ফেলিসিটেশন কাম স্ট্র্যাটেজি রিভিউ মিটিংয়ের আয়োজন




ওয়েব ডেস্ক; কলকাতা ৭ জুলাই : পিএফআরডিএ অটল পেনশন যোজনার সম্প্রসারণ এবং ব্যাপক কভারেজের জন্য ৫ই জুলাই কলকাতায় এপিওয়াই ফেলিসিটেশন কাম স্ট্র্যাটেজি রিভিউ মিটিংয়ের আয়োজন করে যাতে অর্থবছর ২০২৪-২৫ এর জন্য পূর্ব অঞ্চলের ব্যাঙ্ক এবং স্টেট লেভেল ব্যাঙ্কার্স কমিটি এর কৌশলগুলি পর্যালোচনা করা হয়। উপরন্তু ২০২৩-২৪ অর্থবছরে কৃতিত্ব অর্জনকারীদের এপিওয়াই এর অধীনে তাদের পারফরম্যান্সের জন্য প্রোগ্রাম চলাকালীন সংবর্ধিত করা হয়েছিল।

অটল পেনশন যোজনার অধীনে মোট মোট নথিভুক্তি ৩০শে জুন ২০২৪ পর্যন্ত ৬.৬৫ কোটি ছাড়িয়েছে যার মধ্যে ১.২২ কোটিরও বেশি নতুন গ্রাহক ২০২৩-২৪ অর্থ বছরে নথিভুক্ত হয়েছে (প্রতিষ্ঠার পর থেকে একটি আর্থিক বছরে সর্বোচ্চ)৷ এই অর্জনে পূর্বাঞ্চলের রাজ্য এবং ব্যাঙ্কগুলির একটি বড় অবদান রয়েছে৷

পূর্বাঞ্চলের অধিকাংশ এসএলবিসি ২০২৩-২৪ অর্থবছরের বার্ষিক লক্ষ্যমাত্রা অর্জন করেছে, বিহার লক্ষ্যমাত্রার ১৭৭ শতাংশ অর্জন করেছে, তার পরে আসাম (১৫৯ শতাংশ) এবং ঝাড়খণ্ড (১৫৮ শতাংশ)। একইভাবে, জোনের আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কগুলিও ভাল পারফর্ম করেছে, ঝাড়খণ্ড রাজ্য গ্রামীণ ব্যাঙ্ক প্রতি শাখায় ২৬৪ টি গড় অ্যাকাউন্ট (এএপিবি) অর্জন করেছে। এর পরে ত্রিপুরা গ্রামীণ ব্যাঙ্ক (১৯৭ এএপিবি) এবং আসাম গ্রামীণ বিকাশ ব্যাঙ্ক (১৬৮ এএপিবি)। ৩১শে মার্চ ২০২৪ পর্যন্ত, পূর্ব অঞ্চলের রাজ্যগুলিতে এপিওয়াই গ্রস কভারেজ ১.৯৩ কোটি নথিভুক্তকরণকে ছাড়িয়ে গেছে।

ডঃ দীপক মোহান্তি, চেয়ারম্যান, পিএফআরডিএ, তার মূল বক্তব্যে সারা বিশ্বে পেনশন ব্যবস্থা, বার্ধক্য জনসংখ্যা এবং সরকারি কোষাগারের উপর ক্রমবর্ধমান চাপের পরিপ্রেক্ষিতে বার্ধক্য সুরক্ষার উদ্বেগগুলি তুলে ধরেন৷ তিনি অটল পেনশন যোজনার মতো স্কিমগুলির প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন, যা ভারত সরকার বিশেষত অনানুষ্ঠানিক এবং অসংগঠিত ক্ষেত্রের জন্য চালু করা একটি কম খরচে, কম অবদানের পেনশন প্রকল্প এবং গ্রাহকদের জন্য অনেক সুবিধা রয়েছে।

Post a Comment

0 Comments