ভূমিকম্প পূর্বাভাস : লেখক রাহুল চৌধুরী



ডিজিটাল ডেস্ক :   ভূমিকম্প মানুষের জীবনকে ধ্বংস করে দেয়। ভূমিকম্প মানুষের জীবনকেও ধ্বংস করে দেয়। ভূমিকম্পটি প্রাণীদের জীবনকেও ধ্বংস করে দিয়েছে। ভূমিকম্পটি ভৌগলিক ভূসংস্থানকেও বদলে দিয়েছে।
আজকের জীবনে ভূমিকম্প শনাক্ত করা খুবই কঠিন। কিন্তু আজকাল আমি রাহুল চৌধুরী সেটা করার চেষ্টা করছি। আমরা যদি তাড়াতাড়ি ভূমিকম্প শনাক্ত করতে পারি, তাহলে অনেক জীবন বাঁচানো যেতে পারে। আমরা যদি তাড়াতাড়ি ভূমিকম্প শনাক্ত করতে পারি, তাহলে অনেক জীবন বাঁচানো যেতে পারে। আমরা যদি তাড়াতাড়ি ভূমিকম্প শনাক্ত করতে পারি, তাহলে অনেক প্রাণীর জীবন বাঁচানো যাবে। আমরা যদি তাড়াতাড়ি ভূমিকম্প শনাক্ত করতে পারি, তাহলে অনেক সরকারি সম্পত্তি রক্ষা করা যেতে পারে। 

এই উদ্দেশ্যে, আমরা এমন একটি যন্ত্র তৈরি করার চেষ্টা করব যা আপনাকে আগাম জানাবে যে ভূমিকম্প কখন আসবে। অনলাইন কাজ শেষ হলেও অফলাইন কাজের জন্য আমাদের সরকারি আর্থিক সহায়তা প্রয়োজন। 2021 সালের 9ই সেপ্টেম্বর প্রেস ক্লাব কলকাতায় অনুষ্ঠিত সর্বশেষ সংবাদ সম্মেলনে আমরা ইতিমধ্যে এর জন্য অনলাইন কাজের প্রস্তাব দিয়েছি।

উদ্দেশ্যঃ এই গবেষণাপত্রের উদ্দেশ্য হল বাধা হিসাবে আয়নোস্ফিয়ারের তথ্য সম্পর্কে প্রযুক্তিগত অন্তর্দৃষ্টি প্রদান করা।

সাধারণ সমীকরণের অবস্থার উন্নতি এই সমস্যা সমাধানের একটি কার্যকর উপায়।
নকশা/বাস্তবায়নঃ কাগজটি ভূমিকম্প, সুনামি এবং হারিকেন এবং টর্নেডো পর্যবেক্ষণ এবং পূর্বাভাসের জন্য ব্যবহৃত সিস্টেম সরবরাহ করে, এই সিস্টেমে ব্যবহৃত সেন্সরগুলি বিস্তারিতভাবে বিবেচনা করা হয় এবং ফলাফলগুলি এই কাগজটি জেতার জন্য কিছু পরীক্ষামূলক কৌশল এবং ঐতিহ্যবাহী অ্যালগরিদমের সাথে তুলনা করা হয় এবং আমরা প্রস্তুত করব আয়নোস্ফিয়ার পরিবর্তনের বাস্তব সময়ের পূর্বাভাস।

সূচকের শর্তাবলীঃকম্পিউটারাইজড আয়নোস্ফিয়ার টমোগ্রাফি, গ্রিড সীমাবদ্ধতা, ত্রিমাত্রিক আয়নোস্ফিয়ার বেগ চিত্র, ভার্চুয়াল পর্যবেক্ষণ, আয়নোসোড ডেটা, এম. এ. আর. টি এবং এ. আর. টি।
(* লেখায় বক্তব্যগুলো লেখকের নিজদায়িত্বে লেখা) 



Post a Comment

0 Comments