ASTHMACON 2024




ওয়েব ডেস্ক ; ৬ আগস্ট : আমাদের দেশের প্রায় ৪৫ হাজার শিশুরোগ বিশেষজ্ঞদের সংগঠন ইন্ডিয়ান অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিক্স (IAP)ও কলকাতা মেট্রোপলিস অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিক্সের যৌথ উদ্যোগে ৩ - ৪ অগস্ট ASTHMACON 2024 অনুষ্ঠিত হল কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে। শিশুদের হাঁপানি বা অ্যাজমা প্রতিরোধের পাশাপাশি এই অসুখের অত্যাধুনিক চিকিৎসা নিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকদের অভিজ্ঞতার আদান প্রদান এই সম্মেলনের লক্ষ্য।
 তবে সব থেকে উল্লেখযোগ্য ঘটনা হল এই প্রথম এই সম্মেলনে ইংল্যান্ডের অক্সফোর্ড ইউনিভার্সিটির সঙ্গে IAP-র একটি MOU (মেমরেন্ডাম অফ আন্ডারস্ট্যান্ডিং) স্বাক্ষর হল। 

এই চুক্তির ফলে ভারতীয় শিশু বিশেষজ্ঞরা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ NHS হাসপাতালগুলিতে ৩ বছরের জন্য প্রশিক্ষণ নিতে পারবেন। ফলে আমাদের দেশের শিশুদের আরও উন্নত মানের অত্যাধুনিক চিকিৎসা দেওয়া যাবে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও NHS এর পক্ষ থেকে ডা. অমিত গুপ্তা কলকাতা মেডিক্যাল কলেজে এই চুক্তিতে স্বাক্ষর করেন। IAP-র পক্ষ থেকে উপস্থিত ছিলেন এই সংগঠনের প্রেসিডেন্ট ডা. জি ভি বাসব রাজা, সেক্রেটারি জেনারেল ডা. যোগেশ পারিখ এবং ট্রেজারার ডা. অতনু ভদ্র।

 এছাড়া প্রতিবেশী বাংলাদেশের পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশনের সঙ্গেও IAP- র একটি চুক্তি স্বাক্ষর হয় যেখানে এই দুই প্রতিবেশী দেশের শিশুরোগ বিশেষজ্ঞরা দুদেশের হাসপাতালে গিয়ে নিজেদের অভিজ্ঞতার আদান প্রদান করে শিশুদের চিকিৎসাকে আরও উন্নত করতে পারেন। বাংলাদেশ পেডিয়াট্রিক অ্যাসোশিয়েশনের পক্ষে উপস্থিত ছিলেন ডা. তারামন সাবুরা, ডা. জাহাঙ্গীর আলম এবং ডা. রহুল আমিন। এর সঙ্গে শিশুদের অ্যাজমার নতুন চিকিৎসা এবং রোগের বাড়াবাড়ি প্রতিরোধে বিভিন্ন টিকার প্রয়োজনীয়তা নিয়েও আলোচনা হয়। অ্যাজমার চিকিৎসায় ইনহেলার থেরাপি যে সবচেয়ে উপযোগী তা সকলেরই জানা। ইদানীং হাঁপানির চিকিৎসায় SMART থেরাপি ব্যবহারের ওপর জোর দেওয়া হচ্ছে। অর্থাৎ স্মার্ট অর্থাৎ সিঙ্গল মেন্টেনেন্স অ্যান্ড রিলিভার থেরাপি বাড়াবাড়ি ধরণের অ্যাজমাতে অত্যন্ত উপযোগী। একই সঙ্গে রিলিভার অর্থাৎ কষ্টের উপশম হবার সঙ্গে সঙ্গে মেন্টেনেন্স অর্থাৎ রোগকে নিয়ন্ত্রণে রাখা যায় এই চিকিৎসার সাহায্যে। যেকোনও ক্রনিক অসুখে একাধিক ওষুধ ব্যবহার করার অসুবিধের কথা ভেবেই এই চিকিৎসা।

 সারা বছরে বাচ্চাদের অ্যাজমার নানান দিক নিয়ে আলোচনার অন্যতম মঞ্চ আইএপি-র বার্ষিক সম্মেলন। ডা. অতনু ভদ্র জানালেন যে এই সংগঠন থেকে বিভিন্ন স্কুলে হাঁপানি সম্পর্কে সচেতনতা গড়ে তোলা হচ্ছে। স্কুলগুলিকে হাতে কলমে প্রশিক্ষণ দিয়ে অনুরোধ জানানো হয়েছে যে প্রতিটি স্কুলে ফার্স্টটেড বক্সের মত ইনহেলার রাখা উচিৎ। এর ফলে অ্যাজমার অ্যাটাক অনেকাংশে নিয়ন্ত্রণ করা যাবে বলে জানালেন ডা. অতনু ভদ্র। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে MOU চুক্তিতে আইএপি ইন্টারন্যাশনাল লিয়াজো কমিটির কনভেনর ডা. রঞ্জন পেজাভের, ডা. বসন্ত খেলাকর এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ডা. অমিত গুপ্তাকে ধন্যবাদ জানানো হয় সমস্ত শিশুরোগ বিশেষজ্ঞদের পক্ষ থেকে। আশা করা যায় এই সম্মেলন আগামীদিনে শিশুদের অ্যাজমা সহ অন্যান্য চিকিৎসায় অনেক নতুন দিক দেখাতে পারবে।

Post a Comment

0 Comments