মেডিকা এবং রোটারি ন্যাশানাল ডক্টরস ডে তে শুরু করল পেডিয়াট্রিক এবং সারভিক্যাল ক্যান্সার নিয়ে বিশেষ কর্মকাণ্ড




ওয়েব ডেস্ক; ১ জুলাই : মেডিকা গ্রুপ অফ হসপিটাল, এবং রোটারি, পৃথিবীর অন্যতম বড় দাতব্য সংস্থা যারা বিভিন্ন দেশ জুড়ে ইতিবাচক কাজকর্ম করে চলেছে, একসাথে এগিয়ে এসে উদযাপন করলে ন্যাশানাল ডক্টরস ডে। মেডিকা সুপার স্পেশালিটি হসপিটাল এবং রোটারি ডিস্ট্রিক্ট ৩২৯১ একসাথে শুরু করেছে এই কর্মকাণ্ড যা সারভিক্যাল এবং পেডিয়াট্রিক ক্যান্সার নিয়ে সচেতনতা ও স্ক্রিনিং নিয়ে দেখছে। এই কর্মকাণ্ডের লক্ষ্য হল পশ্চিমবঙ্গের সেই সমস্ত মানুষের কাছে পৌঁছে যাওয়া, যাদের কাছে এই বিশেষ পরিষেবা নিয়ে পৌঁছনো এখনো সম্ভব হয়নি। এই কর্মকাণ্ডের মূল লক্ষ্য হল সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া এবং স্বাস্থ্য পরিষেবা প্রদান করা। এই অনুষ্ঠানের অন্যতম অতিথি তথা গেস্ট অফ অনার ছিলেন ডঃ কৃষ্ণেন্দু গুপ্ত, ডিস্ট্রিক্ট গভর্ণর রোটারি ডিস্ট্রিক্ট ৩২৯১, যিনি প্রফেসর এবং ইউনিট হেড বিবেকানন্দ ইনস্টিটিউট অফ মেডিক্যাল সাইন্সেস। তিনি প্রতিনিধিত্ব করেন কলকাতার ১৫০ টির বেশি রোটারি ক্লাবের। এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন প্রফেসর সুবীর গাঙ্গুলি, সিনিয়র কনসালটেন্ট, অ্যাডভাইজার, রেডিয়েশন অনকোলজি, ডঃ সৌরভ দত্ত, সিনিয়র কনসালটেন্ট, ডিরেক্টর, মেডিকা অনকোলজি, ডঃ অরুণাভ রে, সিনিয়র কনসালটেন্ট এবং বিভাগীয় প্রধান (গাইনি কিওলজিক অনকোলজি এবং ওমেন ক্যান্সার ইনিশিয়েটিভ), আর উদয়ন লাহিড়ী, ম্যানেজিং ডিরেক্টর, মেডিকা গ্রুপ অফ হসপিটাল, অয়নাভ দেব গুপ্ত, জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর, মেডিকা গ্রুপ অফ হসপিটাল। 

মেডিকা এবং রোটারি দায়বদ্ধ জনস্বাস্থ্যের ক্ষেত্রে আরো উন্নতি আনার ক্ষেত্রে যার জন্য বিভিন্ন কর্মকাণ্ড আয়োজন করার দিক রয়েছে। অনকোলজির ক্ষেত্রে ডাক্তারদের অবদানকে কুর্নিশ জানিয়ে মেডিকা সুপার স্পেশালিটি হসপিটাল এবং রোটারি সম্মান জানায় মেডিকা অনকোলজি বিভাগের স্পেশালিস্ট ডাক্তারদের - ডঃ অরুণাভ রায়, ডঃ অভয় কুমার, ডঃ হর্ষ ধর, ডঃ সুদীপ দাস এবং ডঃ সায়ন দাস। এই ডাক্তাররা অনকোলজির আধুনিক চিকিৎসার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা নিয়েছেন এবং এই বিশেষ সম্মান পাওয়ার অধিকারী তাদের দায়বদ্ধতার জন্য।

ডঃ কৃষ্ণেন্দু গুপ্ত, ডিস্ট্রিক্ট গভর্ণর, রোটারি ডিস্ট্রিক্ট ৩২৯১ বলেন,"এই বছর আমাদের প্রাথমিক লক্ষ্য হল সারভিক্যাল ক্যান্সার আটকানো এবং তার স্ক্রিনিং। পোলিও দূরীকরণের মত আমাদের আগামী তিন বছরের মধ্যে লক্ষ্য হল সারভিক্যাল ক্যান্সার আটকানো এবং তার স্ক্রিনিং, থ্যালাসেমিয়া নিয়ে সচেতনতা গড়ে তোলা এবং তার স্ক্রিনিং। আমরা মেডিকা হসপিটালের সাথে হাতে হাত মিলিয়ে সারভিক্যাল ক্যান্সার দূরীকরণের কাজের অগ্রসর হতে চাই এবং আমাদের সমাজকে বাঁচাতে চাই। অনেক বছর ধরেই রোটারি খুবই দৃঢ়প্রতিজ্ঞ জটিল স্বাস্থ্য সমস্যা সমাধানের ক্ষেত্রে। মেডিকা অনকোলজি টিমের সাথে এই নতুন কর্মযজ্ঞ প্রমাণ করে যে আমরা কতটা দায়বদ্ধ আমাদের লক্ষ্যের ক্ষেত্রে। কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকার ১৫০ টি রোটারি ক্লাব সমাজের কাছে পৌঁছে যায় যখনই তার প্রয়োজন পড়ে। মেডিকার প্রথিতযশা অঙ্কোলজিস্টরা এই প্রয়াসে যুক্ত হওয়ার ফলে আমরা এখন চেষ্টা করছি কিভাবে সারভিক্যাল ক্যান্সার দ্রুত ধরতে সুবিধা হয় এবং এর চিকিৎসা করা সম্ভব হয়। বর্তমানে, প্রাপ্ত তথ্য অনুসারে, প্রতি বছর ৩ লাখের বেশি ভারতীয় মহিলা এই ক্যান্সারে আক্রান্ত হন। এছাড়া প্রতি বছর ৫০,০০০ এর বেশি বাচ্চা ক্যান্সারে আক্রান্ত হয় (রেজিষ্টার হয়ে থাকা কেস ধরে)। আমাদের লাইফ বিয়ন্ড ক্যান্সার (আমাদের কমবয়সীদের জন্য) প্রয়াসের মাধ্যমে আমরা সেই সব পিছিয়ে পড়া পরিবারের পাশে দাঁড়াই যারা চিকিৎসায় অনেক খরচের জন্য চিকিৎসা শুরু করতে সংকোচ করেন। এই ফারাক ঘুচিয়ে দেওয়ার অভিপ্রায়ে আমরা আর্থিক ভাবে সাহায্য করি যেখানে শুরুর দিকের চিকিৎসার ক্ষেত্রে ক্রাউড ফ্যান্ডিংয়ের মাধ্যমে একটি কর্পাস ফান্ড তৈরি করি। মেডিকা আমাদের সাথে থাকায় আমরা চেষ্টা করব এবং নিশ্চিত করব যে কোন শিশু যেন সু চিকিৎসা থেকে বঞ্চিত না হয়। আমরা একসাথে লক্ষ্য রাখছি যাতে সামনের দিনে ক্যান্সার চিকিৎসা।থেকে কেউ যেন বঞ্চিত না হয় এবং সার্বিক ভাবে পশ্চিমবঙ্গের জনস্বাস্থ্যের দিকটি আগের চেয়ে অনেক উন্নত হয়।"

Post a Comment

0 Comments