ওয়ার্ল্ড ইয়ুথ স্কিল ডে`তে ইলেকট্রিক্যাল টুল কিট বিতরণ করল ডালমিয়া ভারত ফাউন্ডেশন




ওয়েব ডেস্ক; ১৬ জুলাই : ডালমিয়া ভারত লিমিটেডের কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি (সিএসআর) শাখা, ডালমিয়া ভারত ফাউন্ডেশন (ডিবিএফ) বিশ্ব যুব দক্ষতা দিবসে মেদিনীপুরে তার ডিআইকেএসএইচএ (ডালমিয়া ইনস্টিটিউট অব নলেজ অ্যান্ড স্কিল হার্নেসিং)-এ প্রশিক্ষণার্থীদের জন্য ইলেকট্রিক্যাল টুল কিট বিতরণ করল। স্নাইডার ইলেকট্রিক ইন্ডিয়া ফাউন্ডেশনের উদার সহায়তায়, ডিবিএফ তার ইলেকট্রিক্যাল অ্যাসিস্ট্যান্ট কোর্স-এর স্ব-নিযুক্ত প্রশিক্ষণার্থীদের জন্য ২৫ টি ইলেকট্রিক্যাল টুল কিট প্রদান করেছে, যাতে তারা তাদের ইলেক্ট্রিক্যাল কাজের ক্ষেত্রে তাদের কর্মজীবনকে এগিয়ে নিতে সক্ষম হয়। ভারতের দ্রুত নগরায়ন এবং স্মার্ট হোমের মত প্রযুক্তিগত অগ্রগতির সঙ্গে সঙ্গে প্রশিক্ষিত ইলেক্ট্রিশিয়ানদের চাহিদা ক্রমবর্ধমান। এই বিষয়টি এই সেক্টরে কর্মসংস্থান এবং উদ্যোগি হওয়ার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য সুযোগ এনে দিয়েছে। এই অনুষ্ঠানে অন্যান্য বিশিষ্ট ব্যক্তি এবং অতিথিদের উপস্থিতিতে, ইউনিটের কর্মকর্তারা টুল কিটগুলি প্রদান করেন।

এই উদ্যোগের বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে, ডালমিয়া ভারত ফাউন্ডেশনের সিইও অশোক কুমার গুপ্ত বলেন, “ডালমিয়া ভারত-এ আমরা আমাদের তরুণদের তাদের আত্মনির্ভরতার দিকে যাত্রাকে সক্ষম করে দক্ষতা বিকাশের মাধ্যমে তাদের ভবিষ্যৎ গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ। এই কিটগুলি কেবলমাত্র টুল-ই নয়; বরং এগুলি তাদের আশা পূরণের প্রতীক। এই টুল কিটগুলি প্রশিক্ষণার্থীদের স্ব-কর্মসংস্থান এবং একটি উজ্জ্বল ভবিষ্যতের দিকে এগিয়ে যাবার জন্য অনুপ্রাণিত করবে৷ আমাদের এই উদ্যোগটি সারা ভারত জুড়ে একটি স্থিতিস্থাপক সম্প্রদায় গড়ে তোলা এবং টেকসই প্রবৃদ্ধি চালানোর ক্ষেত্রে আমাদের চলমান প্রয়াসের একটি উল্লেখযোগ্য পদক্ষেপকে চিহ্নিত করেছে৷ আমরা স্নাইডার ইলেকট্রিক ইন্ডিয়া ফাউন্ডেশনকে এক্ষেত্রে তাদের উদার অবদানের জন্য আন্তরিক কৃতজ্ঞতা জানাই।"

ডিআইকেএসএইচএ ভারতের গ্রামীণ সম্প্রদায়ের সুবিধাবঞ্চিত যুবকদের দক্ষতা উন্নয়ন এবং টেকসই জীবিকা সক্ষম করে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ। এটি বর্তমানে সারা ভারত জুড়ে ২০টি কেন্দ্র পরিচালনা করে যা হেলথকেয়ার, ইন্ডাস্ট্রিয়াল সিউইং মেশিন অপারেটর, অ্যাসিস্ট্যান্ট ইলেকট্রিশিয়ান, কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট, ডেটা এন্ট্রি অপারেটর, সোলার পিভি ইনস্টলার, বিউটি অ্যান্ড ওয়েলনেস ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করে। ১৬,০০০-এরও বেশি প্রশিক্ষণার্থী ডিআইকেএসএইচএ কেন্দ্র থেকে স্নাতক হয়েছে, যার মধ্যে ৭৫% হয় ওয়েজ এমপ্লয়মেন্ট বা সেলফ এমপ্লয়মেন্ট-এ নিযুক্ত। এছাড়াও, ৫০% এরও বেশি প্রশিক্ষণার্থী মহিলা, যারা মহিলা-কেন্দ্রিক উদ্যোগ এবং ক্ষমতায়নের উপর একটি শক্তিশালী ফোকাস তুলে ধরতে পেরেছে৷ মেদিনীপুরের ডিআইকেএসএইচএ কেন্দ্রটি এখন পর্যন্ত ৫৫০ জনেরও বেশি ছাত্রকে সফলভাবে প্রশিক্ষণ দিয়েছে, যারা মাসিক ৮০০০ টাকা থেকে ২০০০০ টাকা পর্যন্ত রোজগার করছে।

Post a Comment

0 Comments