প্যারিস অলিম্পিকে টিম ইন্ডিয়ার জন্য তাসভার উদ্বোধনী পোশাক উন্মোচন করলেন মাননীয় যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রী ডঃ মনসুখ মান্ডাভিয়া




ওয়েব ডেস্ক; ২ জুলাই :  তাসভা এবং বিখ্যাত ডিজাইনার তরুণ তাহিলিয়ানি, আসন্ন প্যারিস অলিম্পিক ২০২৪-এ টিম ইন্ডিয়ার উদ্বোধনী পোশাক ডিজাইন করার মর্যাদাপূর্ণ দায়িত্ব গ্রহণ করেছে। মাননীয় যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রী, ডঃ মনসুখ মান্ডাভিয়া, ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি ডঃ পিটি উষার উপস্থিতিতে টিম ইন্ডিয়ার জন্য আনুষ্ঠানিকভাবে উদ্বোধনী পোশাক উন্মোচন করেন।

তাসভা বিশ্বের ফ্যাশন রাজধানী প্যারিসে ভারতীয় ঐতিহ্যবাহী পোশাকের নতুন রূপ আনতে প্রস্তুত। উদ্বোধনী পোশাকটি সমৃদ্ধ ভারতীয় সাংস্কৃতিক বুনন থেকে অনুপ্রেরণা গ্রহণ করে এবং গেরুয়া, সবুজ এবং সাদা তিনটি প্রতীকী রঙের সংমিশ্রনে প্রতিফলিত দেশপ্রেমিক চেতনাকে আলিঙ্গন করে।
কিট উন্মোচন অনুষ্ঠানে তাসভা-এর চিফ ডিজাইন অফিসার তরুণ তাহিলিয়ানি বলেন, “টিম ইন্ডিয়াকে পোশাক পরাতে পেরে আমরা অত্যন্ত সম্মানিত৷”

 “আমরা ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেছি এমন একটি পোশাক তৈরি করতে যা ভারত সম্পর্কে একটি গল্প বলে। পোশাকগুলি দৃশ্যত মনোমুগ্ধকর এবং আরাম এবং ব্যবহারিকতা নিশ্চিত করার জন্য ডিজাইন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানের জন্য আমাদের ক্রীড়াবিদরা যখন সেইন নদীর তীরে একটি বজরার উপর বিশালভাবে প্রবেশ করে, তখন বাতাসবহুল, হালকা ওজনের পোশাকটি, জুলাইয়ে প্যারিসের গ্রীষ্মের উষ্ণতার জন্য পুরোপুরি উপযুক্ত হয়ে ওঠে।”

“আমরা চাই আমাদের ক্রীড়াবিদরা বৈশ্বিক মঞ্চে এমন অনুভূতি প্রকাশ করুক যেন তারা ভারতীয় সংস্কৃতি এবং ঐতিহ্যের দূত," তাহিলিয়ানি আরও বলেন, “বিশ্বজুড়ে আমাদের ঐতিহ্যগুলি উদযাপিত এবং সম্মানিত হতে দেখা - এটি আমাদের স্বপ্ন।”

উদ্বোধনী অনুষ্ঠানে, টিম ইন্ডিয়ার পুরুষ ক্রীড়াবিদরা একটি কুর্তা বুন্দি সেট পরবেন যখন মহিলা ক্রীড়াবিদরা অশোক চক্রের প্রতিনিধিত্বকারী গেরুয়া এবং সবুজ রঙে ইকাত-অনুপ্রাণিত ডিজিটালি মুদ্রিত প্যানেলের সাথে একটি মার্জিত শাড়ি পরবেন, নীল বোতাম ছিদ্রগুলি অশোক চক্রের প্রতিনিধিত্ব করে, একটি হাতির দাঁতের বেস যা শান্তি ও ঐক্যের প্রতিনিধিত্ব করে। আধুনিক প্রশিক্ষকদের ঐতিহ্যবাহী বেনারস ব্রোকেড দিয়ে সজ্জিত, সমসাময়িক ফ্যাশনের সাথে ঐতিহ্যকে নিখুঁতভাবে মিশ্রিত করে চেহারাটি সম্পূর্ণ করা হয়েছে।

তরুণ তাহিলিয়ানি আরো বলেন, “এই উদ্বোধনী পোশাকটি আধুনিক, অ্যাথলেটিক স্পর্শের সাথে ক্লাসিক ভারতীয় শৈলীকে সুন্দরভাবে একত্রিত করেছে। কুর্তা বুন্দি সেটটি হালকা ওজনের মস তুলা থেকে তৈরি করা হয়েছে, যা শ্বাস-প্রশ্বাস এবং আরাম নিশ্চিত করে। শাড়ি মাধুর্য এবং সাংস্কৃতিক পরিচয়ের প্রতীক, একটি প্রাকৃতিক ড্রেপ এবং শ্বাস-প্রশ্বাসের জন্য ভিসকোস ক্রেপে পুনর্নির্মাণ করা হয়েছে, যাতে আমাদের ক্রীড়াবিদরা মার্জিত এবং স্বাচ্ছন্দ্য উভয়ই বোধ করেন।”

শরথ কমল, যিনি অলিম্পিক পুরুষদের টেবিল টেনিস দলের নেতৃত্ব প্রদানকারী এবং প্যারিস অলিম্পিকে টিম ইন্ডিয়ার পতাকাবাহক প্রকাশ করেন, “এই আনুষ্ঠানিক পোশাক পরা একটি বিশাল অভিজ্ঞতা ছিল। যখন আমি আয়নায় নিজেকে দেখি, আমি আমাদের ঐতিহ্যের সাথে গর্ব এবং সংযোগের অপ্রতিরোধ্য অনুভূতি অনুভব করি। হালকা ফ্যাব্রিক এটিকে অনুষ্ঠানের জন্য আদর্শ করে তোলে।”

আশিস মুকুল, তাসভা-এর ব্র্যান্ড হেড, এই অনুভূতির প্রতিধ্বনি করেছেন: “সরকারি আনুষ্ঠানিক পোশাক শুধুমাত্র ভারতীয় শৈলীর সারমর্মকে ধারণ করে না, এটি জাতীয় গর্ব এবং কৃতিত্বের প্রতীক হিসাবে পরিচয় দেয়, বিশেষত তাদের জন্য তৈরি করা হয়েছে যারা বিশ্ব মঞ্চে ভারতের প্রতিনিধিত্ব করার সম্মান অর্জন করেছেন।”

তাসভা শুধুমাত্র ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যই উদযাপন করে না বরং বিশ্বের কাছে দেশের আধুনিক, গতিশীল চেতনাকেও প্রদর্শন করে। ক্রীড়াবিদরা যখন বৈশ্বিক মঞ্চে পা রাখেন, তারা এমন একটি পোশাক পরেন যা ভারতীয় মর্মের প্রকৃত প্রতিফলন। — কালজয়ী, প্রাণবন্ত এবং চির-বিকশিত।

Post a Comment

0 Comments