ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স কলকাতায় বিহার বিজনেস কানেক্ট ২০২৪ হোস্ট করলো, রাজ্যের বৃদ্ধি এবং বিনিয়োগের সম্ভাবনা




ওয়েব ডেস্ক; কলকাতা, ২ জুলাই: ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (ICC) বিহার বিজনেস কানেক্ট ২০২৪ হোস্ট করেছে, একটি গ্লোবাল ইনভেস্টরস সামিট এবং কলকাতা ইনভেস্টরস মিট সোমবার, ১লা জুলাই শহরের তাজ বেঙ্গলে। বিনিয়োগকারীদের রোডশো বিহার রাজ্যে ব্যবসা এবং বিনিয়োগের সুযোগকে কেন্দ্র করে। 

 অনুষ্ঠানে নীতীশ মিশ্র, মাননীয় মন্ত্রী ইন-চার্জ, শিল্প বিভাগ, বিহার সরকারের মতো বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন; অভয় কুমার সিং, আইএএস, সচিব, পর্যটন বিভাগ ও তথ্য প্রযুক্তি বিভাগ, বিহার সরকার; সন্দীপ পাউন্ড্রিক, অতিরিক্ত মুখ্য সচিব, শিল্প বিভাগ, সরকার। বিহারের; অমেয়া প্রভু, সভাপতি, ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স; ডঃ রাজীব সিং, ডিরেক্টর জেনারেল, ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স; অমিত সারাওগী, আনমোল ফিডস; এবং তুষার জৈন, অগ্রাধিকার ব্যাগ। 

 নীতীশ মিশ্র, মাননীয় মন্ত্রী ইন-চার্জ, শিল্প বিভাগ, বিহার সরকারের, বলেছেন, "আমি ৯০ এর দশকের সেই যুগের সাথে যুক্ত যখন আমরা কাজের জন্য মেট্রোপলিটন শহরে চলে আসি। আজ, আমি ফিরে আসতে চাই এবং আমাদের মধ্যে সুযোগগুলি বিকাশ করতে চাই বিহারের সাফল্য এবং বৃদ্ধি প্রায়ই পূর্বকল্পিত ধারণা দ্বারা আবৃত হয়, কিন্তু আমরা এই পুরানো ধারণাগুলিকে পরিবর্তন করার জন্য কাজ করছি, যখন লোকেরা জিজ্ঞাসা করে কেন তারা বিহারে বিনিয়োগ করবে, আমি উত্তর দিই, 'কেন বিহার নয়?' বিহার ব্যবসা করার সহজতার প্রতীক বোধগয়া আসন্ন বছরগুলিতে সবচেয়ে দ্রুত বর্ধনশীল খাত হতে চলেছে, অনেক ধর্মের জন্য শিকড় রয়েছে।" 

 বিহারে আইটি, আইটিইএস এবং ইএসডিএম সেক্টরে বিনিয়োগের সুযোগ উপস্থাপন করার সময়, অভয় কুমার সিং, আইএএস, বিহার সরকারের পর্যটন বিভাগ এবং তথ্য প্রযুক্তি বিভাগের সচিব বলেছেন, "বিহারের পর্যটন সেক্টরে, আমরা আধ্যাত্মিক উন্নতির দিকে মনোনিবেশ করছি। গয়া, বোধগয়া, নালন্দা, রাজগীর, বৈশালী এবং বাল্মিকি টাইগার রিজার্ভের মতো গুরুত্বপূর্ণ স্থানগুলিতে সাংস্কৃতিক এবং ইকো-ট্যুরিজম, বিনিয়োগকারীদের সমর্থন করার জন্য, আমরা রিসর্ট, হোটেল সহ প্রকল্পগুলির জন্য ৩০% ভর্তুকি (২৫% থেকে) অফার করছি৷ থিম পার্ক, বিনোদন জোন, থিম্যাটিক রেস্তোরাঁ, গল্ফ কোর্স এবং ফ্লোটেল ৫০% পর্যন্ত ১০ কোটি পর্যন্ত ভর্তুকি পায় এবং ৫০% এর উপরে বিনিয়োগকারীরা দুটি ভর্তুকি বিকল্পের মধ্যে বেছে নিতে পারে: ৫০% প্রকল্পের শুরুতে , ২৫% অপারেশনের পর এবং পঞ্চম বছরে চূড়ান্ত ২৫% বা পর্যায়ক্রমে MICE পর্যটন এবং গ্রামীণ/গ্রাম পর্যটনও মূল ফোকাস, ডেডিকেটেড অ্যাসেট এবং ট্যুর অপারেটরদের দ্বারা সমর্থিত পর্যটন বাস্তুতন্ত্র এবং চালিত অর্থনৈতিক বৃদ্ধি. উপরন্তু, আমাদের আইটি সেক্টর নীতি বিহারে আইটি বৃদ্ধির লক্ষ্যে অফিস স্থাপন এবং পরিচালনা উভয়ের জন্য ভর্তুকি প্রদান করে।"

 বিহারে বিনিয়োগের সুযোগগুলি উপস্থাপন করার সময়, বিহার সরকারের শিল্প বিভাগের অতিরিক্ত মুখ্য সচিব সন্দীপ পাউন্ড্রিক ব্যাখ্যা করেছেন, "বিহারকে বিনিয়োগের গন্তব্য হিসাবে বিক্রি করা চ্যালেঞ্জিং কিন্তু আমি স্পষ্ট করতে চাই যে অনেক পূর্ব ধারণা ভুল। সমস্ত সম্ভাব্য বিনিয়োগকারীদের কাছে , আমি আপনাকে বিহার পরিদর্শন করার জন্য অনুরোধ করছি এবং বিহারের শিল্প এলাকাগুলিকেও অন্বেষণ করতে চাই যা MSME ইকোসিস্টেমকেও গড়ে তুলেছে বাজারের সম্ভাবনা, সংযোগ, কাঁচামাল, অবকাঠামো এবং অবস্থানের মতো বিষয়গুলি বিবেচনা করুন বিহার প্রায় ১৪ কোটি জনসংখ্যার সাথে কৌশলগতভাবে অবস্থিত এবং রাজ্যটি তিনটি বিমানবন্দর, চমৎকার রাস্তা, ভাল ট্রেন পরিষেবা এবং জলপথ নিয়ে গর্বিত , সবই চমৎকার সংযোগে অবদান রাখে, কাঁচামালের দিক থেকে বিহার ভাগলপুর সিল্কের জন্য বিখ্যাত এবং উল্লেখযোগ্য পরিমাণে রেশম, পাট এবং চামড়া উৎপাদন করে। ব্রিটানিয়া এখানে তার দ্বিতীয় কারখানা স্থাপন করেছে এবং ভারতের মাখানার ৮৫% বিহারে উত্পাদিত হয়। এটি আলু উৎপাদনকারী তৃতীয় বৃহত্তম। রাজ্যে খাদ্য প্রক্রিয়াকরণের অপার সম্ভাবনা রয়েছে এবং আমাদের কৃষি-উত্পাদিত ক্লাস্টার রয়েছে। আমরা প্রচুর জলসম্পদ নিয়ে ধন্য। বিহারে মুজাফফরপুরে প্লাগ অ্যান্ড প্লে শেড, একটি মেগা ফুড পার্ক এবং ইরেডিয়েশন সেন্টার কাম প্যাকহাউস সহ অসংখ্য শিল্প পার্ক রয়েছে। আমাদের সফ্টওয়্যার প্রযুক্তি পার্ক এবং শক্তিশালী সরকারী নীতি সমর্থন রয়েছে। আমরা রেডি-টু-প্লাগ সুবিধা, একটি দ্রুত বরাদ্দ প্রক্রিয়া, গাইডেড ট্যুর, বাধ্যতামূলক এবং বিধিবদ্ধ ছাড়পত্র সহ সহায়তা এবং প্রশিক্ষণ সহায়তা অফার করি। গুরুত্বপূর্ণভাবে, আমরা শুধু ভর্তুকি ঘোষণা করি না; আমরা আসলে তাদের সরবরাহ করি।"

Post a Comment

0 Comments