নারায়না হসপিটাল বারাসাত বিরল মহাধমনীর মূল ত্রুটির ন্যূনতম ইনভেসিভ ডিভাইস ক্লোজার মাধ্যমে জীবন বাঁচালো




ওয়েব ডেস্ক; কলকাতা , ১৮ সেপ্টেম্বর : নারায়না হসপিটাল বারাসাত প্রাণঘাতী মহাধমনীর মূল ত্রুটির পার্কিউটেনিয়াস ডিভাইস ক্লোজার সফলভাবে করল। এই জটিল পদ্ধতিটি ৫০ বছর বয়সী একজন রোগীর উপর সঞ্চালিত হয়েছিল যিনি ক্রমাগত বুকে ব্যথা এবং শ্বাসকষ্টে ভুগছিলেন।

বারাসতের নারায়না হসপিটালের ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ডাঃ গৌরব আগরওয়াল দলের নেতৃত্ব দেন। এই জটিল পদ্ধতিটি একটি অত্যন্ত বিরল এবং জটিল চিকিৎসা ক্ষেত্রে সম্বোধন করেছে। মহাধমনী মূল হল একটি জটিল কাঠামো যা হৃৎপিণ্ডের গোড়ায় অবস্থিত এবং এতে মহাধমনী ভালভ এবং করোনারি ধমনীর খোলা অংশ রয়েছে। হৃদপিণ্ড এবং গুরুত্বপূর্ণ অঙ্গগুলি থেকে প্রচুর পরিমাণে রক্ত অপসারণের কারণে এই এলাকার যে কোনও ত্রুটি জীবন-হুমকির জটিলতা সৃষ্টি করতে পারে।

"মানুষের হৃৎপিণ্ডে এই ধরনের প্যাথলজি বিরলতম অসঙ্গতির মধ্যে রয়েছে এবং সাধারণত ওপেন-হার্ট সার্জারির মাধ্যমে পরিচালিত হয়," ডাঃ গৌরব আগরওয়াল ব্যাখ্যা করেছেন। এই অবস্থার রোগীর দ্রুত অবনতি হয় এবং প্রগতিশীল হৃদযন্ত্রের ব্যর্থতার কারণে রোগ নির্ণয়ের ৪৮ ঘন্টার মধ্যে মৃত্যু হয়।

"ডিভাইস ক্লোজার করার চেষ্টা খুব কমই এই ধরনের ত্রুটির ক্ষেত্রে করা হয়েছে, এবং আজ পর্যন্ত মাত্র কয়েকটি ক্ষেত্রে সঞ্চালিত হয়েছে," ডাঃ আগরওয়াল বলেন।

মহাধমনী মূলের চ্যালেঞ্জিং অবস্থানের প্রেক্ষিতে, এই এলাকায় যেকোনো হস্তক্ষেপ মহাধমনী ভালভ, পালমোনারি ভালভ এবং করোনারি ধমনীকে ক্ষতিগ্রস্ত করার উচ্চ ঝুঁকি বহন করে; এবং তাই এই ক্ষেত্রে সাধারণত অস্ত্রোপচার পরিচালিত হয়। অনেক প্রযুক্তিগত অসুবিধা সত্ত্বেও, ডাঃ গৌরব এই চ্যালেঞ্জিং কেসটি গ্রহণ করেন এবং একটি বিস্তৃত ওপেন-হার্ট সার্জারি এড়ানোর লক্ষ্যে এই ত্রুটির পার্কিউটেনিয়াস ডিভাইস ক্লোজার করার সিদ্ধান্ত নেন।

রোগীকে পরের দুই দিনের মধ্যে ছেড়ে দেওয়া হয়েছিল এবং এখন ৩ মাস ফলোআপ সম্পন্ন হয়েছে। তিনি তার সমস্ত রুটিন পেশাগত এবং ব্যক্তিগত ক্রিয়াকলাপ স্বাচ্ছন্দ্যে সম্পাদন করতে সক্ষম।

"আমরা খুব কমই এই ধরনের চ্যালেঞ্জিং ক্ষেত্রে সম্মুখীন হই এবং সাবধানে রোগীদের নির্বাচন করে যারা ডিভাইস ক্লোজার জন্য সমস্ত মানদণ্ড পূরণ করে, আমরা সফলভাবে এই জটিল পদ্ধতিগুলি সম্পাদন করতে পারি।" ডাঃ আগরওয়াল বলেন।  

হসপিটালের ফেসিলিটি ডিরেক্টর যোগ করেছেন, "এই অঞ্চলে একটি পার্কিউটেনিয়াস ক্লোজার করার জন্য উন্নত প্রযুক্তি এবং উচ্চ স্তরের দক্ষতা এবং নির্ভুলতার প্রয়োজন। এই ক্ষেত্রে আমাদের সাফল্য আমাদের রোগীদের জন্য সর্বোত্তম সম্ভাব্য ফলাফল প্রদানের জন্য অত্যাধুনিক কৌশলগুলি গ্রহণ করার প্রতি আমাদের প্রতিশ্রুতির উপর জোর দেয়।"

Post a Comment

0 Comments