'আশীর্বাদ আয়োডিন কা ছিটা (তিলক)' উদ্যোগ




ওয়েব ডেস্ক; ৭ জুলাই : আশীর্বাদ নুন তার অনন্য উদ্যোগ, 'আশীর্বাদ আয়োডিন কা ছিটা'র (তিলক) মাধ্যমে পুরী রথযাত্রা ২০২৪ উদযাপন করতে চলেছে। লক্ষ্য হল, সাধারণ মানুষের মধ্যে আয়োডিন সম্পর্কে সচেতনতা বাড়ানো এবং রথযাত্রার সময় ভক্তদের মধ্যে তাদের প্রতিদিনের খাবারে আয়োডিনযুক্ত লবণ অন্তর্ভুক্ত করতে উৎসাহিত করা।

আয়োডিন হল আমাদের পুষ্টি`র ক্ষেত্রে একটি অপরিহার্য মাইক্রোনিউট্রিয়েন্ট যা শরীরের স্বাভাবিক বৃদ্ধি, মস্তিষ্কের বিকাশ এবং থাইরয়েড-এর স্বাভাবিক কাজের ক্ষেত্রে অপরিহার্য। বৈজ্ঞানিক গবেষণায় দেখা গিয়েছে, মস্তিষ্কের কার্যকারিতা এবং সামগ্রিকভাবে মানসিক সুস্থতার জন্য আয়োডিন একটি অত্যাবশ্যকীয় উপাদান। তাই রথযাত্রার সময় ভক্তদের আয়োডিন গ্রহণের গুরুত্ব সম্পর্কে সচেতন করতে এবং এই বিষয়ে তাদের জ্ঞানলাভের জন্য 'আশীর্বাদ আয়োডিন কা ছিটা (তিলক)' শীর্ষক কর্মসূচি`র আয়োজন করেছে আশীর্বাদ নুন। এইভাবে সচেতন হয়ে তারা তাদের খাদ্যাভ্যাস সম্পর্কে নিজস্ব একটা পছন্দ করার ক্ষমতা লাভ করবে। এই ভাবনা থেকেই এই প্রচার কর্মসূচি নেওয়া হয়েছে।

এই প্রচারণার অংশ হিসেবে, রথযাত্রা উৎসবে ভক্তদের একটি বিশেষ তিলক দেওয়া হবে। ওই তিলক প্রাকৃতিক চন্দন এবং আয়োডিন টিংচার-এর মিশ্রনে এমনভাবে তৈরি করা হবে, যাতে এর উপাদান দেহ দ্বারা শোষিত হতে পারে। এইভাবে রথযাত্রার দিনে ভক্তদের একটি করে আয়োডিনের ডোজ দেওয়া হবে। এছাড়াও, তাঁরা যাতে প্রতিদিন খাবারের সঙ্গে আয়োডিন গ্রহণ করতে পারেন, সেই কথা মাথায় রেখে তাঁদের প্রতিদিনের খাদ্যতালিকায় আশীর্বাদ লবণের মত আয়োডিনযুক্ত লবণ রাখার বিষয়ে উৎসাহিত করা হবে, যা তাদের দেহে আয়োডিনের প্রয়োজনীয়তা পূরণের ক্ষেত্রে সহায়ক হয়ে উঠতে পারে।

Post a Comment

0 Comments