"বাংলার ফল ও খাদ্য উৎসব- ২০২৪: ফল ও খাবারে বৈচিত্র্য উদযাপন




ওয়েব ডেস্ক; ৮ আগস্ট : পশ্চিম বঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর অনুপ্রেরণায় পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প ও উদ্যান পালন দপ্তর " বাংলার ফল ও খাদ্য উৎসব- ২০২৪" উদযাপনের আয়োজন করেছে, যা বাইরের দেশের ফল, আঞ্চলিক পণ্য এবং বিভিন্ন ধরনের খাদ্য প্রক্রিয়া কে তুলে ধরবে। সাধারণত জুনের মাঝামাঝি সময়ে এই দপ্তর ঐতিহ্যবাহী "Mango Festival " আয়োজন করে। কিন্তু এবারে জুন মাস, যেটাকে আমের মরশুম হিসাবে আমরা জানি সেই সময় সংসদীয় নির্বাচন, ২০২৪ -এর আদর্শ আচরণবিধি প্রয়োগের কারণে এই মেলা অনুষ্ঠিত হতে পারেনি।

এই উৎসব কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ৯ থেকে ১১ই অগাস্ট হচ্ছে। এই উৎসব – এর উদ্দেশ্য হল উদ্যান পালনের সার্বিক উন্নয়ন ও বিকাশ এবং খাদ্য প্রক্রিয়া করনের মাধ্যমে উদ্বৃত্ত উৎপাদনের সংরক্ষণ ও তার প্রদর্শনী ও এর মাধ্যমে সর্ব স্তরের মানুষের মধ্যে উৎসবের বার্তা তুলে ধরা।

৯ই আগস্ট এর জন্য নির্ধারিত উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন দপ্তরের আটজন মাননীয় মন্ত্রী এবং খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প ও উদ্যান পালন দপ্তরের মাননীয় ভারপ্রাপ্ত মন্ত্রী অরূপ রায় উপস্থিত থাকবেন। দপ্তরের মাননীয় মন্ত্রী আনুষ্ঠানিকভাবে অনুষ্ঠানের উদ্বোধন করবেন। মাননীয় মন্ত্রীদের বিস্তারিত তালিকা নিচে দেওয়া হলো। উৎসবে প্রতি সন্ধ্যায় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে। আমাদের সাংস্কৃতিক অনুষ্ঠানে বিখ্যাত যে সমস্ত শিল্পী থাকবেন তাদের কয়েকজন হলেন স্বপন বসু - গায়ক, শ্রীমতী প্রণতি ঠাকুর আবৃত্তিকার, সতিনাথ মুখোপাধ্যায় আবৃত্তিকার, সৌমি ঘোষ - গায়িকা, অলোক রায় চৌধুরী এবং আরও অনেকে।

বাংলার ফল ও খাদ্য উৎসব- ২০২৪ এর উল্লেখযোগ্য অনুষ্ঠান- এর মধ্যে রয়েছে: ৯ই আগস্ট, ২০২৪: দর্শক ক্যুইজ। ১০ই আগস্ট, ২০২৪: দুটি আলোচনা চক্র-

১। Steps to Enhance Horticultural Crop Cultivation in Response to Climate Change

২। Benefits and scope of Food Processing in West Bengal- 2024

১১ই আগস্ট, ২০২৪: রান্নার প্রতিযোগিতা।

মাননীয় মন্ত্রী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তাঁরা হলেনঃ
 শোভনদেব চট্টোপাধ্যায়, মাননীয় ভারপ্রাপ্ত মন্ত্রী, কৃষি বিভাগ। - প্রধান অতিথি; মলয় ঘটক, মাননীয় ভারপ্রাপ্ত মন্ত্রী, বিচার বিভাগ, শ্রম, আইন বিভাগ। - বিশেষ অতিথি; প্রদীপ কুমার মজুমদার, মাননীয় ভারপ্রাপ্ত মন্ত্রী, পঞ্চায়েত ও গ্রামীণ উন্নয়ন বিভাগ ও কো-অপারেশান বিভাগ। - বিশেষ অতিথি; বিপ্লব মিত্র, মাননীয় ভারপ্রাপ্ত মন্ত্রী, উপভোক্তা বিষয়ক বিভাগ। - বিশেষ অতিথি; স্বপন দেবনাথ, মাননীয় ভারপ্রাপ্ত মন্ত্রী, প্রাণী সম্পদ উন্নয়ন বিভাগ। - বিশেষ আতাথ; মহঃ গোলাম রব্বানী, মাননীয় মন্ত্রী, পরিবেশ অধিদপ্তর। - বিশেষ অতিথি; বিপ্লব রায়চৌধুরী, মাননীয় প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্বপ্রাপ্ত), মৎস্য, অ্যাকুয়াকালচার, জলজ সম্পদ এবং ফিশিং হারবার বিভাগ। - বিশেষ অতিথি; বেচারাম মান্না, মাননীয় প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্বপ্রাপ্ত), কৃষি বিপণন বিভাগ। - বিশেষ অতিথি

এই উৎসব কে আরও সমৃদ্ধ করার উদ্দেশ্যে কিছু স্টল দেওয়া হচ্ছে তার এক ঝলকঃ (খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প ও উদ্যান পালন দপ্তর থেকে)

   ১৫ টি স্টল উদ্যানপালন ও খাদ্য প্রক্রিয়া করণ অধিদপ্তরকে যৌথ ভাবে দেওয়া হয়েছে। এখানে, জন সাধারণ বিভিন্ন জেলার উদ্যানগত উৎপাদন চাক্ষুষ করতে পারেন, যেমন বিদেশী ফল থেকে শুরু করে দেশি সবজি, যেমন ড্রাগন ফল, মাশরুম, চন্দ্রমল্লিকা, ফলের শরবত, শুকনো আম ইত্যাদি। এছাড়া প্রক্রিয়া জাত খাদ্য পণ্য – যেমন জ্যাম, জেলি, আচার, কেক, চকোলেট, ক্যানড আনারস ইত্যাদি। এটি প্রক্রিয়াজাত খাবার, মশলা এবং ভেষজ, শাকসবজি এবং ফল, দুগ্ধজাত পণ্য, মিষ্টি, মাংস, আইসক্রিম, মিষ্টান্ন, রেস্তোরাঁ প্রভৃতির আয়োজন করবে।

  খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প অধিদপ্তর থেকে PMFME, WB Food processing Insentive Scheme 2021 প্রদর্শনীর একটা প্যাভেলিয়ন থাকবে।

সিঙ্কোনা ও অন্যান্য ওষধি সংক্রান্ত অধিদপ্তরকে যে স্টল বরাদ্দ করা হয়েছে যেখানে গোল মরীচ, বড় এলাচ, কফি, লেমন গ্রাস, মেন্থা তেল, সিনকোনা বার্ক, সাইট্রন এবং কালো বেরি জাতীয় জিনিস বিক্রি করা হবে।

কৌতূহলীদের জন্য অধিদপ্তর এবং কর্পোরেশন দ্বারা একটি প্যাভেলিয়ন হোস্ট করা হবে। যেখানে বই, ম্যাগাজিন ইত্যাদি থাকবে।

(অন্যান্য দপ্তর থেকে স্টল)

পশ্চিমবঙ্গ স্বরোজগার কর্পোরেশন লিমিটেড: এই সংস্থাটি সম্ভবত স্থানীয়ভাবে উত্পাদিত হস্তশিল্প, তাঁত পণ্য এবং কারিগরি সামগ্রীর স্টল প্রদর্শন করবে যা গ্রামীণ উদ্যোক্তাদের দক্ষতা এবং প্রতিভাকে তুলে ধরে।
আনন্দধারা (PnRD): স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে গ্রামীণ উন্নয়নের জন্য পরিচিত আনন্দধারা বিভিন্ন হস্তনির্মিত পণ্য, জৈব পণ্য এবং গ্রামীণ কারুশিল্পের স্টল উপস্থাপন করতে পারে যা গ্রামীণ বাংলার সাংস্কৃতিক সমৃদ্ধি প্রতিফলিত করে।
মৎস্য বিভাগ: পশ্চিমবঙ্গের প্রচুর মৎস্যসম্পদ থেকে বিভিন্ন ধরনের তাজা এবং প্রক্রিয়াজাত খাদ্য পণ্য থাকবে।
সুন্দরবন কো-অপারেটিভ মিল্ক অ্যান্ড লাইভস্টক প্রডিউসারস ইউনিয়ন লিমিটেড: এই সংস্থা দুগ্ধজাত পণ্য যেমন দই, ঘি এবং স্থানীয়ভাবে উৎপাদিত পনিরের স্টল প্রদর্শন করতে পারে।
  সুফল বাংলা (কৃষি): সুফল বাংলায় তাজা ফল, শাকসবজি এবং সরাসরি স্থানীয় কৃষকদের কাছ থেকে পাওয়া জৈব পণ্যের স্টল থাকতে পারে। এটি দর্শকদের সাথে বাংলার কৃষি কেন্দ্রের সাথে সংযোগ করার একটি সুযোগ।
  উপভোক্তা বিষয়ক বিভাগ: এই বিভাগের স্টলগুলি উপভোক্তাদের শিক্ষা এবং সচেতনতার উপর ফোকাস করতে পারে। তারা তাদের অধিকার, ন্যায্য বাণিজ্য সম্পর্কে তথ্য দিতে পারে।

এবং অন্যান্য কিছু স্টল (আনুমানিক 30) বাণিজ্যিক সংস্থা দ্বারা হোস্ট করা হবে যেখানে খাবার, মিষ্টান্ন এবং অন্যান্য বাণিজ্যিক আইটেম বিক্রি করা হবে।

এই ইভেন্টগুলির লক্ষ্য শুধুমাত্র বিনোদনই নয়, উদ্যানপালন এবং খাদ্য প্রক্রিয়াকরণের কৌশলগুলির উপর আলোচনা করে মানুষ কে শিক্ষিত করা এবং অনুপ্রাণিত করা। এই দপ্তর সবাইকে সাদর আহ্বান করছে এই উৎসবে সপরিবারে যোগ দেওয়ার জন্য।
খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প ও উদ্যান পালন দপ্তর কর্তৃক জানানো হয়েছে ।

Post a Comment

0 Comments