সিনিয়র সিটিজেনরা পাবেন বিনামূল্যে জরুরী পরিষেবা




ওয়েব ডেস্ক; কলকাতা ১৯শে জুনঃ সল্ট লেকের এইচ পি ঘোষ হাসপাতালে কলকাতায় প্রবীণ নাগরিকদের জন্য জরুরী ভিত্তিতে চিকিৎসক ও নার্স সমন্বিত অত্যাধুনিক যন্ত্রপাতিযুক্ত অ্যাম্বুলেন্স পরিষেবা চালু হল। হাসপাতালের পাঁচ কিলোমিটার ব্যাসার্দ্ধের মধ্যে বসবাসকারী সব সিনিয়র সিটিজেনরা বিনামূল্যে এই পরিষেবা পাবেন। স্বাস্থ্য এমনই একটা ক্ষেত্র, যেখানে হাজার আধুনিক পরিষেবার মাঝেও সেবা ও মানবিকতার একটা দায় থাকে। সেই সামাজিক দায়বদ্ধতা থেকেই এইচ পি ঘোষ হাসপাতালের এই প্রকল্প।

 উদবোধনী অনুষ্ঠানে বিশিষ্টদের মধ্যে উপস্থিত ছিলেন হাসপাতালের মেডিক্যাল সুপারিনটেন্ডেট ডা. পিণাকী বন্দোপাধ‍্যায়, ক্রিটিক্যাল কেয়ার ইউনিটের প্রধান ডা. হীরক ভট্টাচার্য, এবং হাসপাতালের চিফ এক্সিকিউটিভ অফিসার সোমনাথ ভট্টাচার্য। এই উপলক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এঁদের সঙ্গে হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার ও জরুরী বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকেরা এই প্রকল্পের বিভিন্ন দিক ও সংকটাপন্ন অবস্থায় মুমূর্ষু রোগীর প্রাথমিক ও পরবর্তি পর্যায়ের চিকিৎসার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

 গত বছরে ১৯২৩এ শুরু হয়ে ধীরে ধীরে এইচ পি ঘোষ হাসপাতাল একটি পূর্ণাঙ্গ অত্যাধুনিক চিকিৎসাকেন্দ্রের রূপ নিতে চলেছে। প্রচলিত চিকিৎসার সঙ্গে সঙ্গে তাঁরা কলকাতায় অনন্য কিছু অত্যাধুনিক পরিষেবাও নিয়ে আসছেন। ‘স্মার্ট আইসিইউ’ ও ‘পালমোনারি চেস্ট ট্রি’র পর আজকের এই বিশেষ অ্যাম্বুলেন্স প্রকল্প এ বিষয়ে এক গুরুত্বপুর্ন পদক্ষেপ। 

 ডা. তৃণাঞ্জন সারেঙ্গী জানান যে দমকলের মতোই জরুরী ভিত্তিতে এই অ্যাম্বুলেন্স সার্ভিস কাজ করবে। ঘটনাস্থলে পৌছেই চিকিৎসক রোগীর জীবনদায়ী প্রাথমিক চিকিৎসা করবেন এবং প্রয়োজনে হাসপাতালে ভর্তির ব্যবস্থা করবেন। ডা. হীরক ভট্টাচার্য তাঁর বক্তব্যে উল্লেখ করেন যে এই পরিষেবা সপ্তাহে সাতদিনই চব্বিশ ঘণ্টা পাওয়া যাবে।

 হাসপাতালের সিইও সোমনাথ ভট্টাচার্য্য বলেন যে আমাদের পূর্বসূরী প্রবীণ নাগরিকদের সুষ্ঠ স্বাস্থ্য পরিষেবা প্রদানে এটি একটি গুরুত্বপূর্ন পদক্ষেপ। এই ফ্রি চিকিৎসক ও নার্স সমন্বিত অত্যাধুনিক যন্ত্রপাতিযুক্ত অ্যাম্বুলেন্স পরিষেবা তাঁদের দ্রুত সুষ্ঠ অত্যাধুনিক চিকিৎসা নিশ্চিত করবে। এই প্রকল্প শুধু মানুষের জীবনদান করবে না মানুষের কাছে আমাদের অত্যাধুনিক চিকিৎসা পরিষেবা পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি রক্ষাতেও একটি গুরুত্বপূর্ন ভূমিকা নেবে।

Post a Comment

0 Comments