বাংলার সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল ছাত্রদের জন্য ক্যাপজেমিনি বুস্ট কোডিং এবং টিঙ্কারিং-এর সাথে অ্যাসোসিয়েশন




 ওয়েব ডেস্ক; কলকাতা, ২২ জুন : ক্যাপজেমিনির সহযোগিতায় চেঞ্জ ইনিশিয়েটিভস দ্বারা আয়োজিত দ্বিতীয় বার্ষিক সরকারী সাহায্যপ্রাপ্ত স্কুল মিট, ২১ শে জুন, কলকাতায় অনুষ্ঠিত হয়েছিল। ইভেন্টে শিক্ষার্থীদের প্রদর্শনী, অন্তর্দৃষ্টিপূর্ণ আলোচনা, প্যানেল আলোচনা এবং আরও অনেক কার্যকলাপের একটি চিত্তাকর্ষক লাইন আপ ছিল। উপস্থিত ছিলেন অনুরাগ প্রতাপ, ভাইস-প্রেসিডেন্ট, ডিজিটাল ইনক্লুশন অ্যান্ড সাসটেইনেবিলিটি লিডার, ক্যাপজেমিনি টেকনোলজি সার্ভিসেস ইন্ডিয়া লিমিটেড ; কল্যাণ মুখোপাধ্যায়, অবসরপ্রাপ্ত আইপিএস, পশ্চিমবঙ্গের প্রাক্তন ডিআইজি সিআইডি; শাবিনা এন ওমর, অফিসার অন স্পেশাল ডিউটি, শিক্ষা অধিদপ্তর, উচ্চ শিক্ষা বিভাগ, পশ্চিমবঙ্গ সরকার; ডাঃ শঙ্কু বোস, গ্রুপ সিইও, টেকনো ইন্ডিয়া গ্রুপ; ঝুম্পা ঘোষ, ডিরেক্টর, চেঞ্জ ইনিশিয়েটিভস এবং অন্যান্য। 

 গত ৩ বছর ধরে, চেঞ্জ ইনিশিয়েটিভস, Capgemini-এর সাথে অংশীদারিত্বে, অনন্য "লেটস কোড" প্রকল্পটি চালাচ্ছে, যা সোনারপুর এলাকায় সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে কোডিং এবং টিঙ্কারিং ক্লাস অফার করে৷ এনজিও, শিক্ষা, ক্ষমতায়ন এবং পরিবেশের প্রতি নিবেদিত, পশ্চিমবঙ্গের আধা-শহুরে (সরকারি) সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে মানসম্পন্ন ব্যবহারিক শিক্ষা আনার ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নয়ন করেছে। প্রকল্পটি সফলভাবে ১০টি সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে কোডিং এবং টিঙ্কারিং ল্যাব স্থাপন করেছে, যা দক্ষ প্রকৌশলীদের প্রচেষ্টা এবং প্রতিটি স্কুলের পরিকাঠামোর পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনার কারণে সম্ভব হয়েছে। জুন ২০২২ সাল থেকে, প্রথম ধাপের কোডিং ক্লাস ৬ এবং ৯ শ্রেণীতে শিক্ষার্থীদের জন্য পরিচালিত হয়েছে, যা বেশ কয়েকটি মিট-আপ, প্রদর্শনী এবং শোকেস দ্বারা পরিপূরক। এই ক্রিয়াকলাপগুলি কোডিং এবং টিঙ্কারিংয়ের বাস্তব-বিশ্বের অ্যাপ্লিকেশনগুলি প্রদর্শনের মাধ্যমে ছাত্র এবং শিক্ষক উভয়কে ব্যাপকভাবে অনুপ্রাণিত করেছে। 

 ২য় বার্ষিক সরকারী সাহায্যপ্রাপ্ত স্কুল মিট শিক্ষার্থীদের ব্যতিক্রমী উদ্দীপনা এবং সৃজনশীলতা তুলে ধরে যারা "লেটস কোড" প্রকল্পের অবিচ্ছেদ্য অংশ। এই ইভেন্টে স্টুডেন্ট প্রোজেক্ট শোকেস, একটি মানসিক স্বাস্থ্য কর্মশালা, এবং সম্মানিত বক্তাদের কাছ থেকে শিল্প অন্তর্দৃষ্টি সহ বিস্তৃত ক্রিয়াকলাপ দেখানো হয়েছে। ছাত্র প্রকল্পের প্রদর্শন তরুণ কোডারদের উদ্ভাবনী কৃতিত্বের উদাহরণ দেয়। ইভেন্টটি "লেটস কোড" প্রকল্পের চলমান উন্নয়নের জন্য প্রয়োজনীয় অগ্রগতি আপডেট এবং বিশেষজ্ঞদের কাছ থেকে মূল্যবান প্রতিক্রিয়া বিনিময়ের সুবিধা দিয়েছে। অন্তর্দৃষ্টিপূর্ণ আলোচনা এবং প্যানেল আলোচনাগুলি কোডিং শিক্ষার ভবিষ্যত সম্পর্কে গভীর দৃষ্টিভঙ্গি প্রদান করে এবং তরুণ মনকে ক্ষমতায়ন ও সমৃদ্ধ করার লক্ষ্যে উদ্যোগের তাৎপর্য তুলে ধরে। 

 এই অনুষ্ঠানে, চেঞ্জ ইনিশিয়েটিভস-এর ডিরেক্টর ঝুম্পা ঘোষ বলেন, "চেঞ্জ ইনিশিয়েটিভস-এর পক্ষ থেকে, আমি প্রত্যেক অংশগ্রহণকারী, বক্তা এবং অংশগ্রহণকারীকে পরপর দ্বিতীয়বারের মতো ইভেন্টের গৌরবময় সাফল্যে তাদের অমূল্য অবদানের জন্য আমার গভীর কৃতজ্ঞতা জানাই। শিক্ষার উন্নতির জন্য এবং একটি ইতিবাচক সম্প্রদায়ের প্রভাবকে উন্নীত করার জন্য আমাদের নিবেদন অটল রয়েছে, আমরা এই ব্যতিক্রমী উদ্যোগে আরও বেশি ছাত্রদের সম্পৃক্ত করার আকাঙ্ক্ষা করি, যা আগামী বছরগুলিতে এটিকে আরও বৃহত্তর ও প্রভাবশালী করে তোলার লক্ষ্যে।

Post a Comment

0 Comments