সিংহানিয়া কোয়েস্ট+ চালু করেছে 'গো কোডার্জ'; জাতীয় আন্তঃস্কুল কোডিং প্রতিযোগিতা




ওয়েব ডেস্ক; ২১ জুলাই : সিংহানিয়া কোয়েস্ট+, ওয়ার্ল্ড বুক অফ রেকর্ডস (লন্ডন, ইউকে) এর সাথে যৌথভাবে আন্তঃস্কুল কোডিং প্রতিযোগিতা- 'গো কোডার্জ' চালু করার কথা ঘোষণা করেছে। এটি এমন ধরনের প্রথম কোডিং প্রতিযোগিতা যা কম্পিউটার প্রোগ্রামিংয়ের ক্ষেত্রে শিক্ষার্থীদের অসাধারণ দক্ষতা প্রদর্শন করার সুযোগ দেয়।

ইভেন্টটিতে এখন যেকোনো বিদ্যালয়ের ক্লাস 3 থেকে 10 শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন করতে পারবে । এই তিন মাসের প্রতিযোগিতাটি ভারত জুড়ে তরুণ প্রতিভাকে চিহ্নিত করতে এবং লালন করার জন্য ডিজাইন করা হয়েছে। প্রতিযোগিতায় আগে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বিনামূল্যে কোডিং মাস্টারক্লাসও দেওয়া হবে। প্রতিযোগিতার শেষের দিকে, বিজয়ীরা 1 লাখ মূল্যের গৌতম সিংহানিয়া কোডিং স্কলারশিপ সহ বিভিন্ন পুরস্কার এবং সার্টিফিকেট পাবেন। ইভেন্টের অগ্রগতি সম্পর্কে, সিংহানিয়া কোয়েস্ট+ জানিয়েছে যে তারা ইতিমধ্যেই ১০র বেশি রাজ্য থেকে ১৫,০০০+ এন্ট্রি পেয়েছে, এবং তারা আশা করে রেজিস্ট্রেশনের শেষ দিন- ১৫ই অগাস্ট ২০২৪ পর্যন্ত, ২৫+ শহরের ১০০র বেশি স্কুল থেকে তারা ৫০ হাজারের অধিক রেজিস্ট্রেশন পাবে।

EdTech ফার্মটি আরও বলেছে যে এই উদ্যোগটি কেন্দ্রীয় সরকারের নতুন শিক্ষা নীতি (NEP) এর সাথে সঙ্গতিপূর্ণ যা কোডিংকে স্কুল পাঠ্যক্রমের একটি অবিচ্ছেদ্য অংশ করে তোলে, এবং ষষ্ঠ শ্রেণী থেকে শিক্ষার্থীদের জন্য কোডিংয়ের ক্লাস শুরু করে। এই বিষয়ে আরও মন্তব্য করে, ডাঃ ব্রিজেশ কারিয়া, চিফ অপারেটিং অফিসার, সিংহানিয়া কোয়েস্ট+, বলেছেন “আমরা ঐতিহ্যগত শিক্ষা পদ্ধতির পরিবর্তন লক্ষ্য করছি, নতুন শিক্ষানীতি প্রবর্তন তার সুস্পষ্ট ইঙ্গিত। একইভাবে, আমাদের ইভেন্ট 'গো কোডার্জ' -কে প্রথাগত পদ্ধতিগুলিকে ভেঙ্গে ফেলে NEP নীতির সাথে সঙ্গতিপূর্ণভাবে ডিজাইন করা হয়েছে, কম্পিউটার প্রোগ্রামিং এর ক্ষেত্রটি অনুসরণ করতে ইচ্ছুক তরুণ শিক্ষার্থীদের উদ্দীপনা প্রদান করার জন্য।”

 

কোডিং দক্ষতা মূল্যায়ন করার জন্য ইভেন্টটি দুটি রাউন্ডে অংশগ্রহণকারীদের প্রব্লেম-সলভিং এবিলিটিজ, লজিকাল থিংকিং, কোডিং কন্সেপ্টস, আলগোরিথমিক থিঙ্কিং এবং প্রোগ্রামিং স্কিলস বিচার করবে। প্রাথমিক রাউন্ডে, শিক্ষার্থীরা গ্রুপভিত্তিক কোডিং প্রকল্পে কাজ করবে এবং সিঙ্গানিয়া কোয়েস্ট+ পোর্টালের মাধ্যমে তাদের কাজ জমা দেবে। ফলাফল অবিলম্বে ঘোষণা করা হবে, এবং সমস্ত অংশগ্রহণকারীদের ডিজিটাল শংসাপত্র প্রদান করা হবে। অংশগ্রহণের স্তরের উপর ভিত্তি করে, অংশগ্রহণকারীদের স্কুলগুলিও এনগেজমেন্ট অ্যাওয়ার্ড পাবে। প্রথম রাউন্ড থেকে, প্রতিটি স্কুলের শীর্ষ 25% শিক্ষার্থী পরবর্তী রাউন্ডে যাবে। এই শীর্ষ 25% ছাত্রদের তারপর তাদের গ্রুপ-ভিত্তিক কোডিং প্রকল্পগুলির দ্বিতীয় রাউন্ডে সহায়তা করার জন্য বিশেষ অনলাইন মাস্টারক্লাস প্রদান করা হবে। এই প্রতিযোগিতার শেষের দিকে, সেরা অংশগ্রহণকারীদের প্রতিভা উদযাপন করার জন্য তাদের 1 লক্ষ মূল্যের গৌতম সিংহানিয়া কোডিং স্কলারশিপ সহ বৃত্তি এবং পুরস্কারে সম্মানিত করা হবে।

 
আগ্রহী স্কুলগুলি এখন এই প্রতিযোগিতার জন্য তাদের 3 থেকে 10 শ্রেণীতে থাকা শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করাতে পারে। ইভেন্ট সম্পর্কে আরও জানতে এবং রেজিস্ট্রেশন করতে তারা নিম্নলিখিত লিঙ্ক ব্যবহার করতে পারেন: questplus(ডট)in/go-coderz/, যা 15 আগস্ট পর্যন্ত খোলা আছে।

Post a Comment

0 Comments