ভূমিকম্প সম্পর্কে পূর্বাভাস




লেখক রাহুল চৌধুরী


ভূমিকম্প হল পৃথিবীর ভূত্বকের মধ্যে আকস্মিক স্ট্রেন শক্তির মুক্তি, যার ফলে কম্পনের তরঙ্গ ভূমিকম্পের উৎস থেকে বাইরের দিকে বিকিরণ করে। ভূত্বকের চাপ যখন শিলার শক্তিকে ছাড়িয়ে যায়, তখন এটি দুর্বলতার রেখা বরাবর ভেঙ্গে যায়, হয় পূর্বে বিদ্যমান বা নতুন ফল্ট প্লেন।

সাধারণত ভূমিকম্পের পূর্বাভাস পাওয়া খুব মুশকিলের বিষয় হয়ে যায়। প্রতিনিয়ত বিভিন্ন প্রযুক্তি এবং রিসার্চ এর উপর নির্ভর করে বিজ্ঞানীরা ভূমিকম্প কিংবা সুনামি হওয়ার প্রারম্ভিক কিছু ধারণা দিয়ে থাকেন। বিজ্ঞান ও প্রযুক্তির হাত ধরে এক ধরনের নকশা তৈরি এবং তার সাথে যন্ত্র তৈরি করার কাজ চলছে যেখানে আগামী দিনে ভূমিকম্পের পূর্বাভাস দেওয়া খুব সহজেই সম্ভব হয়ে যাবে। 

দ্বৈত ফিড সহ তিনটি শর্ট সার্কিটেড মাইক্রোস্ট্রিপ প্যাচ অ্যান্টেনা কাঠামো শঙ্কুযুক্ত মাধ্যমে প্রস্তাবিত হয়েছে। নকশাটি লোডিং এবং স্লিট লোডিং কৌশলের মাধ্যমে শঙ্কুযুক্ত আয়তক্ষেত্রাকার গর্ত কাঠামোর উপর ভিত্তি করে। সিমুলেশনটি IE3D সফ্টওয়্যার ব্যবহার করে মোমেন্ট পদ্ধতির পদ্ধতির উপর ভিত্তি করে। এটাও লক্ষ্য করা যায় যে বিভিন্ন এলাকার স্লিট কাটার ফলে, ব্যান্ডউইথ এবং রিটার্ন লসের সাথে অনুরণিত ফ্রিকোয়েন্সি পরিবর্তন হচ্ছে। এই অ্যান্টেনা জিএসএম ফ্রিকোয়েন্সি, ইউএইচএফ যোগাযোগে কাজ করতে পারে। এবং এই অ্যান্টেনা 30-300 GHZ অ্যাপ্লিকেশনের জন্য প্রয়োগ করা যেতে পারে। একটি ডুয়াল ফিড ওয়াইডব্যান্ড মাইক্রোস্ট্রিপ অ্যান্টেনা প্রস্তাব করা হয়েছে।নকশা দ্বৈত ফিড কৌশল উপর ভিত্তি করে. এই কাগজে, উভয় পাশের দুটি প্যাচ মাঝখানে প্রধান প্যাচের প্রতিরোধী উপাদান হিসাবে কাজ করে। আমরা লক্ষ্য করেছি যে প্যাচের মধ্য দিয়ে কারেন্ট প্রবাহিত হওয়ার ক্ষেত্রটি কম, ওয়াইডব্যান্ডটি ভাল।

Post a Comment

0 Comments