আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক প্রেফারেনশিয়াল ইস্যুর মাধ্যমে ৩,২০০ কোটি টাকা সংগ্রহ করবে



ওয়েব ডেস্ক; ১ জুন : আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক ২০২৩ অর্থবর্ষ -এর তুলনায় ২০২৪ অর্থবর্ষ-এ কাস্টমার ডিপোজিটস ৪২% বৃদ্ধি পেয়ে ডিপোজিটস বাড়ানোর ক্ষেত্রে ব্যাঙ্ক শক্তিশালী জোর লক্ষ্য করেছে। ব্যাংক উচ্চ সম্পদের গুণমান সহ ঋণ বৃদ্ধির জন্য উল্লেখযোগ্য  সুযোগগুলিও লক্ষ্য করছে। ৩১ শে মার্চ, ২০২৪ পর্যন্ত জিএনপিএ ১.৮৮% এবং এনএনপিএ ০.৬০% সহ ব্যাঙ্কের সামগ্রিক সম্পদের গুণমান ভালই রয়েছে৷ রিটেল, গ্রামীণ এবং এসএমই ফিনান্স বুকে, গ্রস এবং নেট এনপিএ বেশ কমই রয়েছে যা ৩১ মার্চ, ২০২৪ অনুযায়ী যথাক্রমে ১.৩৮ % এবং ০.৪৪%।

স্থিতিশীল পদ্ধতিতে বৃদ্ধির সুযোগের সদ্ব্যবহার করতে অভিজ্ঞতা, টিম , প্রযুক্তি, সিস্টেম, রিস্ক ম্যানেজমেন্ট এবং কন্ট্রোলের  ক্ষেত্রেও ব্যাঙ্কটি ভাল অবস্থানে রয়েছে। ২০২৪ অর্থবর্ষ -তে কর-পরবর্তী লাভ ২,৯৫৭ কোটি টাকা বৃদ্ধি পেয়ে ব্যবসাটি লাভজনক, যা ২০২৩ অর্থবর্ষ-এ ২,৪৩৭  কোটি টাকা  থেকে ২১% বৃদ্ধি পেয়েছে।  ৩১ মার্চ, ২০২৪  পর্যন্ত মূলধন  পর্যাপ্ত পরিমাণে ১৬.১১%  এ শক্তিশালী রয়েছে।  আসন্ন বৃদ্ধির সুযোগের সদ্ব্যবহার করার লক্ষ্যে, ব্যাঙ্ক অগ্রাধিকার ভিত্তিতে ব্যাঙ্কের ইক্যুইটি শেয়ার ইস্যু করে ৩,২০০ কোটি টাকা ফান্ড সংগ্রহ করতে উদ্যোগী  হয়েছে৷  ৩,২০০ কোটি টাকার এই প্রস্তাবিত মূলধন বৃদ্ধির সাথে, ব্যাঙ্কের সামগ্রিক মূলধন পরিমাণ  আরও বৃদ্ধি পেয়ে ১৭.৪৯% হবে, যা ৩১  মার্চ, ২০২৪  হিসাবে ঝুঁকিপূর্ণ সম্পদের হিসাবে গণনা করা হবে, যা ব্যাঙ্ককে ভবিষ্যতের বৃদ্ধিতে অংশগ্রহণের জন্য  একটি শক্তিশালী অবস্থানে রাখবে।

এছাড়াও, ৩০ মে, ২০২৪ এ অনুষ্ঠিত ব্যাঙ্কের পরিচালন পর্ষদ ("বোর্ড") এর মিটিংয়ে ৩৯,৬৮,৭৪,৬০০ ( ৩৯ কোটি ৬৮ লক্ষ ৭৪ হাজার ৬০০) ইকুইটি শেয়ার ইস্যু, অফার এবং বরাদ্দের জন্য অন্যান্য বিষয়ের মধ্যে বিবেচনা ও অনুমোদন করেছে যা প্রতিটির ফেস ভ্যালু ১০/- অভিহিত মূল্যের সম্পূর্ণরূপে পরিশোধিত, বরাদ্দকারীদের কাছে, অগ্রাধিকার ভিত্তিতে,  যেমনটি এনেক্সচার ১ ("প্রস্তাবিত বরাদ্দ") এ উল্লিখিত হয়েছে,  কোম্পানি আইন, ২০১৩ -এর প্রযোজ্য নিয়ম অনুসারে ৮০.৬৩/- প্রতি ইক্যুইটি শেয়ারের মূল্যে, যার পরিমাণ ৩,২০০ কোটি টাকা (মাত্র ৩ হাজার এবং ২০০ কোটি টাকা) [রাউন্ড অফ] ("প্রেফারেন্সিয়াল ইস্যু")  এবং সেবি আইসিডিআর রেগুলেশন্স, এবং 'ব্যাঙ্ক'-এর শেয়ারহোল্ডারদের অনুমোদন সাপেক্ষে।

এছাড়াও, ব্যাঙ্কের পরিচালন পর্ষদ প্রস্তাবিত বরাদ্দকারীদের অগ্রাধিকারমূলক ইস্যুর মাধ্যমে ইক্যুইটি শেয়ার ইস্যু এবং বরাদ্দের জন্য ব্যাংকের শেয়ারহোল্ডারদের অনুমোদন নেওয়ার জন্য পোস্টাল ব্যালট চালানোর একটি প্রক্রিয়া অনুমোদন করেছে।  এছাড়াও, বোর্ড প্রেফারেনশিয়াল ইস্যুর জন্য তাদের অনুমোদন চাওয়ার জন্য শেয়ারহোল্ডারদের জারি করা খসড়া পোস্টাল ব্যালট নোটিশ অনুমোদন করেছে।

বরাদ্দের পরে, ব্যাঙ্কের ইস্যু করা এবং পরিশোধিত ইক্যুইটি শেয়ার মূলধন প্রতি ১০/- এর ৭,০৭,৭২,৭৬,৮৪৩  ইক্যুইটি শেয়ার থেকে বেড়ে প্রতি ১০/- শেয়ার ৭,৪৭,৪১,৫১,৪৪৩ সম্পূর্ণরূপে পরিশোধিত ইক্যুইটি পর্যন্ত হবে।

Post a Comment

0 Comments