এল সি(হেড কোয়ার্টার) সুশীল কুমার এবং রেজিস্টার- এন এইচ আর সি ব্রিজভীর সিং।

উপস্থিত ছিলেন ভারতীয় রেলওয়ে মাল গোদাম শ্রমিক ইউনিয়নের রাষ্ট্রীয় সভাপতি ও ভারত সরকারের খাদ্য মন্ত্রকের রাজ্য স্তরের পরামর্শদাতা সমিতির সদস্য, রেলওয়ে জোনের পরামর্শদাতা কমিটির সদস্য, টেলিকম এডভাইজারি কমিটির সদস্য তথা সুনামধন্য সমাজসেবী ডঃ পরিমল কান্তি মন্ডল, সংগঠনের সহ সভাপতি শ্রী ইন্দুশেখর চক্রবর্তী সহ কেন্দ্রীয় কমিটির সদস্যরা ও ভারতবর্ষের বিভিন্ন রাজ্যের রেল মাল গোদাম থেকে আসা শ্রমিক প্রতিনিধিরা।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে সংগঠনের রাষ্ট্রীয় সভাপতি ডঃ পরিমল কান্তি মন্ডল বলেন যে ব্রিটিশ শাসনের সময় থেকে এই রেল মাল গোদাম শ্রমিকদের সঙ্গে হয়ে আসা শোষণের বিরুদ্ধে বি আর এম জি এস ইউ'র দীর্ঘ লড়াই আন্দোলনের ফলশ্রুতি হিসেবে সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা এই শ্রমিকরা পেয়েছেন। এখন সরকারি মর্যাদা থেকে শুরু করে ন্যূনতম মজুরী, বীমা, পেনশন সহ মাল গোদামে পানীয় জল, আরামগৃহ ও শৌচাগারের সুবিধা পাওয়ায় দেশব্যাপী প্রায় দশ লক্ষ রেল মাল গোদাম শ্রমিক উপকৃত হয়েছেন। আমরা ভারত সরকারের স্কিল ইন্ডিয়ার সঙ্গে সংযুক্ত ভাবে রেল মাল গোদাম শ্রমিকদের সুস্থ ও সুরক্ষিত কাজের পরিবেশ রক্ষার প্রশিক্ষণের দায়িত্ব পেয়েছি। এই লড়াই আন্দোলন চলবে, যতক্ষন পর্যন্ত ভারতীয় রেলওয়ে এই শ্রমিকদের রেলওয়ে শ্রমিক হিসেবে মান্যতা দেবে।

এই অনুষ্ঠানের মধ্য দিয়ে রাষ্ট্রীয় স্তরে নতুন পরিচালন কমিটি গঠন করে শ্রী প্রশান্ত ভদ্রকে রাষ্ট্রীয় সভাপতি এবং অরূপ কৈবর্ত কে সাধারণ সম্পাদক নির্বাচিত করে পরিচালনার দায়িত্ব তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে সরকারী প্রতিনিধিরা বি আর এম জি এস ইউ'র এই আন্দোলনকে স্বাগত ও সমর্থন জানিয়ে শ্রমিকদের ন্যূনতম মজুরীর প্রয়োজনীয়তা নিয়ে ব্যক্তব্য রাখেন।

Post a Comment

0 Comments