চালু হলো চতুর্থ কোর্স




 ওয়েব ডেস্ক ; ৩০ জুলাই :   ভারত সরকারের ক্রুজ পর্যটনের জন্য জাতীয় কৌশল ক্রুজ পর্যটনের জন্য দক্ষতা ভিত্তিক প্রতিষ্ঠানের বিকাশের নির্দেশ দেয়। এই প্রসঙ্গে, ভারতের প্রথম ক্রুজ সার্ভিস কমপ্যাক্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট, টিসিএমটি মেরিন সার্ভিসেস এলএলপি (টিএমএস) ক্রুজ শিপ কাজের জন্য হাউসকিপিং, কুলিনারি এবং ফুড অ্যান্ড বেভারেজ-এর উপর তিনটি কোর্স সফলভাবে চালানোর পরে তার ক্যাম্পাসে বার্টেন্ডিং এবং ক্রুপিয়ারের উপর চতুর্থ কোর্স চালু করেছে। 

সম্প্রতি  এই কোর্সের সূচনা করেছেন এইচএন্ডএফএস-এর মিক্সোলজিস্ট এবং জাতীয় ও আন্তর্জাতিক স্তরের বার পরামর্শদাতা ইরফান আহমেদ, 'দাদা বারটেন্ডার', শ্রেষ্ঠত্বের জন্য জাতীয় পুরষ্কার দ্বারা সোশ্যাল মিডিয়ায় সেরা উদ্ভাবনী বিজয়ী সঞ্জয় ঘোষ, ভারতের সেরা বারের প্যানেল জুরি সদস্য এবং বারটেন্ডিং চ্যাম্পিয়নশিপ, ভারতের বিজয়ী  তন্ময় রায়, যিনি অ্যালকোহল এবং স্পিরিটের জন্য বিশ্বব্যাপী বিখ্যাত ব্যক্তিত্ব। বার্টেন্ডিং জগতের তিনজন বিখ্যাত এবং জনপ্রিয় সেলিব্রিটিও আন্তর্জাতিক প্রশিক্ষকদের সাথে চালু হওয়া কোর্সের জন্য টিএমএস এলএলপি-তে প্রশিক্ষক হতে রাজি হন।

টিএমএস এলএলপি 2024 সালের 10ই জুলাই ক্রুজ পরিষেবার জন্য তিনটি কোর্সঃ হাউসকিপিং, কুলিনারি এবং খাদ্য ও পানীয় সহ তার প্রথম ব্যাচ চালু করে। কোর্সগুলি সফলভাবে চালানোর পর, সিঙ্গাপুর ক্রুজ সার্ভিসেস কোম্পানি ইউনিভার্সাল শিপ ম্যানেজমেন্ট পিইটি। লিমিটেড (6, নিউ ইন্ডাস্ট্রিয়াল রোড, 0704 নিউ সেঞ্চুরি, সিঙ্গাপুর-536199) টিএমএসের প্রথম ব্যাচ থেকে কুড়ি জন শিক্ষার্থীর প্লেসমেন্ট নিশ্চিত করেছে। সেপ্টেম্বরে, তারা নিশ্চিত করেছে যে তারা শারীরিক নিয়োগের জন্য ক্যাম্পাস পরিদর্শন করবে। প্রথম ব্যাচের সাফল্যের মাধ্যমে, টিএমএস কলেজ ও স্কুলগুলির জন্য ককটেল এবং মকটেল তৈরির প্রতিযোগিতার মাধ্যমে পাইলন গ্রুপ অফ ইনস্টিটিউশনের সাথে 2024 সালের 26শে জুলাই বার্টেন্ডিং এবং ক্রুপিয়ারের উপর চতুর্থ কোর্স চালু করার সিদ্ধান্ত নিয়েছে। 

অনুষ্ঠানে, সেলিব্রিটি মিক্সোলজিস্ট বার কনসালট্যান্ট ইরফান আহমেদ বলেন, "টিএমএস-এর বারটেন্ডার অ্যান্ড ক্রুপিয়ার কোর্স কেবল ভারতে নয়, বিশ্বব্যাপী ক্রুজ পরিষেবাগুলিতে একটি মাইলফলক এবং এটি ক্রুজ পর্যটনের জন্য যথাযথ দক্ষতা বিকাশে সহায়তা করবে।" শ্রী তন্ময় রায় বলেন, "টিএমএস ভারতে ক্রুজ পরিষেবার দক্ষতা বিকাশের জন্য একটি বিশাল উদ্যোগ নিয়েছে যা দেশ ও বিশ্বকে ক্রুজ শিল্পে লক্ষ লক্ষ কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা করবে।" শ্রী সঞ্জয় ঘোষ বলেন, "ক্রুজ-এর জন্য বার্টেন্ডিং এবং ক্রুপিয়ার কোর্সের জন্য টিএমএস এলএলপি-র প্রথম ব্যাচকে প্রশিক্ষণ দেওয়া একটি সম্মানের বিষয় হবে কারণ এটি ক্রুজ শিল্পের জন্য একজন অদক্ষ পেশাদারের ব্যবধান পূরণ করবে।" টি. এম. এস এল. এল. পি-র অধ্যক্ষ শ্রীমতী নুতিরা খুঞ্চাইরাগ বলেন, "কোর্সগুলি ভারতে এবং বিশ্বব্যাপী ক্রুজ পর্যটনের জন্য বাস্তুতন্ত্রের বিকাশে সহায়ক হবে"। এই উপলক্ষে পাইলন গ্রুপ অফ ইনস্টিটিউশনের ভাইস চেয়ারপার্সন শ্রীমতী মুনমুন সাহা বলেন, "পাইলন গ্রুপ অফ ইনস্টিটিউশনস 22 বছর ধরে সমাজ ও সম্প্রদায়ের জন্য দক্ষতা ভিত্তিক শিক্ষার মাধ্যমে কেবল ভারতে নয়, তার প্রতিবেশী দেশগুলির জন্যও সমাজের উপকার ও উন্নয়নের জন্য কাজ করে চলেছে এবং টিএমএস পাইলন গ্রুপ অফ ইনস্টিটিউশনের শীর্ষে আরেকটি পালক যা ক্রুজ শিল্পকে দক্ষতা ভিত্তিক সংস্থান পেতে সহায়তা করবে।" 

2023 সালের জুন মাসে, ভারত সরকার ভারতে ক্রুজ পর্যটনের জন্য তার জাতীয় কৌশলের খসড়া তৈরি করে এবং ক্রুজ পর্যটনকে সস্তা ও সহজতর করতে এবং ভারতে এবং বিশ্বব্যাপী এর বাস্তুতন্ত্রের বিকাশের জন্য দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক চুক্তির জন্য। এর আগে, দুই দেশের মধ্যে যাত্রী ও ক্রুজ পরিষেবা উন্নয়নের জন্য ভারত ও বাংলাদেশ একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছিল। ক্রুজ পর্যটনের ক্ষেত্রে ভারত সরকারের উদ্যোগের পরে, ভারতের তরুণ জনগোষ্ঠীর জন্য উচ্চ বেতন এবং জীবনযাত্রার উচ্চ মানের সাথে অসাধারণ সুযোগ প্রকাশিত হয়েছিল এবং এটি বিদেশী শিক্ষার্থীদের ভারতে প্রশিক্ষণ নেওয়ার এবং ভারতে এবং বিশ্বব্যাপী বিভিন্ন ক্রুজ পরিষেবা সংস্থায় নিয়োগের পথ উন্মুক্ত করেছিল। ক্রুজ ট্যুরিজম একটি প্রকৃতি-ভিত্তিক পর্যটন বিভাগ যা একটি দেশকে বিভিন্ন থিম এবং একাধিক বাজেট জুড়ে রাতারাতি এবং একই দিনের ক্রুজগুলির জন্য তার সমুদ্র, নদী এবং খালগুলি কাজে লাগাতে সক্ষম করে। ক্রুজ ট্যুরিজম বিভাগটি একটি দেশকে তার প্রাকৃতিক জল সম্পদের মাধ্যমে তার আন্তর্জাতিক এবং জাতীয় সংহতকরণ উভয়ই বাড়ানোর ক্ষমতা দেয়। ক্রুজ পর্যটন আদর্শভাবে নিম্নলিখিত বিভাগগুলিকে অন্তর্ভুক্ত করেঃ মহাসাগরীয় ক্রুজ (আন্তর্জাতিক ক্রুজ) উপকূলীয় এবং দ্বীপের ছোট জাহাজ এবং বিলাসবহুল ইয়ট ক্রুজ, যার মধ্যে রয়েছে ডাইভিং ক্রিয়াকলাপ সহ অভিযানের শৈলী (প্রতিবেশী উপকূলীয় এবং দ্বীপ দেশগুলিকে অন্তর্ভুক্ত করে দেশীয় এবং আঞ্চলিক) জাতীয় জলপথ ক্রুজ (আন্তঃরাজ্য এবং সীমান্ত এবং নদী, হ্রদ, খাল, ব্যাকওয়াটার, ইয়ট এবং জলাধার জুড়ে দিনের ক্রুজ) দ্বীপ এবং উপকূলীয় ও নদীর তীরের সম্পদ। (lighthouses shipping museums, sea, and river waterfront & walkways). 

উপকূলীয় ও নদী খাতে ক্রুজ পর্যটনে ভারতের উল্লেখযোগ্য সক্ষমতা রয়েছে। এর কারণ হল পশ্চিম ও পূর্ব জুড়ে 7500 কিলোমিটার দীর্ঘ উপকূলরেখা বরাবর 12টি বড় এবং 200টি ছোট বন্দর এবং প্রায় 400টি নদীকে সংযুক্ত করে 20,000 কিলোমিটারেরও বেশি দীর্ঘ নাব্য 110টি জলপথের একটি নেটওয়ার্ক। ভারতের একাধিক রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল এবং 1300টি দ্বীপ রয়েছে, উপকূলরেখা বা রাজ্যগুলির তীরে এবং আন্তঃরাজ্য নদী বা জাতীয় জলপথ রয়েছে। অন্যান্যদের মধ্যে যারা ক্রুজ ক্রু, জেটি অপারেটর, স্থানীয় পর্যটক গাইড, অনুবাদক, স্থানীয় সাংস্কৃতিক শিল্পী, নৌকা অপারেটর, নৌকা নির্মাতা এবং নৌকা পুনর্ব্যবহারকারী হিসাবে কাজ করেন তাদের জন্য প্রত্যক্ষ কর্মসংস্থান সৃষ্টির মূল চাবিকাঠি হল উপকূলীয় এবং নদী ক্রুজ পর্যটন। উপরন্তু, ক্রুজ পর্যটন পর্যটন, আতিথেয়তা, রেস্তোরাঁ, স্থানীয় পরিবহন এবং কেনাকাটার জন্য পণ্য ও পরিষেবার চাহিদা তৈরি করে, যার ফলে গৌণ কর্মসংস্থান হয়। 'মেক ইন ইন্ডিয়া "প্রকল্পের আওতায় জাহাজ নির্মাণ, পুনর্ব্যবহার এবং মেরামতের সুবিধা সহ পর্যটন ক্রুজ শিপগুলিও অর্থনীতির জন্য একটি ক্রমবর্ধমান ক্ষেত্র। একাধিক সরকারি হস্তক্ষেপের কারণে গভীর সমুদ্র, উপকূলীয় এবং নদী অঞ্চল জুড়ে ভারতীয় ক্রুজ শিল্প বৃদ্ধি পাচ্ছে। তরুণ জনগোষ্ঠীর ক্রমবর্ধমান চাহিদা এবং নিষ্পত্তিযোগ্য আয়ের কারণে ভারতীয় ক্রুজ বাজারের একাধিক গুণ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। মুম্বাই, মরমুগাও, ম্যাঙ্গালোর, কোচি, চেন্নাই, বিশাখাপত্তনম, কলকাতা, পোরবন্দর, দিউ এবং সোমনাথ বন্দরগুলি আন্তর্জাতিক ক্রুজ অপারেশন এবং উন্নয়নের বিভিন্ন পর্যায়ে রয়েছে কারণ ভারত অনেক আন্তর্জাতিক ক্রুজ জাহাজের পথে রয়েছে।

Post a Comment

0 Comments