বেঙ্গল শপিং ফেস্টিভ্যাল 2024 শুরু ; কলকাতার প্রথম এক ধরনের গ্লোবাল রিটেল হাব




ওয়েব ডেস্ক; কলকাতা, 20শে সেপ্টেম্বর : কনফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশন (CWBTA) এবং ওয়েস্ট বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশন (WBIDC) বেঙ্গল শপিং ফেস্টিভ্যাল 2024, রাজ্যের প্রথম ধরনের শপিং ফেস্টিভ্যাল, 20শে সেপ্টেম্বর শুক্রবার শুরু করলো। বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গণে । আগামী 24শে সেপ্টেম্বর পর্যন্ত চলমান পাঁচ দিনের ইভেন্টের লক্ষ্য হল পশ্চিমবঙ্গকে একটি বিশ্বব্যাপী কেনাকাটার গন্তব্য হিসেবে স্থান দেওয়া এই অঞ্চলের শক্তিশালী খুচরা ও বাণিজ্যিক খাতকে আলোকিত করা। 

এদিন উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী এবং অর্থ বিভাগের প্রধান উপদেষ্টা ডঃ অমিত মিত্র ; মন্ত্রী ডঃ শশী পাঞ্জা; মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ; আলাপন বন্দোপাধ্যায়, চেয়ারম্যান, ওয়েস্ট বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড ; রাজেশ পান্ডে, IAS, প্রিন্সিপাল সেক্রেটারি, MSME&T বিভাগ; ড. সৌমিত্র মোহন, আইএএস, সচিব, পরিবহন বিভাগ; পাশাপাশি সুশীল পোদ্দার, সভাপতি, CWBTA; বন্দনা যাদব, এমডি, ডব্লিউবিআইডিসি; সঞ্জয় বুধিয়া, এমডি, প্যাটন গ্রুপ; এবং রুদ্র চ্যাটার্জি, চেয়ারম্যান ও এমডি, লক্ষ্মী টি এবং চেয়ারম্যান, FICCI । 

 বাংলাকে একটি আন্তর্জাতিক শপিং হাব হিসাবে রূপান্তরিত করার উপর দৃষ্টি নিবদ্ধ করে, এক্সপোটি MSME, টেক্সটাইল, স্টার্ট আপ এবং ভোগ্যপণ্যের নতুন সুযোগগুলি তুলে ধরবে বলে আশা করা হচ্ছে। বেঙ্গল শপিং এক্সপো 2024-এ 430টির বেশি স্টল রয়েছে, যার মধ্যে হল A-তে 280টি এবং একটি অতিরিক্ত হলের 150টিরও বেশি। এক্সপোতে উচ্চ-মানের ফ্যাশন এবং ইলেকট্রনিক্স থেকে শুরু করে অটোমোবাইল এবং চামড়াজাত পণ্যের বৈচিত্র্যময় পরিসর অন্তর্ভুক্ত থাকবে, পাশাপাশি টেক্সটাইল, পাটজাত পণ্য এবং ভৌগলিক ইঙ্গিত (জিআই) আইটেমগুলির সাথে বাংলার সমৃদ্ধ ঐতিহ্য উদযাপন করবে। খাদি এবং তাঁতের উপর জোর দিয়ে অনুষ্ঠানটি এই অঞ্চলের কারিগর ঐতিহ্যকে প্রতিফলিত করে। স্থানীয় শিল্প, সরকারী সংস্থা, বহুজাতিক ব্র্যান্ড এবং স্টার্ট-আপগুলিকে আঁকিয়ে, এক্সপো স্থানীয় অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়াতে, পর্যটকদের আকৃষ্ট করতে এবং কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে প্রস্তুত, এই সবই দুর্গা পূজা উৎসবের একটি প্রাণবন্ত অগ্রদূত হিসেবে কাজ করে। ফোনে সম্বোধন করার সময়, পশ্চিমবঙ্গের মাননীয় মুখ্যমন্ত্রী, মমতা বন্দ্যোপাধ্যায়, বলেছেন, "বেঙ্গল শপিং এক্সপো একটি অনন্য উদ্যোগ এবং আমি এই উৎসবকে সফল করার জন্য জড়িত সকলকে অভিনন্দন জানাই৷ এই অনুষ্ঠানটি কারিগরদের জন্য একটি অসাধারণ প্ল্যাটফর্ম প্রদান করে, বৃহত্তর দর্শকদের কাছে তাদের কারুশিল্প প্রদর্শন করা। হলদিয়ার দুর্গা চকে তিনটি বাংলার শাড়ির শোরুমের উদ্বোধন ঘোষণা করতে পেরে আমি আনন্দিত; ইকো পার্ক, নিউ টাউন; এবং ফুলিয়া, নদীয়া। এছাড়াও, কলকাতার দক্ষিণাপন, ধন ধান্য, পূর্ব মেদিনীপুর (নতুন দীঘা) এবং দিল্লির বঙ্গ ভবনে আরও চারটি শোরুম প্রতিষ্ঠিত হয়েছে। এই শোরুমগুলি বিভিন্ন বাজেটের সাথে মানানসই শাড়ির বিস্তৃত পরিসর অফার করে এবং আরও বৃদ্ধির প্রত্যাশা সহ বিক্রয় ইতিমধ্যেই 5 কোটিতে পৌঁছেছে। বাংলা উচ্চ মানের শাড়ি উৎপাদনে এগিয়ে রয়েছে এবং এই উদ্যোগগুলির মাধ্যমে শিল্পের সাথে জড়িত অনেক লোক উপকৃত হয়েছে। এই প্রদর্শনীতে 400 টিরও বেশি স্টলে গয়না থেকে শুরু করে পোশাক পর্যন্ত বিভিন্ন পণ্য রয়েছে। বেঙ্গল শপিং ফেস্টিভ্যাল রাজ্যের মর্যাদাপূর্ণ তাঁত ও হস্তশিল্পের ব্র্যান্ড যেমন বিশ্ব বাংলা, বাংলার শাড়ি, তন্তুজা, মঞ্জুষা, বঙ্গশ্রী এবং রেশম শিল্পীকে তুলে ধরে, আমাদের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরে। উপরন্তু, ভৌগলিক নির্দেশক (GI) পণ্য যেমন মধুরকাঠি, বেঙ্গল পাতাচিত্র, কাঁথা এবং ছৌ মুখোশ কেন্দ্রের মঞ্চে স্থান করে নেয়, যা উৎসবের আকর্ষণ যোগ করে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে পণ্যগুলির আরও ভাল বিপণন এবং এক্সপোজার প্রয়োজন। দুর্গাপূজা ঘনিয়ে এলেও বন্যা কবলিত এলাকায় বিক্রি কম হয়েছে। আমরা ক্রমাগত পরিস্থিতি পর্যবেক্ষণ করছি এবং আমি আপনাকে আশ্বস্ত করছি যে আমরা ত্রাণ প্রচেষ্টায় কাজ করছি। আসুন আমরা সবাই মিলে বাংলার উন্নয়নে কাজ করি। সকলকে আসন্ন উৎসবের শুভেচ্ছা জানাই।"

Post a Comment

0 Comments