ইন্ডিয়ান স্টেইনলেস স্টিল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন ভারতের স্টেইনলেস স্টিল ব্রিজ ডিজাইন ম্যানুয়ালের প্রথম সংস্করণ চালু করেছে





ওয়েব ডেস্ক; ১৭ জুন : ভারতীয় স্টেইনলেস স্টিল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইএসএসডিএ) শহুরে পরিকাঠামোতে স্টেইনলেস স্টিলের রূপান্তরকারী বৈশিষ্ট্যের উল্লেখ করে ভারতের স্টেইনলেস স্টিল ব্রিজ ডিজাইন ম্যানুয়ালের প্রথম সংস্করণ প্রকাশ করেছে, যেখানে সেতু নির্মাণের জন্য স্ট্যান্ডার্ড উপাদান হিসাবে স্টেইনলেস স্টিল ব্যবহার করার সুপারিশ করা হয়েছিল। এসটি ইউপি কনসালট্যান্ট প্রাইভেট লিমিটেডের প্রাক্তন ডিরেক্টর ডঃ নির্মাল্য বন্দোপাধ্যায়ের লেখা স্টেইনলেস স্টিল ব্রিজ ডিজাইন ম্যানুয়ালটি পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে ইন্ডিয়ান রোডস কংগ্রেসের (আইআরসি) ২২৮তম মিড-টার্ম কাউন্সিল মিটিং উপলক্ষে প্রকাশিত হয়েছিল৷ ডিজাইন ম্যানুয়ালটি ভারতের প্রকৌশলী এবং শিক্ষাবিদদের জন্য উপযোগী প্রমাণিত হবে, যার ফলে প্রকৌশল এবং প্রযুক্তির ক্ষমতা বৃদ্ধি পাবে।

এই ম্যানুয়ালটি তথ্যের একটি সংগ্রহ। এই সাবধানে তৈরি করা ম্যানুয়াল স্টেইনলেস স্টিলের মৌলিক বৈশিষ্ট্য থেকে শুরু করে সবচেয়ে উন্নত ডিজাইনের নীতিগুলিকে কভার করে। এটি একটি সেতুর সামগ্রিক জীবনচক্রের ব্যয়ের উপরও জোর দেয় এবং কীভাবে একটি সেতু নির্মাণের জন্য স্টেইনলেস স্টীল ব্যবহার করা প্রায়শই আরও লাভজনক বলে প্রমাণিত হয়, বিশেষ করে ক্ষয়কারী পরিবেশে যেখানে আবরণ সহ ঐতিহ্যবাহী উপকরণগুলি এই ধরনের পরিবেশে ভাল কাজ করে না। উপরন্তু, স্টেইনলেস স্টীল তার টেকসই বৈশিষ্ট্যের কারণে কার্বন নির্গমন হ্রাসের দিকে যেতে সাহায্য করে।

এই অনুষ্ঠানে মন্তব্য করতে গিয়ে, ভারতীয় স্টেইনলেস স্টিল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন এর নির্বাহী পরিচালক শ্রী রোহিত কুমার বলেন, “আমরা এই এক ধরনের স্টেইনলেস স্টিল ব্রিজ ডিজাইন ম্যানুয়াল উপস্থাপন করতে পেরে আনন্দিত। এটি নিছক একটি নির্দেশিকা নয় বরং আমাদের অবকাঠামোতে স্টেইনলেস স্টিলের রূপান্তরকারী শক্তির একটি প্রমাণ। ম্যানুয়ালটি স্টেইনলেস স্টীল ডিজাইনের প্রযুক্তিগত জটিলতা সম্পর্কে গভীর উপলব্ধি প্রদান করে এবং কাঠামোগত পরামর্শদাতা এবং ডিজাইনারদের টেকসই, স্থিতিশীল, নিরাপদ এবং হালকা ওজনের কাঠামো তৈরি করতে সহায়তা করে। আমি নিশ্চিত যে এটি ব্রিজ নির্মাণের জন্য পছন্দের উপাদান হিসাবে স্টেইনলেস স্টীলের ব্যাপক গ্রহণযোগ্যতার দিকে পরিচালিত করবে। এর শক্তি এবং ওজন, ১২০ বছর পর্যন্ত শেলফ লাইফ এবং কম রক্ষণাবেক্ষণ খরচের কারণে ব্রিজ নির্মাণের জন্য স্টেইনলেস স্টিল পছন্দের উপাদান।

ম্যানুয়ালটির লেখক ডঃ নির্মাল্য বন্দোপাধ্যায় বলেন, “এই ম্যানুয়ালটি ভারতে সেতু নির্মাণের পদ্ধতিতে বিপ্লব করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আমাদের দেশের উপকূলরেখা ৭৫০০ কিলোমিটারেরও বেশি দীর্ঘ। তাই ক্ষয়জনিত ক্ষতি কমাতে স্টেইনলেস স্টিলের ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে। এই ম্যানুয়ালটি ভারতে ব্রিজ ইঞ্জিনিয়ারিংয়ের গবেষণা এবং উদ্ভাবনে অনুঘটক হিসাবে কাজ করতে বাধ্য।আমি সমস্ত স্ট্রাকচারাল ডিজাইনার, স্থপতি, শিক্ষাবিদ এবং ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের স্টেইনলেস স্টিলের বহুমুখী প্রকৃতি এবং এটি কীভাবে সবচেয়ে নিরাপদ নির্মাণ সামগ্রীগুলির মধ্যে একটি তা বোঝার জন্য এটি পড়ার জন্য উত্সাহিত করি।"

Post a Comment

0 Comments